ফাইল ছবি (MINT_PRINT)
ফাইল ছবি (MINT_PRINT)

এক দশকে সবচেয়ে কম মাইনে বাড়তে চলেছে ভারতীয়দের

শতাংশের হারে কম হলেও এটি এশিয়া-প্যাসিফিকের মধ্যে সবচেয়ে বেশি।

অর্থনীতিতে ঝিঁমুনির এবার সরাসরি প্রভাব পড়তে চলেছে মাস-মাইনের ওপর। এক দশকে শতাংশের বিচারে সবচেয়ে কম মাইনে বাড়বে ভারতীয়দের বলে একটি সমীক্ষায় প্রকাশ। এই সমীক্ষা করেছে Aon Plc. সংগঠিত ক্ষেত্রে ২০০৯-এর পর সবচেয়ে কম হারে মাইনে বাড়বে বলেই উঠে এসেছে সমীক্ষায়।

২০২০ সালে সংস্থাগুলি গড়ে ৯.১ শতাংশ মাইনে বাড়াবে। ২০১৯ সালে গড়ে ৯.৩ শতাংশ মাইনে বে়ড়েছিল, তার আগের বছরে মাইনে বেড়েছিল সাড়ে নয় শতাংশ। তবে এশিয়া প্যাসিফিকের মধ্যে মাইনে বাড়ার ক্ষেত্রে এখনও সবচেয়ে আগে ভারত। তবে এটি মূলত চড়া মুদ্রাস্ফীতি ও ভালো কর্মীদের চড়া চাহিদার কারণে বলে জানিয়েছে সমীক্ষা করা সংস্থাটি।

ভারতে অর্থনীতি নিয়ে এই মুহূর্তে কিছুটা হলেও সবাই চিন্তায়। তাই খরচায় কাঁটছাট করছে আম আদমি। এর ফলে জিডিপি বৃদ্ধির হারে গতি আসছে না। আগামী অর্থবর্ষে অর্থনীতি ঘুরে দাঁড়াবে, এমন কোনও ভরসা নেই। এই কারণে সংস্থাগুলি খুব বেশি মাইনে বাড়াতে চাইছে না।

তবে এই বাজারেও ই-কমার্স সংস্থা ও স্টার্টআপে সবচেয়ে বেশি মাইনে বাড়বে। দুই সেক্টরেই দশ শতাংশের বেশি মাইনে বাড়বে। সবচেয়ে বড় পতন অটো সেক্টরে। ১০.১ শতাংশ থেকে মাইনে বৃদ্ধির হার কমে হবে ৮.৩ শতাংশ।

কুড়িটি ভিন্ন শিল্পের সঙ্গে যুক্ত ১০০০ সংস্থার থেকে তথ্য সংগ্রহ করে এই সমীক্ষা করা হয়েছে। ৩৯ শতাংশ কোম্পানি এর মধ্যে ডবল ডিজিট হাইক দেবে বলে জানা গিয়েছে। চিনে সংস্থাগুলি গড় হাইক দেবে ৬.৩ শতাংশ। অন্যদিকে সিঙ্গাপুরে মাইনে বাড়বে ৩.৮ শতাংশ, অস্ট্রেলিয়ায় ৩.১ শতাংশ।

ভারতে ২০০৮ বিশ্বব্যাপী মন্দার পর ২০০৯ সালে মাইনে বেড়ছিল মাত্র ৬.৬ শতাংশ। তারপরেই তালিকায় জুড়তে চলেছে ২০২০। তবে একটাই আশার কথা হল সমীক্ষা হওয়া ৯২ শতাংশ সংস্থা মনে করছে ২০২০ সালে তাদের আর্থিক হাল শুধরোবে।



বন্ধ করুন