বাংলা নিউজ > ঘরে বাইরে > বন্দির তালিকা বিনিময় করল ভারত ও পাকিস্তান, আর কোন দিনে এই নিয়ম পালিত হয়?
পাকিস্তানি মৎস্যজীবীদের এভাবেই আটক করে বিএসএফ। ফাইল ছবি (ANI Photo/BSF GUJARAT Twitter) (BSF GUJARAT Twitter)

বন্দির তালিকা বিনিময় করল ভারত ও পাকিস্তান, আর কোন দিনে এই নিয়ম পালিত হয়?

  • ভারত দ্রুত বন্দি প্রত্যার্পণের দাবি তুলেছে। নিখোঁজ প্রতিরক্ষা জওয়ান ও মৎস্যজীবীরও খোঁজ চেয়েছে ভারত। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ৫৩৬জন ভারতীয় মৎস্যজীবী ও তিনজন ভারতীয় সিভিলিয়ানদের মুক্তির ব্যাপারে বলা হয়েছে।

শুক্রবার ভারত ও পাকিস্তান একে অপরের কাছে বন্দির তালিকা জমা দিল। মূলত যে সিভিলিয়ানরা পাকিস্তান ও ভারতের জেলে বন্দি সেই তালিকাই দুই দেশ একে অপরের কাছে পাঠিয়েছে। পাশাপাশি ভারত পাক জেলে বন্দি ৫৩৬জন ভারতীয় মৎস্যজীবী ও তিনজন সিভিলিয়ান বন্দির মুক্তির দাবি জানিয়েছে।

চুক্তি মোতাবেক প্রতি বছর ১ জানুয়ারি ও ১ জুলাই দুই দেশ এই তালিকা বিনিময় করে। ভারতের জেলে বন্দি ৩০৯জন পাকিস্তানি সিভিলিয়ান ও ৯৫জন মৎস্যজীবীর তালিকা ভারত পাকিস্তানের হাতে তুলে দিয়েছে। পাকিস্তান ৪৯জন সিভিলিয়ান ও ৬৩৩জন মৎস্যজীবীর তালিকা ভারতের হাতে তুলে দিয়েছে। তারা ভারতীয় বলে মনে করা হচ্ছে।

ভারত দ্রুত বন্দি প্রত্যার্পণের দাবি তুলেছে। নিখোঁজ প্রতিরক্ষা জওয়ান ও মৎস্যজীবীরও খোঁজ চেয়েছে ভারত। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ৫৩৬জন ভারতীয় মৎস্যজীবী ও তিনজন ভারতীয় সিভিলিয়ানদের মুক্তির ব্যাপারে বলা হয়েছে। তাদের নাগরিকত্বের ব্যাপারে নিশ্চিত হওয়া সম্ভব হয়েছে।

বাকি ১০৫জন মৎস্যজীবী ও ২০জন সিভিলিয়ান বন্দি পাকিস্তানের হেফাজতে রয়েছে। তারা ভারতীয় বলেই মনে করা হচ্ছে। অবিলম্বে তাদের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য় কূটনৈতিক স্তরে অনুমতি দেওয়ার কথা বলা হয়েছে। 

বন্ধ করুন