বাংলা নিউজ > ঘরে বাইরে > India's first private rocket launch: মিশনের স্থায়িত্ব ৩০০ সেকেন্ড! শুক্রবার ভারতের মহাকাশ বিজ্ঞানে তৈরি হবে ইতিহাস

India's first private rocket launch: মিশনের স্থায়িত্ব ৩০০ সেকেন্ড! শুক্রবার ভারতের মহাকাশ বিজ্ঞানে তৈরি হবে ইতিহাস

আগামী শুক্রবার অর্থাৎ ১৮ নভেম্বর শ্রীহরিকোটা থেকে পাড়ি দেবে এই মহাকাশযান (AFP)

India's first private rocket will launch on 18 Nov: দু বছর আগেই সরকারের তরফে খুলে দেওয়া হয়েছিল ব্যক্তিগত বিনিয়োগের পথ। মহাকাশ গবেষণায় সেইমতো এগিয়ে বেশ কিছু সংস্থা। তাদের মধ্যে স্কাইরুটের রকেট পাড়ি দেবে মহাকাশে।

ভারতে এই প্রথম মহাকাশে পাড়ি দিতে চলেছে বেসরকারি সংস্থা রকেট। গত বুধবার ভারতের‌ মহাকাশ সংস্থা ইসরো রকেট প্রস্তুতকারী সংস্থা স্কাইরুট অ্যারোস্পেসকে রকেট (বিক্রম-এস) উৎক্ষেপণের অনুমোদন দেয়। দেশের মধ্যে এমন উদ্যোগ এই প্রথম। স্কাইরুট নির্মিত রকেটটির নাম রাখা হয়েছে বিক্রম-এস।

আগামিকাল (১৮ নভেম্বর) শ্রীহরিকোটা থেকে পাড়ি দেবে এই মহাকাশযান। এই বিশেষ মুহূর্তের সাক্ষী হতে মুখিয়ে রয়েছে সারা দেশ। ১৮ তারিখ দিল্লি থেকে প্রধানমন্ত্রী দফতরের তরফে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। তাঁর কথায়, ব্যক্তিগত উদ্যোগে তৈরি এই যানটির উৎক্ষেপণ ইসরোর মহাকাশ গবেষণার ক্ষেত্রে একটি বড় মাইলস্টোন।

প্রসঙ্গত, মহাকাশ গবেষণা ও মহাকাশযান নির্মাণে ব্যক্তিগত উদ্যোগের সুযোগ আগেই খুলে দেওয়া হয়েছিল। দু'বছর আগে প্রধানমন্ত্রী মহাকাশ গবেষণা ও মহাকাশযান নির্মাণের কাজে ব্যক্তিগত উদ্যোগকে আহ্বান জানান। এর আগে পর্যন্ত এই ক্ষেত্রে ব্যক্তিগত সংস্থার কোনও বিনিয়োগ ছিল না। কেন্দ্র থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার পরেই এক এক করে বেশ কিছু সংস্থা আগ্ৰহ দেখাতে শুরু করে। অল্প সময়ের মধ্যে ১০২ সংস্থা মহাকাশ গবেষণার কাজে জড়িয়ে পড়ে। উৎক্ষেপন যান তৈরি করা থেকে ন্যানো স্যাটেলাইট নির্মাণ, বেশ কয়েকটি ক্ষেত্রেই ব্যক্তিগত উদ্যোগ শুরু হয়েছিল। এছাড়াও এই ধরনের উদ্যোগের মধ্যে ছিল গ্ৰাউন্ড সিস্টেম তৈরি ও গবেষণার কাজও। তবে রকেট উৎক্ষেপণের কাজে এখনও পর্যন্ত কেউই এগিয়ে আসেনি। স্কাইরুট সেক্ষেত্রে প্রথম সংস্থা হয়েছে। স্কাইরুটের উৎক্ষেপণ সফল হলে আরও অনেক সংস্থাই এমন রকেট নির্মাণে আগ্ৰহী হতে পারে বলে মনে করা হচ্ছে।

জিতেন্দ্র জানান, এই মহাকাশযানটি সিঙ্গল স্টেজ স্পিন স্টেবিলাইজড সলিড প্রপেল্যান্ট রকেট। যানটির ওজন প্রায় ৫৫০ কেজি। প্রথম উৎক্ষেপণ বলে স্কাইরুটের তৈরি রকেটটি একটি সাব-অরবিটাল যান। উৎক্ষেপণের পর যানটি ১০১ কিমি উচ্চতা পর্যন্ত যাবে। এরপর স্বাভাবিক নিয়মে সমুদ্রের জলে পড়ে ধ্বংস হয়ে যাবে। মোট ৩০০ সেকেন্ড অর্থাৎ ৫ মিনিট ধরে চলবে সম্পূর্ণ প্রক্রিয়াটি। আবহাওয়া স্বাভাবিক থাকলে সকাল সাড়ে এগারোটা নাগাদ এই উৎক্ষেপণ হবে।

জিতেন্দ্র আরও বলেন, মহাকাশ গবেষণার ক্ষেত্রে ব্যক্তিগত উদ্যোগকে স্বাগত জানানো হয় দুই বছর আগে। এরপর স্কাইরুটই প্রথম ইসরোর সঙ্গে মউ চুক্তি স্বাক্ষর করে। তাদের তৈরি মহাকাশযানই এবার পাড়ি দিচ্ছে মহাকাশে।

ঘরে বাইরে খবর

Latest News

প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.