বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও বেড়ে ৭% পৌঁছাল খুচরো মূল্যস্ফীতি! পকেটে টান মধ্যবিত্তের

আরও বেড়ে ৭% পৌঁছাল খুচরো মূল্যস্ফীতি! পকেটে টান মধ্যবিত্তের

ফাইল ছবি(এডিটেড): পিটিআই (PTI)

India Inflation August 2022: সোমবার জাতীয় পরিসংখ্যান দফতরের(NSO) প্রকাশিত তথ্য অনুযায়ী, খাদ্য মূল্যস্ফীতি-ই এই CPI বৃদ্ধির জন্য প্রায় অর্ধেক দায়ী। খাদ্যদ্রব্যের দাম সব মিলিয়ে অগস্টে ৭.৬২% বেড়েছে। এটিই জুলাইয়ে ৬.৭৫% ছিল।

খাদ্যদ্রব্যের দাম বৃদ্ধি। আর তার ফলস্বরূপ অগস্ট ২০২২-এ ৭%-এ পৌঁছল খুচরো মূল্যস্ফীতি(CPI)। তার আগের মাসেই এই সংখ্যাটা ছিল ৬.৭১%। এই নিয়ে টানা আট মাস মূল্যস্ফীতি আরবিআই-এর ৬%-এর নির্ধারিত উর্দ্ধসীমার উপরে রয়েছে।

সোমবার জাতীয় পরিসংখ্যান দফতরের(NSO) প্রকাশিত তথ্য অনুযায়ী, খাদ্য মূল্যস্ফীতি-ই এই CPI বৃদ্ধির জন্য প্রায় অর্ধেক দায়ী। খাদ্যদ্রব্যের দাম সব মিলিয়ে অগস্টে ৭.৬২% বেড়েছে। এটিই জুলাইয়ে ৬.৭৫% ছিল।

ভারত অগস্টের শেষের দিকে গমের আটা রপ্তানি সীমাবদ্ধ করেছে। তা সত্ত্বেও, অগস্টে মূল্যস্ফীতি ৭% পৌঁছে গিয়েছে। অসম বৃষ্টিপাতের কারণেও অগস্টে কৃষি উত্পাদনে প্রভাব পড়েছে। বৃষ্টির অভাবে এ বছর ৩ লক্ষ হেক্টর জমিতে আমন ধান চাষ সম্ভব হয়নি(ক্লিক করুন)। আর সেই কারণে খাদ্যদ্রব্যের দামে প্রভাব আসতে শুরু করেছে। এই উচ্চ মূল্যস্ফীতি মোকাবিলা করার জন্য আগামী মাসে আরও আক্রমনাত্মকভাবে সুদের হার বাড়ানো হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শীঘ্রই এ বিষয়ে আলোচনা শুরু করতে পারে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

অন্যদিকে, শিল্প উৎপাদনের সূচক (IIP) অনুযায়ী শিল্পক্ষেত্রে প্রবৃদ্ধি, জুনে ১২.৩% ছিল। সেই তুলনায় জুলাই মাসে তা মাত্র ২.৪%-এ নেমে এসেছে।

২০২২ সালের জুলাই মাসে উত্পাদন খাতের ৩.২% বৃদ্ধি হয়েছে। খনিজ উৎপাদন ৩.৩% হ্রাস পেয়েছে। এদিকে বিদ্যুৎ উৎপাদন ২.৩% বৃদ্ধি পেয়েছে।

এক্ষেত্রে উল্লেখ্য, চলতি অর্থবর্ষে ৬.৭% গড় মুদ্রাস্ফীতির অনুমান কেন্দ্রীয় ব্যাঙ্কের। ফলে অগস্ট ২০২২-এর মুদ্রাস্ফীতি সেই গড়ের তুলনায় বেশি ছিল। আগামী ৩০ সেপ্টেম্বর RBI-এর পরবর্তী নীতিগত সিদ্ধান্ত ঘোষণা হওয়ার কথা। সেই দিন এই পরিস্থিতি নিয়ে পর্যালোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

চলতি অর্থবছরের প্রথম তিন মাসেও খুচরো মূল্যস্ফীতি ৭%-এর উপরে ছিল।

বিশ্বব্যাপী পণ্যের দাম বর্তমানে উথাল-পাতাল। মার্কিন ফেডারেল রিজার্ভ-এর কঠোর আর্থিক নীতির প্রভাবে মন্দার ছায়া বিশ্ব বাজারে।

ঘরে বাইরে খবর

Latest News

৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র দইয়ের হাঁড়ি মাথায় সুকান্তর প্রচারে মিঠুন, বিপ্লবের খাসতালুকে বিজেপির তুমুল নাচ IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড আগামিকাল কেমন কাটবে? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? রইল ২১ এপ্রিলের রাশিফল আগামী ২ বছরে ইস্ট - ওয়েস্ট মেট্রোকে আরও ১১টি অত্যাধুনিক রেক দেবে BEML ৬১,৭৭৭-তে অভিভূত FSDL!মোহনবাগান উঠলে ISL ফাইনাল কলকাতায়,নাহলে পুঁচকে মুম্বইয়ে স্তন্যপানের আবদার থেকে বিকিনি পরার প্রস্তাব, শামির চ্যাটের স্ক্রিনশট দিল হাসিন? সন্ধ্যা নামতেই লোডশেডিং কলকাতায়, বড় নির্দেশ মন্ত্রীর, এসি থাকলে জানান! প্রথম দফায় ‘ফার্স্ট’ জলপাইগুড়ি! তবে ৩ আসনেই কমল ভোটদানের হার, কোথায় কত পড়ল? মৃত্যুর হুমকিকে বুড়ো আঙুল! পুলিশের জালে বন্দুকবাজরা, দুবাইতে খোশমেজাজে সলমন

Latest IPL News

৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.