বাংলা নিউজ > ঘরে বাইরে > UPI মারফত সহজেই বিদেশ থেকে টাকা পাঠানো যাবে ভারতে
ফাইল ছবি : ইউপিআই (UPI)
ফাইল ছবি : ইউপিআই (UPI)

UPI মারফত সহজেই বিদেশ থেকে টাকা পাঠানো যাবে ভারতে

  • আন্তর্জাতিক লেনদেন সহায়ক। NPCI-এর দেশীয় লেনদেন এবং প্রযুক্তি হল RuPay এবং UPI ।  NIPL-এর সিইও রিতেশ শুক্লা ভারতীয়দের বিদেশে অর্থ পাঠানোর নতুন প্রযুক্তি ও সুবিধার বিষয়ে ব্যাখ্যা করলেন।

সম্প্রতি ভারতে রিয়েল-টাইম ব্যাঙ্ক অ্যাকাউন্ট পেআউট চালু করতে, ওয়েস্টার্ন ইউনিয়নের সঙ্গে সমঝোতা স্বাক্ষর করেছে NPCI ইন্টারন্যাশনাল পেমেন্ট লিমিটেড (NIPL)। NIPL হল ভারতের ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন (NPCI) আন্তর্জাতিক লেনদেন সহায়ক। NPCI-এর দেশীয় লেনদেন এবং প্রযুক্তি হল RuPay এবং UPI । NIPL-এর সিইও রিতেশ শুক্লা ভারতীয়দের বিদেশে অর্থ পাঠানোর নতুন প্রযুক্তি ও সুবিধার বিষয়ে ব্যাখ্যা করলেন :

এটি কীভাবে কাজ করবে?

ওয়েস্টার্ন ইউনিয়ন এবং অন্যান্য অংশীদারদের সঙ্গে আমাদের আলোচনার একটাই লক্ষ্য। বিদেশে বসবাসকারী ৩ কোটিরও বেশি ভারতীয়দের জন্য সবচেয়ে ভাল মানের ক্রস-বর্ডার রেমিট্যান্সের সুবিধা প্রদান করা।

এর মাধ্যমে ওয়েস্টার্ন ইউনিয়ন ব্যবহারকারীদের পাশাপাশি এটি ব্যবহার না করা প্রাপকরাও বিদেশ থেকে টাকা গ্রহণ করেতে পারবেন। পুরোটাই ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) আইডি ব্যবহার করে। অর্থাত্ এর ফলে বিদেশ থেকে একেবারে সরল পদ্ধতিতে ভারতে অর্থ পাঠানো যাবে। প্রেরক কেবলমাত্র ওয়েস্টার্ন ইউনিয়ন দ্বারা সক্রিয় চ্যানেলে প্রাপকের UPI আইডি দিলেই হবে। এর ফলে ভারতের ব্যবহারকারীরা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রিয়েল টাইমে আন্তর্জাতিক মুদ্রা ট্রান্সফার পাবেন।

এর জন্য কেমন পরিষেবা মাশুল দিতে হবে?

আন্তঃসীমা লেনদেনের চার্জ/ফি বিদেশি বাজারে রেমিট্যান্স পরিষেবা প্রদানকারী ধার্য করে। আমাদের প্রচেষ্টা হবে ওয়েস্টার্ন ইউনিয়নের সঙ্গে কাজ করে খরচ অপ্টিমাইজ করা। পাশাপাশি গ্রাহকদের সহজ ও দ্রুত পরিষেবা নিশ্চিত করা আমাদের লক্ষ্য। পুরো বিষয়টাকে আরও নির্ভরযোগ্য ও সাশ্রয়ী করার বিষয়ে আমরা কাজ করব।

কবে নাগাদ এই পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা রয়েছে?

আগামী বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে পরিষেবাটি চালু করতে চাই। এই পরিষেব চালু হলে লক্ষ লক্ষ ভারতীয় নাগরিক বিদেশ থেকে নির্বিঘ্নে টাকা গ্রহণ করতে পারবেন।

বন্ধ করুন