বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত ও ইজরায়েলের মধ্য়ে ৮০০ বছরের সম্পর্ক, ইজরায়েল সফরে ভারতের বিদেশমন্ত্রী
ইজরায়েল সফরে ভারতের বিদেশমন্ত্রী  (AFP Photo) (HT_PRINT)
ইজরায়েল সফরে ভারতের বিদেশমন্ত্রী  (AFP Photo) (HT_PRINT)

ভারত ও ইজরায়েলের মধ্য়ে ৮০০ বছরের সম্পর্ক, ইজরায়েল সফরে ভারতের বিদেশমন্ত্রী

  • মঙ্গলসূত্র ও মেহেন্দির প্রভাব ইহুদিদের মধ্যে রয়েছে। অন্যদিকে জুঁইফুলের মালা ব্যবহার করার প্রবনতা কোচিনের ইহুদিদের মধ্যে রয়েছে।

প্রথমবার ইজরায়েল সফরে গিয়ে ভারতীয় ইহুদি কমিউনিটির সঙ্গে দেখা করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। দুদেশের মধ্যে সম্পর্ক বৃদ্ধিতে বিশেষ উদ্যোগ নিলেন তিনি। ইজরায়েল সফরে গিয়ে তিনি অত্যন্ত খুশি। নিজে মুখেই জানিয়েছেন সেকথা। তিনি বলেন, দীর্ঘ বছর ধরেই ইজরায়েলের সঙ্গে আমাদের নিবিড় সম্পর্ক রয়েছে। বিভিন্ন ক্ষেত্রে যেন দুদেশের মধ্যে বিনি সুতোর মালা গাঁথা আছে।ভারতীয় ইহুদি সম্প্রদায় এককথায় অনন্য। তারা বছরের পর বছর ধরে ভারতে থাকেন। ইহুদি সম্প্রদায় থেকে দূরে থেকেও তাঁরা তাঁদের পরিচিতি বজায় রাখেন। 

পাশাপাশি তিনি জানিয়েছেন অনেকেই দুদেশের মধ্যে মেলবন্ধনেরও চেষ্টা করে আসছেন। মঙ্গলসূত্র ও মেহেন্দির প্রভাব ইহুদিদের মধ্যে রয়েছে। অন্যদিকে জুঁইফুলের মালা ব্যবহার করার প্রবনতা কোচিনের ইহুদিদের মধ্যে রয়েছে। ইজরায়েল আমার পিতৃভূমি ও ভারত আমার মাতৃভূমি এমন বলার মানুষও রয়েছেন। ভারতের বিদেশমন্ত্রী জানিয়েছেন, ভারতের সঙ্গে ইজরায়েলের প্রায় ৮০০ বছরের দীর্ঘ মেলবন্ধন।সুফী সাধক বাবা ফরিদ জেরুজালেমের গুহাতে সাধনা করতেন। সেই জায়গাটি এখন ভারতীয়দের কাছে পবিত্র স্থান। প্রথম বিশ্বযুদ্ধের সময় শতাধিক ভারতীয় সৈন্য এখানে যুদ্ধ করেছিলেন।অনেকে শহিদও হয়েছিলেন। ভারতীয় ইহুদি সম্প্রদায়ের ইতিহাসকে সংরক্ষণ করা দরকার। 

 

বন্ধ করুন