বাংলা নিউজ > ঘরে বাইরে > চলতে শুরু করল ভারতের প্রথম বেসরকারি ট্রেন, দেখুন কেমন সেই ট্রেন

চলতে শুরু করল ভারতের প্রথম বেসরকারি ট্রেন, দেখুন কেমন সেই ট্রেন

ছবি: ভারতীয় রেল (Indian Railways)

মন্দিরে দর্শনের সুবিধার্থে এই ভারত গৌরব ট্রেনটির যাত্রাপথ সাজানো হয়েছে। মন্ত্রালয়ম রোড স্টেশনে তাই ট্রেনটি ৫ ঘণ্টার জন্য দাঁড়াবে। নেমে মন্দির দর্শন করে আসতে পারবেন তীর্থযাত্রীরা।

শুরু হল ভারতের প্রথম বেসরকারি ট্রেন পরিষেবা। মঙ্গলবার ভারতীয় রেলের 'ভারত গৌরব' প্রকল্পের অধীনে চলতে শুরু করল সেই ট্রেন। কোয়েম্বাটোর এবং শিরডির মধ্যে ছুটবে এই ট্রেন।

উত্তর কোয়েম্বাটোর থেকে সাইনগর শিরডি পর্যন্ত ভারত গৌরব ট্রেনটি চলবে। ১৪ জুন (মঙ্গলবার) সন্ধ্যা ৬টায় ট্রেনটি ছাড়বে। ১৬ জুন (বৃহস্পতিবার) তিরুপপুর, ইরোলাহান, ইয়েলাহানে স্টপেজ পেরিয়ে সকাল ৭.২৫ নাগাদ সাইনগর শিরডিতে পৌঁছাবে। মাঝে পড়বে ধর্মভারম, মন্ত্রালয়ম রোড এবং ওয়াদির মতো স্টেশনও।

মন্দিরে দর্শনের সুবিধার্থে এই ভারত গৌরব ট্রেনটির যাত্রাপথ সাজানো হয়েছে। মন্ত্রালয়ম রোড স্টেশনে তাই ট্রেনটি ৫ ঘণ্টার জন্য দাঁড়াবে। নেমে মন্দির দর্শন করে আসতে পারবেন তীর্থযাত্রীরা।

ট্রেনটির কম্পোজিশন: 

ফার্স্ট এসি কোচ-১, ২-টায়ার এসি কোচ-৩, ৩-টায়ার এসি কোচ-৮, স্লিপার ক্লাস কোচ-৫, প্যান্ট্রি কার-১ এবং লাগেজ-কাম-ব্রেক ভ্যান-২। (মোট – ২০টি কোচ)।

ট্রেন পরিষেবার অন্যান্য বৈশিষ্ট্য :

  • যে কোন আপদকালীন পরিস্থিতির জন্য ট্রেনে একজন চিকিত্সক থাকবেন।
  • ট্রেনে নিরাপত্তার জন্য রেলওয়ে পুলিশ বাহিনীর পাশাপাশি বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা নিযুক্ত রয়েছে।
  • ট্রেনে ইলেকট্রিশিয়ান, এসি মেকানিক এবং ফায়ার অ্যান্ড সেফটি অফিসার থাকবেন।
  • ব্র্যান্ডেড হাউসকিপিং পরিষেবা প্রদানকারী সংস্থা ট্রেন সাফসুতরো রাখবে।
  • বিশেষ ঐতিহ্যবাহী নিরামিষ মেনু থাকবে। রান্নার দায়িত্বে থাকবেন অভিজ্ঞ শেফরা।
  • যাত্রার সময় যাত্রীদের বিনোদনের জন্য কোচগুলিতে উন্নত মানের স্পিকার এবং রেলের রেডিয়ো জকি থাকবেন। ভ্রমণ আনন্দদায়ক রাখতে ভক্তিমূলক গান, আধ্যাত্মিক গল্প থাকবে।

বর্তমানে, IRCTC বেশ কয়েকটি ট্যুরিস্ট সার্কিট ট্রেন চালাচ্ছে। ভারত গৌরব স্কিমের মাধ্যমে আরও বেশি ট্যুর অপারেটরা সংযুক্ত হবেন। এটি দেশের পর্যটন খাতকে উত্সাহিত করবে।

বন্ধ করুন