বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও বেড়ে ৭% পৌঁছাল খুচরো মূল্যস্ফীতি! পকেটে টান মধ্যবিত্তের

আরও বেড়ে ৭% পৌঁছাল খুচরো মূল্যস্ফীতি! পকেটে টান মধ্যবিত্তের

ফাইল ছবি(এডিটেড): পিটিআই (PTI)

India Inflation August 2022: সোমবার জাতীয় পরিসংখ্যান দফতরের(NSO) প্রকাশিত তথ্য অনুযায়ী, খাদ্য মূল্যস্ফীতি-ই এই CPI বৃদ্ধির জন্য প্রায় অর্ধেক দায়ী। খাদ্যদ্রব্যের দাম সব মিলিয়ে অগস্টে ৭.৬২% বেড়েছে। এটিই জুলাইয়ে ৬.৭৫% ছিল।

খাদ্যদ্রব্যের দাম বৃদ্ধি। আর তার ফলস্বরূপ অগস্ট ২০২২-এ ৭%-এ পৌঁছল খুচরো মূল্যস্ফীতি(CPI)। তার আগের মাসেই এই সংখ্যাটা ছিল ৬.৭১%। এই নিয়ে টানা আট মাস মূল্যস্ফীতি আরবিআই-এর ৬%-এর নির্ধারিত উর্দ্ধসীমার উপরে রয়েছে।

সোমবার জাতীয় পরিসংখ্যান দফতরের(NSO) প্রকাশিত তথ্য অনুযায়ী, খাদ্য মূল্যস্ফীতি-ই এই CPI বৃদ্ধির জন্য প্রায় অর্ধেক দায়ী। খাদ্যদ্রব্যের দাম সব মিলিয়ে অগস্টে ৭.৬২% বেড়েছে। এটিই জুলাইয়ে ৬.৭৫% ছিল।

ভারত অগস্টের শেষের দিকে গমের আটা রপ্তানি সীমাবদ্ধ করেছে। তা সত্ত্বেও, অগস্টে মূল্যস্ফীতি ৭% পৌঁছে গিয়েছে। অসম বৃষ্টিপাতের কারণেও অগস্টে কৃষি উত্পাদনে প্রভাব পড়েছে। বৃষ্টির অভাবে এ বছর ৩ লক্ষ হেক্টর জমিতে আমন ধান চাষ সম্ভব হয়নি(ক্লিক করুন)। আর সেই কারণে খাদ্যদ্রব্যের দামে প্রভাব আসতে শুরু করেছে। এই উচ্চ মূল্যস্ফীতি মোকাবিলা করার জন্য আগামী মাসে আরও আক্রমনাত্মকভাবে সুদের হার বাড়ানো হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শীঘ্রই এ বিষয়ে আলোচনা শুরু করতে পারে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

অন্যদিকে, শিল্প উৎপাদনের সূচক (IIP) অনুযায়ী শিল্পক্ষেত্রে প্রবৃদ্ধি, জুনে ১২.৩% ছিল। সেই তুলনায় জুলাই মাসে তা মাত্র ২.৪%-এ নেমে এসেছে।

২০২২ সালের জুলাই মাসে উত্পাদন খাতের ৩.২% বৃদ্ধি হয়েছে। খনিজ উৎপাদন ৩.৩% হ্রাস পেয়েছে। এদিকে বিদ্যুৎ উৎপাদন ২.৩% বৃদ্ধি পেয়েছে।

এক্ষেত্রে উল্লেখ্য, চলতি অর্থবর্ষে ৬.৭% গড় মুদ্রাস্ফীতির অনুমান কেন্দ্রীয় ব্যাঙ্কের। ফলে অগস্ট ২০২২-এর মুদ্রাস্ফীতি সেই গড়ের তুলনায় বেশি ছিল। আগামী ৩০ সেপ্টেম্বর RBI-এর পরবর্তী নীতিগত সিদ্ধান্ত ঘোষণা হওয়ার কথা। সেই দিন এই পরিস্থিতি নিয়ে পর্যালোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

চলতি অর্থবছরের প্রথম তিন মাসেও খুচরো মূল্যস্ফীতি ৭%-এর উপরে ছিল।

বিশ্বব্যাপী পণ্যের দাম বর্তমানে উথাল-পাতাল। মার্কিন ফেডারেল রিজার্ভ-এর কঠোর আর্থিক নীতির প্রভাবে মন্দার ছায়া বিশ্ব বাজারে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

নিয়োগ দুর্নীতির মামলায় TMC বিধায়ক তাপস সাহাকে ফের তলব ইডি-র সমালোচনা করাকে অভ্যাসে পরিণত করেছেন হাফিজ, এবার দিলেন বিরাটের মন্তব্যের সাফাই দুর্নীতির ঘুঘুর বাসা সরকারি কর্মীদের মধ্যে, বৈঠকে চরম ক্ষুব্ধ হয়ে বিস্ফোরক মমতা কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় জমা পড়ল 'জয়েন্ট রিপোর্ট', বিস্ফোরক দাবি লোকো ইন্সপেক্টরের জকোভিচের ভক্তদের জন্য সুখবর, প্যারিস অলিম্পিক্স ২০২৪-এ খেলবেন সার্বিয়া‌ন তারকা শীঘ্রই নক্ষত্র পরিবর্তন হবে রাহুর, ৩ রাশির আর্থিক সমৃদ্ধির সঙ্গে আসবে সাফল্য সেরা ফিল্ডারের পুরস্কার পেয়েই রাহুল দ্রাবিড়কে কোলে তুলে নিলেন রবীন্দ্র জাদেজা ওয়ার্নার-ট্র্যাভিস ঝড় সঙ্গে বৃষ্টি, অস্ট্রেলিয়ার কাছে ২৮ রানে হারল বাংলাদেশ ভিডিয়ো-একই বলে দু'বার আউট,তবু সাজঘরে ফিরলেন না মাসুদ, ইংল্যান্ড T20তে অবাক কাণ্ড বামেদের কেরলেই সম্পদের বৈষম্য মারাত্মক বেশি, বাংলায় অনেক কম, বাস্তব দেখাল তথ্য

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.