বাংলা নিউজ > ঘরে বাইরে > Long Range Bomb: পরীক্ষায় সফল ভারত, ১০০ কিমি দূরের নিশানায় আঘাত হানার ক্ষমতা
সুখোই বিমান থেকে নিক্ষেপ করা যাবে এই বোমা AFP) (AFP)

Long Range Bomb: পরীক্ষায় সফল ভারত, ১০০ কিমি দূরের নিশানায় আঘাত হানার ক্ষমতা

  • কার্গিল যুদ্ধ থেকে ২০১৯ সালের বালাকোট অপারেশন সর্বক্ষেত্রেই ভারত ইজরায়েলের তৈরি লেজার প্রযুক্তির বোমা ব্যবহার করত।

প্রায় ১০০ কিলোমিটার দূরে গিয়ে আঘাত হানতে পারে অব্যর্থ নিশানায়। দেশের প্রথম দূর পাল্লার বোমের (Long range bomb) পরীক্ষায় সফল হল ভারত। ভারতীয় বায়ু সেনা এবং ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের উদ্যোগে দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে এই অস্ত্র। আর ওড়িশার বালাসোরে সুখোই-৩০ যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা হয়েছিল এই দূরপাল্লার বোমা। তাতে সাফল্যের সঙ্গে উতরে গিয়েছে দেশ।

সূত্রের খবর ১০ কিলোমিটার উচ্চতায় থাকা যুদ্ধবিমান থেকে পরীক্ষামূলকভাবে নিক্ষেপ করা হয় এই দূরপাল্লার বোমা। প্রায় হাজার কেজি গোলাবারুদ বইতে পারে এই বোমা। বেলা ১১টা নাগাদ সমুদ্রের গভীরে এর পরীক্ষা করা হয়। আর তাতে সমস্ত দিক থেকেই সফল হয়েছে দেশ।

এদিকে সেই কার্গিল যুদ্ধ থেকে ২০১৯ সালের বালাকোট অপারেশন সর্বক্ষেত্রেই ভারত ইজরায়েলের তৈরি লেজার প্রযুক্তির বোমা ব্যবহার করত। এদিকে এল আর বোমের এই সফল নিক্ষেপ সমরাস্ত্রের দিক থেকে আরও কিছুটা এগিয়ে দিল দেশকে। একেবারে নিখুঁত নিশানায় ১০০ কিলোমিটার দূরে থাকা শত্রু ঘাঁটিকে উড়িয়ে দিতে পারে এই বোমা।  পোখরানে Anti Airfield weapon এর পরীক্ষা করেছিল দেশ। তারপরই এই লং রেঞ্জ বোম্বের সফল নিক্ষেপ। সমর বিশেষজ্ঞদের দাবি, ভারতীয় সেনাকে সব দিক থেকে আরও শক্তিশালী করছে এই অত্যাধুনিক সমরাস্ত্র। চিন যে সময় বার বার সীমান্তে আগ্রাসনের চেষ্টা করছে তখন এইভাবে সমরাস্ত্রের পরীক্ষায় একের পর এক সফলতা অনেকটাই এগিয়ে রাখছে ভারতকে। প্রতিরক্ষামন্ত্রী অভিনন্দন জানিয়েছেন ভারতীয় বায়ু সেনা. ডিআরডিও সহ অন্যান্য টিমকে।

 

বন্ধ করুন