বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্ব অর্থনীতিতে বড় ধাক্কা, মোটের উপর ভালোর দিকে এগোচ্ছে ভারত: IMF Report
অর্থনীতির দিক থেকে প্রত্যাশার তুলনায় ভালোর দিকে এগোচ্ছ ভারত. REUTERS (REUTERS)

বিশ্ব অর্থনীতিতে বড় ধাক্কা, মোটের উপর ভালোর দিকে এগোচ্ছে ভারত: IMF Report

  • সেই নিরিখে আন্তর্জাতিক দুনিয়া নিয়ে কোনও আশার কথা শোনাতে পারেনি আইএমএফ।

ভারতের অর্থনীতি নিয়ে কিছুটা আশার কথা শোনাল ইন্টারন্যাশানাল মনিটারি ফান্ড(IMF)। তাদের মতে, আন্তর্জাতিক ক্ষেত্রে অর্থনৈতিক বৃদ্ধির হার ২০২১এ ছিল ৫.৯ শতাংশ। ২০২২ সালে তা পড়ে গিয়ে দাঁড়ায় ৪.৪ শতাংশ। মঙ্গলবার ওয়ার্ল্ড ইকনমিক আউটলুকে একথাই উল্লেখ করেছে ইন্টারন্যাশানাল মনিটারি ফান্ড। এদিকে আএমএফের হিসাবে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার কার্যত আন্তর্জাতিক পরিসংখ্যানের থেকে কিছুটা ভালো। 

২০২১-২২ আর্থিক বছরে এই গ্রোথ ৯ শতাংশ। এমনকী ২০২৩ সালে ভারতের অর্থনৈতিক পরিস্থিতি বেশ ভালো থাকবে বলেও আশা প্রকাশ করা হচ্ছে। তবে সেই নিরিখে আন্তর্জাতিক দুনিয়া নিয়ে কোনও আশার কথা শোনাতে পারেনি আইএমএফ।সংস্থার দাবি, ওমিক্রন ছড়িয়েছে দেশে দেশে, যাতায়াতেও নিয়ন্ত্রণ করা হয়েছে। এর জেরে জিনিসপত্রের যোগানেও বিঘ্ন ঘটছে। যার প্রভাব পড়েছে বিশ্বের অর্থনীতিতে। আমেরিকা ও বিভিন্ন উন্নয়নশীল অর্থনীতিতে এর খারাপ প্রভাব পড়ছে। চিনের রিয়েল এস্টেট ব্যবসাও এবার বড় ধাক্কা খেয়েছে। উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

এদিকে আন্তর্জাতিক ক্ষেত্রে অর্থনীতিতে এই যে ধাক্কা এটা মোটামুটিভাবে আমেরিকা ও চিনের পরিসংখ্য়ানের উপর ভিত্তি করে উল্লেখ করা হয়েছে। IMF এর ধারনা এই যে মুদ্রাস্ফীতি সেটা দীর্ঘস্থায়ী হবে। এমনকী যতটা ভাবা হচ্ছে তার থেকেও বেশিদিন এই পরিস্থিতি থাকতে পারে। তবে অর্থনীতির এই ধাক্কার পেছনে কোভিড পরিস্থিতি ছাড়াও রাজনৈতিক নানা উত্তেজনার ঘটনাকেও উল্লেখ করেছে।  ইউক্রেন নিয়ে রাশিয়া ও আমেরিকার মধ্য়ে দ্বন্দ্ব, বিভিন্ন জায়গায় প্রাকৃতিক দুর্যোগও অর্থনীতির উপর প্রভাব ফেলতে পারে। আইএমএফের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর গীতা গোপীনাথের দাবি, কোভিড পরিস্থিতির আগের তুলনায় বর্তমানে দরিদ্র মানুষের সংখ্য়া উল্লেখযোগ্য হারে বাড়বে। 

 

বন্ধ করুন