বাংলা নিউজ > ঘরে বাইরে > First Intranasal Covid vaccine of India: ভারতের সর্বপ্রথম ন্যাজাল কোভিড ভ্যাকসিনের অনুমোদন পেল 'ভারত বায়োটেক'
ভারত বায়োটেকের ন্যাজাল কোভিড ভ্যাকসিন পেল অনুমোদন।

First Intranasal Covid vaccine of India: ভারতের সর্বপ্রথম ন্যাজাল কোভিড ভ্যাকসিনের অনুমোদন পেল 'ভারত বায়োটেক'

  • ভারত বায়োটেকের নির্মিত এই ভ্যাকসিন ডিসিজিআইএর তরফে অনুমোদন পেয়েছে বলে এদিন টুইটে জানান দেশের স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

ভারতের সর্বপ্রথম ন্যাসাল কোভিড ভ্যাকসিন পেয়ে গেল অনুমোদন। ভারত বায়োটেকের নির্মিত এই ভ্যাকসিন ডিসিজিআইএর তরফে অনুমোদন পেয়েছে বলে এদিন টুইটে জানান দেশের স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এই ভ্যাকসিন ১৮ বছরের উর্ধ্বের সকলকে দেওয়ার আপৎকালীন ছাড়পত্র পেয়েছে সংস্থা।

ভারতের কোভিড যুদ্ধের লড়াইতে এই পদক্ষেপ বড় একটি পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। আর সেই সংক্রান্ত এক ট্যাগলাইন দিয়ে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। উল্লেখ্য, এর আগে ভারত পর পর দুটি কোভিডের দানবীয় স্রোত দেখেছে। দেশ জুড়ে সেই সময় অক্সিজেন থেকে শুরু করে হাসপাতালের বেডের চাহিদা ছিল তুঙ্গে। এমনকি মৃতদেহের শেষকৃত্য ঘিরেও এক করুণ ছবি উঠে এসেছিল সেই সময়। এরপকই ভারত ভ্যাকসিন নির্মাণে পদক্ষেপ করে। সিরাম ইনসটিটিউট ও ভারত বায়োটেকের তরফে আসে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন নামের দুই ভ্যাকসিন। এরপর কোভিড যুদ্ধে বড়সড় অগ্রগতি পায় ভারত। পর পর দফায় চলে কোভিডের ভ্যাকসিনেশন পর্ব। পরে শুরু হয় বুস্টার ডোজের অধ্যায়। এরপর আসে ন্যাজাল ভ্যাকসিন নিয়ে এই বড়সড় পদক্ষেপ। মৃত লস্কর জঙ্গির দেহ পাকিস্তান গ্রহণ করল কাশ্মীর সীমান্তে! অগস্টের শেষে কী ঘটে?

গত মাসেই ইন্ট্রান্যাজাল বুস্টার ডোজের তৃতীয় ট্রায়াল শেষ করে ভারত বায়োটেক। এই ইন্ট্রান্যাজাল ভ্যাকসিনের জন্য পর পর দুটি ট্রায়াল সম্পন্ন করে ভারত বায়োটেক। তারমধ্যে প্রথমটি ছিল প্রাইমারি ডোজ শিডিউল অন্যটি ছিল বুস্টার ডোজ। এই ন্যাজার ভ্যাকসিন তাঁদের জন্য তৈরি হয় , যাঁরা ভারতে সাধারণ দুটি ভ্যাকসিনে ‘ডবল ভ্যাকসিনেটেড’ হয়ে রয়েছেন। ট্রায়ালে দেখা গিয়েছে, এটি অত্যন্ত নিরাপদ। সেবিষয়ে অনুমোদন দিয়েছে জাতীয় নিয়ামক সংস্থা।

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন