বাংলা নিউজ > ঘরে বাইরে > 2,000 Note Withdrawn: ভারতে প্রথম কবে নোট প্রত্যাহার করা হয়েছিল?

2,000 Note Withdrawn: ভারতে প্রথম কবে নোট প্রত্যাহার করা হয়েছিল?

ফাইল ছবি: এএফপি (AFP)

অনেকেই এটি নোটবন্দি পার্ট টু বলে অভিহিত করছেন। কিন্তু আদতে তা নয়। ডিমোনেটাইজেশন-এর ক্ষেত্রে সেই সিদ্ধান্ত কার্যকর হওয়ার দিন থেকেই কারেন্সি নোট অবৈধ হয়ে যায়। এদিকে নোট প্রত্যাহার করা হলে, সেক্ষেত্রে বাজারে কারেন্সি নোটের নতুন সরবরাহ বন্ধ হয়ে যাবে।  

বাজার থেকে ২,০০০ টাকার নোট তুলে নিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI)। ১৯ মে এই ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাঙ্ক। জনসাধারণকে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই নোট বদলে নিতে বা অ্যাকাউন্টে জমা করে দিতে বলেছে RBI।

২০১৬ সালের নভেম্বরে ৫০০ ও ১,০০০ টাকার নোট বাতিল করার পর নোটের প্রয়োজনীয়তা মেটাতে এই ২,০০০ টাকার নোট চালু করা হয়। তবে ধীরে ধীরে পর্যাপ্ত নোট বাজারে এসে যায়। নতুন ৫০০, ২০০-র নোট বেরিয়ে যায়। এরপরেই ধীরে ধীরে ২,০০০ টাকার নোট বাজার থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৮-১৯ সাল থেকে ২,০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়। অবশেষে সেই নোট বন্ধ করার সিদ্ধান্ত নিল RBI। 

অনেকেই এটি নোটবন্দি পার্ট টু বলে অভিহিত করছেন। কিন্তু আদতে তা নয়।

ডিমোনেটাইজেশন-এর ক্ষেত্রে সেই সিদ্ধান্ত কার্যকর হওয়ার দিন থেকেই কারেন্সি নোট অবৈধ হয়ে যায়। এদিকে নোট প্রত্যাহার করা হলে, সেক্ষেত্রে বাজারে কারেন্সি নোটের নতুন সরবরাহ বন্ধ হয়ে যাবে। তবে যে নোটগুলি থাকবে, তা আইনি দরপত্র হিসাবে বৈধ থাকবে।

১৯৪৬ সাল: ৫০০, ১,০০০ এবং ১০,০০০ টাকার নোট বাতিল

১৯৪৬ সালে, ব্রিটিশ সরকার, আরবিআই গভর্নর চিন্তামন দ্বারকানাথ দেশমুখের সঙ্গে পরামর্শ করে, ভারতে বেশি দামের নোট (৫০০ এবং তার বেশি) বন্ধ করে দেয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং কালোবাজারি কার্যকলাপ বৃদ্ধির প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ১২ জানুয়ারি, ১৯৪৬-এ, দু'টি নির্দেশিকা জারি করা হয়েছিল। আনুষ্ঠানিকভাবে ৫০০, ১,০০০ এবং ১০,০০০ টাকার নোট বাতিল করা হয়েছিল।

তবে, ১৯৫৪ সালে, তিনটি নোটই পুনরায় চালু করা হয়েছিল।

১৯৭৮ সাল: ১,০০০, ৫,০০০ এবং ১০,০০০ টাকার নোট বাতিল

এর বহু বছর পরে, প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের নেতৃত্বে জনতা পার্টি সরকার, ১৬ জানুয়ারি ১৯৭৮-এ বেশি মূল্যের ব্যাঙ্ক নোট বন্ধ করে দেয়। ১,০০০, ৫,০০০ এবং ১০,০০০ টাকার নোট বাতিল করে দেওয়া হয়।

২০১৪ সাল: ২০০৫ সালের আগের নোট প্রত্যাহার করা হয়েছিল

২২ জানুয়ারি ২০১৪-তে RBI ঘোষণা করে, ৩১ মার্চ ২০১৪-র পর থেকে, ২০০৫ সালের আগে জারি করা সমস্ত ব্যাঙ্কনোট প্রত্যাহার করা হবে। কিন্তু এর পিছনে কারণ কী ছিল?

খুব সহজ কারণ। ২০০৫ সালের আগে মুদ্রিত নোটের তুলনায় ২০০৫ সালের আগের নোটগুলিতে সিকিউরিটি ফিচার অনেক কম ছিল।

২০১৬ সাল: ৫০০ ও ১,০০০ টাকার নোট বন্ধ

৮ নভেম্বর, ২০১৬-তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টেলিভিশনে ৫০০ এবং ১,০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করেন। আরও জানুন: RBI হঠাৎ ২,০০০ টাকার নোট বন্ধ করে দিচ্ছে কেন?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

সাতসকালে বাগদার গণনাকেন্দ্রে হাজির কেন্দ্রীয় প্রতিমন্ত্রী, শান্তনুকে সরাল পুলিশ ‘এখন আমি যাই খেলি, সবই ইতিহাস!’ উইম্বলডনের ঐতিহাসিক ফাইনালের আগে প্রত্যয়ী জকোভিচ বুমরাহ পারফরম্যান্স করে, আর কৃতিত্ব নিই আমি- সহজ স্বীকারোক্তি পরশ মামব্রের বার্ষিক সম্মেলনের আগে পদত্যাগ দুই শীর্ষকর্তার!বিশ্বকাপের পিচ ইস্যুতে চাপে আইসিসি রাজভবনে সরকরি কর্মীকে মারধরের অভিযোগ রাজ্যপালের ছেলের বিরুদ্ধে, চরমে বিতর্ক অনেক তো খেলেন নিরামিষ খিচুড়ি, এবার ভিন্ন স্বাদের আমিষ খিচুড়ি বানান বাড়িতেই নার্সিং কলেজে মেরামতির কাজে বাধার অভিযোগ কাউন্সিলরের বিরুদ্ধে, চিঠি মমতার দুয়ারে ১৮৮ টেস্ট,৭০৪ উইকেট! অ্যান্ডারসন যুগের অবসানের দিনে ফিরে দেখা পাঁচটি বিরল রেকর্ড 'BJP যদি একই ভুল করে তাহলে লাভ কি…', কংগ্রেসের তুলনা টেনে কড়া বার্তা গডকরির ৩৮ বছরে প্রেমে ‘দাগা খান’ লোপামুদ্রা! ‘তখন তো জয়ের সাথে বিবাহিত’, ধন্দে নেটপাড়া

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.