বাংলা নিউজ > ঘরে বাইরে > India's Longest Rail Tunnel: ভারতের দীর্ঘতম রেল টানেলের উদ্বোধন, জম্মুর শ্রীনগর-বারামুলা লাইনে নয়া পালক

India's Longest Rail Tunnel: ভারতের দীর্ঘতম রেল টানেলের উদ্বোধন, জম্মুর শ্রীনগর-বারামুলা লাইনে নয়া পালক

ভারতের দীর্ঘতম রেল টানেল উদ্বোধন। প্রতীকী ছবি (PTI)

জম্মুর উধমপুর-শ্রীনগর-বারামুলা রেল সংযোগে ভারতের দীর্ঘতম রেল টানেল উদ্বোধন

ভারতের দীর্ঘতম রেল টানেলের উদ্বোধন করা হল। জম্মুতে খোলা হল এই রেল সুরঙ্গ। উধমপুর-শ্রীনগর বারামুল্লা রেল লিঙ্কের অধীন এই রেলপথ।

রেলের এক আধিকারিক জানিয়েছেন, প্রধানমন্ত্রী মোদী জম্মুতে উপস্থিত ছিলেন এবং তিনি ভার্চুয়ালি দুটি বৈদ্যুতিক ট্রেনের সূচনা করেছেন – একটি শ্রীনগর থেকে ডাউন দিকে সাঙ্গলদান এবং অন্যটি আপ দিক থেকে সাঙ্গালদান পর্যন্ত শ্রীনগর।

তিনি আরও জানান, প্রধানমন্ত্রী ৪৮.১ কিলোমিটার দীর্ঘ বানিহাল-খরি-সুম্বার-সাঙ্গলদান বিভাগেরও উদ্বোধন করেছেন। ১২.৭৭ কিলোমিটার দীর্ঘ এবং টি-৫০ নামে পরিচিত দীর্ঘতম এই সুড়ঙ্গটি খারি-সুম্বার অংশের মধ্যে পড়েছে।

উত্তর রেলওয়ে (এনআর) অনুসারে, ট্রেনগুলি এখন বারামুল্লা থেকে বানিহাল হয়ে সাঙ্গলদান পর্যন্ত চলতে পারে, যা আগে শেষ বা উৎপত্তিস্থল স্টেশন ছিল।

বানিহাল-খড়ি-সুম্বার-সাঙ্গাদল শাখার ১১টি টানেলের মধ্যে টি-৫০ সবচেয়ে চ্যালেঞ্জিং বলে মনে করা হচ্ছে।

প্রকল্পের সঙ্গে যুক্ত রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০১০ সালের দিকে টানেলের কাজ শুরু হয় এবং এটি চালু হতে প্রায় ১৪ বছর সময় লেগে যায়।

জরুরি পরিস্থিতি মোকাবিলায় টানেলের ভিতরে যাবতীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। যে কোনও জরুরি পরিস্থিতিতে যাত্রীদের সরিয়ে নেওয়ার জন্য টি-৫০ এর সমান্তরালে একটি পালানোর টানেল তৈরি করা হয়েছে।

প্রতি ৩৭৫ মিটারে এস্কেপ টানেল এবং টি-৫০ এর মধ্যে একটি সংযোগকারী প্যাসেজ তৈরি করা হয়েছে যাতে যাত্রীদের এস্কেপ টানেলে নিয়ে আসা যায় এবং তারপরে যানবাহনে তাদের পছন্দসই গন্তব্যে নিয়ে যাওয়া যায়।

সংবাদসংস্থা পিটিআইকে ওই আধিকারিক জানিয়েছেন, অগ্নিকাণ্ডের ঘটনা মোকাবিলায় সুড়ঙ্গের দু'পাশে জলের পাইপ বসানো হয়েছে এবং প্রতি ৩৭৫ মিটার অন্তর একটি করে ওপেনিং ভাল্ব দেওয়া হয়েছে, যাতে আগুন নেভানোর জন্য দু'দিক থেকে ট্রেনে জল ছিটানো যায়।

তিনি বলেন, 'অন্যান্য বড় টানেলের জন্যও এস্কেপ টানেল তৈরি করা হয়েছে।

এনআর আধিকারিকদের মতে, বানিহাল-খারি-সুম্বার-সাঙ্গলদান বিভাগটি খোলার ফলে তারা উত্তরে কাশ্মীর উপত্যকা থেকে দেশের দক্ষিণ প্রান্তে কন্যাকুমারী পর্যন্ত ট্রেন চালানোর স্বপ্ন পূরণের দিকে আরও এক ধাপ এগিয়ে গেল।

এর আগে বারামুল্লা ও বানিহালের মধ্যে আটটি ডিজেল ট্রেন (এক দিক থেকে চারটি করে) চলছিল। প্রধানমন্ত্রী মোদী কেবল খারি ও সাম্বার হয়ে সাঙ্গালদান পর্যন্ত বানিহাল রুটের সম্প্রসারণের উদ্বোধনই করেননি, বারামুল্লা থেকে সাঙ্গলদান পর্যন্ত পুরো রুটে প্রথম বৈদ্যুতিক ট্রেনেরও সূচনা করেছেন।

এখন বারামুল্লা ও বানিহালের মধ্যে আটটি বৈদ্যুতিক ট্রেন চলাচল শুরু করেছে এবং এর মধ্যে চারটি সাঙ্গলদান পর্যন্ত প্রসারিত করা হয়েছে।

কয়েক মাস পর বাকি চারটি ট্রেনও সাঙ্গলদান পর্যন্ত সম্প্রসারিত করা হবে।

প্রকল্পের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞদের মতে, ইউএসবিআরএল-এর প্রথম বিভাগ কাজিগুন্ড-বারামুল্লা শাখাটি ২০০৯ সালে চালু করেছিল কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার। জুলাই ২০১৩ সালে, বানিহাল-কাজিগুন্ড বিভাগ, যার মধ্যে ১১.২ কিলোমিটার দীর্ঘ টি-৮০ পীর পাঞ্জাল টানেলের পরিচালনাও অন্তর্ভুক্ত ছিল, খোলা হয়েছিল।

এনআর-এর এক আধিকারিক জানিয়েছেন, আগামী মাসগুলিতে সম্পূর্ণ ইউএসবিআরএল চালু হয়ে গেলে, যাত্রীরা বিশ্বের সর্বোচ্চ রেলওয়ে সেতু চেনাব সেতু এবং অঞ্জি সেতুর মতো অবকাঠামোগত বিস্ময়কর জিনিসগুলি উপভোগ করবেন, যা ভারতীয় রেলের প্রথম তারের স্থায়ীকৃত সেতু।

ঘরে বাইরে খবর

Latest News

রাতারাতি সরলো নিরাপত্তা, সুরক্ষা চেয়ে পুলিশকে চিঠি বিজেপি বিধায়কের অভিষেক, রাহুলের হেলিকপ্টারে 'তল্লাশি' চালাল নির্বাচন কমিশনের ফ্লাইং স্কোয়াড লিগশিল্ড জয়ের হাতছানি বাগানের সামনে, প্রথম লেগের ১৪ কার্ডের আতঙ্ক রয়েছে দুই দলেই ভারতের গাজিপুরে রয়েছে লর্ড কর্নওয়ালিসের সমাধি, ঐতিহাসিক স্থানটির এখন হাল কেমন মোদীকে 'বাবা' সম্বোধন, 'রাম বিরোধী' তকমা নিয়ে জবাবি তোপ খড়গের পুলিশকর্তার সঙ্গে 'প্রেম' করছেন না পিঙ্কি, বললেন, 'আমি আর সম্পর্কে জড়াব না...' ‘প্লাস্টিক সার্জারি’র কথা বলে ট্রোল! সপাটে জবাবে ধুয়ে দিলেন ভূমির বোন সমীক্ষা হঠাৎ আসা টাকায় ফুলবে পকেট, চাকরি-ব্যবসায় লাভ! সূর্য ও গুরুর যুতিতে লাকি ৩ রাশি সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড

Latest IPL News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.