বাংলা নিউজ > ঘরে বাইরে > চালু হল ভারতের প্রথম ক্রিপ্টোকারেন্সি সূচক, ক্রিপ্টোয় বিনিয়োগ এবার জলভাত?
প্রতীকী ছবি : রয়টার্স  (reuters)
প্রতীকী ছবি : রয়টার্স  (reuters)

চালু হল ভারতের প্রথম ক্রিপ্টোকারেন্সি সূচক, ক্রিপ্টোয় বিনিয়োগ এবার জলভাত?

  • এটি শীর্ষস্থানীয় ক্রিপ্টো এক্সচেঞ্জে তালিকাভুক্ত সবচেয়ে জনপ্রিয় ১৫টি ক্রিপ্টোকারেন্সির কার্যকারিতা পরিমাপ করবে। ব্যাপারটা অনেকটা শেয়ার বাজারের Index-এর মতোই। দেশের বিনিয়োগকারীদের কাছে এর তাত্পর্য কী?

সম্প্রতি ভারতের প্রথম ক্রিপ্টোকারেন্সি ইনডেক্স IC15 চালু করেছে Superapp CryptoWire। বাজার মূলধনের ভিত্তিতে এটি শীর্ষস্থানীয় ক্রিপ্টো এক্সচেঞ্জে তালিকাভুক্ত সবচেয়ে জনপ্রিয় ১৫টি ক্রিপ্টোকারেন্সির কার্যকারিতা পরিমাপ করবে। ব্যাপারটা অনেকটা শেয়ার বাজারের Index-এর মতোই। দেশের বিনিয়োগকারীদের কাছে এর তাত্পর্য কী?

কীভাবে IC15 নির্মিত ?

ক্রিপ্টোওয়ার হল টিকারপ্ল্যান্টের দেওয়া ক্রিপ্টো পরিসংখ্যানের একটি বিশেষ ব্যবসায়িক ইউনিট। একটি বিবৃতিতে, সংস্থাটি জানিয়েছে, সূচকটি ক্রিপ্টোকারেন্সি এবং ব্লকচেইন ইকোসিস্টেম সম্পর্কে সচেতনতা এবং জ্ঞান অর্জনে সহায়তা করবে।

এর পাশাপাশি সূচকটি বিনিয়োগকারীদের ভার্চুয়াল কয়েন ট্রেডিং কীভাবে চলে তা বুঝতে সাহায্য করবে। বর্তমানে ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং ভারতে বেশ দ্রুত জনপ্রিয় হচ্ছে। আরও বেশি বেশি খুচরো বিনিয়োগকারীরা ভার্চুয়াল মুদ্রার প্রতি আগ্রহ দেখাচ্ছেন৷ তবে এখনও এই মাধ্যমের উপর সরকারি নিয়ন্ত্রণের বিষয়ে উদ্বেগ রয়েছে৷

এটা লক্ষ করা যেতে পারে যে IC15 সূচক একটি গভর্নেন্স কমিটি (IGC) নিয়ে গঠিত যাতে ডোমেন বিশেষজ্ঞ, শিল্প অনুশীলনকারীদের পাশাপাশি ক্রিপ্টো বিশেষজ্ঞরাও থাকবেন। তাঁরা শীর্ষ ১৫টি ক্রিপ্টোগুলির রদবদলসহ সূচকটি পর্যবেক্ষণ এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবেন।

ফাইল ছবি : রয়টার্স 
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Edgar Su)

ক্রিপ্টোওয়্যারের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও জিগিশ সোনাগারা জানিয়েছেন, 'আমাদের মূল লক্ষ্য হল বাজারকে পরিণত হতে সাহায্য করা। পরিস্থিতির মূল্যায়ন ও সিদ্ধান্ত নেওয়ার জন্য সমস্ত প্রয়োজনীয় সরঞ্জাম উপস্থাপনের মাধ্যমে ঝুঁকি কমানো আমাদের উদ্দেশ্য।'

'আমরা চাই বিনিয়োগকারীরা বাজার ট্র্যাক করার জন্য এই গবেষণা-ভিত্তিক, প্রযুক্তি-চালিত ব্যবস্থাটি ব্যাপকভাবে কাজে লাগান,' বলেন তিনি।

একটি ক্রিপ্টোকারেন্সি সূচকে তালিকাভুক্ত হওয়ার জন্য, পর্যালোচনার সময়কালে ট্রেডিং দিনের অন্তত ৯০ শতাংশে লেনদেন করতে হবে। সেই সঙ্গে তার আগের মাসে সার্কুলেটিং মার্কেট ক্যাপিটালাইজেশনের ক্ষেত্রে শীর্ষ ৫০-এ থাকতে হবে।

IC15 সূচকে তালিকাভুক্তির জন্য ট্রেডিং মূল্যের দিক দিয়ে এটি শীর্ষ ১০০টি সর্বাধিক লেনদেন হওয়া ক্রিপ্টোকারেন্সির মধ্যে থাকতে হবে।

প্রতি ত্রৈমাসিকে সূচকটি পর্যবেক্ষণ, পর্যালোচনার মাধ্যমে ভারসাম্য রাখা হবে। সূচকের বেস মূল্য ১০,০০০-এ সেট করা হয়েছে। বেস তারিখ হল এপ্রিল ১, ২০১৮। শীর্ষ টোকেনগুলি হল Bitcoin, Ethereum, Binance Coin এবং Solana। বর্তমানে এই চারটিই বাজারে অগ্রণী অবস্থানে আছে।

এটি শুধুমাত্র ক্রিপ্টো বিনিয়োগকারীদেরই নয়, বিনিয়োগ পরিচালকদেরও সাহায্য করবে। কারণ IC15 একটি মৌলিক ক্রিপ্টো মার্কেট ট্র্যাকিং সূচক। এটি শুধু দেশ নয়, বিশ্ব বাজারের সামগ্রিক প্রতিফলন ও অবস্থান সম্পর্কিত আপডেট প্রদান করবে।

বন্ধ করুন