বাংলা নিউজ > ঘরে বাইরে > অগস্টেই করোনার তৃতীয় ঢেউ, সেপ্টেম্বরে তুঙ্গে উঠবে সংক্রমণ: SBI
দ্বিতীয় ঢেউ একটু কমতেই ভিড় বাজারে। সোমবার ব্যাঙ্গালুরুতে তোলা পিটিআই-এর ছবি। (PTI)
দ্বিতীয় ঢেউ একটু কমতেই ভিড় বাজারে। সোমবার ব্যাঙ্গালুরুতে তোলা পিটিআই-এর ছবি। (PTI)

অগস্টেই করোনার তৃতীয় ঢেউ, সেপ্টেম্বরে তুঙ্গে উঠবে সংক্রমণ: SBI

  • সেকেন্ড ওয়েভ স্তিমিত হলেও দ্রুতই তৃতীয় ঢেউ আসার পূর্বাভাস দেওয়া হয়েছে রিপোর্টে।

আগামী অগস্টেই আসতে পারে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ। জুন মাসে ভারতীয় স্টেট ব্যাঙ্কের প্রকাশিত এক পূর্বাভাসের রিপোর্টে এমনটাই বলা হয়েছে।

'Covid-19: the race to finishing line' শীর্ষক রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, 'বর্তমানে যে ডেটা রয়েছে, সেটা বিশ্লেষণ করা হয়েছে। তা থেকে বলা যেতে পারে যে জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহ নাগাদ দৈনিক সংক্রমণ ১০ হাজারের আশেপাশে পৌঁছবে।'

এভাবে সেকেন্ড ওয়েভ স্তিমিত হলেও দ্রুতই তৃতীয় ঢেউ আসার পূর্বাভাস দেওয়া হয়েছে রিপোর্টে। সেখানে বলা হয়েছে, 'দিন পনেরোর মধ্যেই, অগস্ট মাসেই আবার করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।'

রিপোর্টে বলা হয়েছে, এর আগের দুই ঢেউয়ের সংক্রমণের সময়, হার, লকডাউন ও অন্যান্য পরিস্থিতির প্রভাব ইত্যাদি বিশ্লেষণ করেই এই পূর্বাভাস দেওয়া হচ্ছে। শুধু ভারত নয়, এ বিষয়ে গোটা বিশ্বের সামগ্রিক ডেটাও দেখা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, তৃতীয় ওয়েভে সংক্রমণ যখন পিক-এ পৌঁছবে, তার সংখ্যা অনেক বেশি হবে। দ্বিতীয় ওয়েভের প্রায় ১.৭ থেকে ২ গুণ। গোটা বিশ্বে যে যে দেশে থার্ড ওয়েভ হয়েছে, সেখানকার ট্রেন্ড এমনই। আবারও কি দৈনিক সংক্রমণ ৪ লক্ষ ছাড়িয়ে যাবে? সেই আশঙ্কাই এখন ভাবাচ্ছে সকলকে।

বন্ধ করুন