বাংলা নিউজ > ঘরে বাইরে > India's Oldest Temple? গুপ্ত যুগের থেকেও প্রাচীন মন্দিরের খোঁজ মধ্যপ্রদেশে

India's Oldest Temple? গুপ্ত যুগের থেকেও প্রাচীন মন্দিরের খোঁজ মধ্যপ্রদেশে

গুপ্ত যুগের থেকেও প্রাচীন মন্দিরের খোঁজ মধ্য প্রদেশে (Hindustan Times)

India's Oldest Temple: ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ (ASI) ভারতের প্রাচীনতম মন্দির খুঁজে পাওয়ার আশায় মধ্যপ্রদেশে একটি স্থান খনন করছে। নাচনে গ্রামে খনন কাজ চলছে।

ভারতের সবচেয়ে প্রাচীন মন্দির রয়েছে মধ্য প্রদেশে। খুঁজে বের করছেন প্রত্নতাত্ত্বিকরা। ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ (ASI) এই প্রাচীনতম মন্দির খুঁজে পাওয়ার আশায় মধ্যপ্রদেশে পান্না জেলায় খনন কাজ শুরু করেছে বলে খবর। নাচনে গ্রামে এখন খনন কাজ চলছে। নাচনে গ্রামের দুটি ঢিবির নিচ থেকে শতাব্দী প্রাচীন ইট আবিষ্কার করা হয়েছে। এরপর এইসব ইট পরীক্ষা করা হবে। খনন স্থানগুলি দুটি প্রাচীন মন্দির থেকে মাত্র ৩০ মিটার দূরে রয়েছে। আর ওই দুই মন্দিরের একটি হল গুপ্ত যুগের পার্বতী মন্দির, এবং অপরটি কালাচুরি রাজবংশ দ্বারা নির্মিত চৌমুখী মন্দির।

ভারতের প্রাচীন ঐতিহ্যকে পৃথিবীর আলো দেখানোর ক্ষেত্রে আলোকপাত করে, ASI সুপারিনটেনডিং প্রত্নতত্ত্ববিদ শিব কান্ত বাজপেয়ী বলেছেন, 'আমরা ভারতের প্রাচীনতম মন্দিরের সন্ধান করছি।' খনন প্রক্রিয়া, মার্চ মাসে শুরু হয়েছিল, আরও তিন থেকে চার মাস স্থায়ী হবে বলে অনুমান করা হচ্ছে। মধ্যপ্রদেশের ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরে, বাজপাই এদিন বলেছিলেন যে গুপ্ত যুগে ভারতের প্রাচীনতম পরিচিত মন্দিরে ঘেরা এই অঞ্চলটি প্রাক-গুপ্ত যুগের স্থাপত্যের বিস্ময়ও ধারণ করে।

  • পান্নায় লুকিয়ে থাকতে পারে কোনও প্রাচীন স্থান

প্রত্নতত্ত্ব বিভাগ যে স্থানে খনন কাজ করছে তা আলোচনার বিষয় হয়ে উঠেছে। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তারা দাবি করেছেন যে মাটির নীচে একটি প্রাচীন স্থান খুঁজে বের করার চেষ্টা চলছে। প্রত্নতত্ত্ব বিভাগ বলছে, এখানে খনন করে একটি ঐতিহাসিক স্থানের সন্ধান পাওয়া যেতে পারে।

জানা গিয়েছে, ওই স্থানে আটটি প্রত্নতাত্ত্বিক ঢিবি শনাক্ত করে প্রায় ১০০০ বর্গমিটার বিস্তৃত দুটি ঢিবি খননের অনুমতি দেওয়া হয়েছে। খনন কাজ এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে, দলটি প্রতি মুহূর্তে সতর্কতা বজায় রাখছে। কারণ, প্রত্নতাত্ত্বিকদের বিশ্বাস, প্রাচীন মন্দির খুঁজতে খুঁজতে হয়ত এমন কিছুরও সন্ধান মিলবে, যা ভারতের স্থাপত্য উন্নয়ন সম্পর্কে আমাদের জীবনের ক্লু উন্মোচন করতে পারে।

উল্লেখ্য, বাজপেয়ী এদিন বলেছিলেন যে ভারতের প্রাচীনতম মন্দিরগুলি গুপ্ত যুগের। খ্রিস্টীয় ৪র্থ থেকে ৬ষ্ঠ শতাব্দীর সময়কালের। তিনি আরও বলেছিলেন, দেশের প্রাচীনতম মন্দিরগুলির মধ্যে বেশিরভাগই রয়েছে মধ্যপ্রদেশে, যেমন - সাঁচির ১৭ নং মন্দির, নাচনে পার্বতী মন্দির, তিগওয়ার বিষ্ণু মন্দির এবং ভুমরাতে শিব মন্দির। খননকারী দল এবার প্রাক-গুপ্ত যুগের মন্দিরগুলি খুঁজে পাওয়ার আশা করছে। বাজপেয়ী আরও বলেছিলেন, 'যদি আমরা এটিকে এখানে খুঁজে না পাই, তবে আমরা এই এলাকায় আমাদের অনুসন্ধান চালিয়ে যাব কারণ এটি হতে পারে না যে শুধুমাত্র গুপ্ত যুগের মন্দির রয়েছে। এর থেকেও পুরনো মন্দির থাকতে পারে।'

ঘরে বাইরে খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.