বাংলা নিউজ > ঘরে বাইরে > আয়ুর্বেদিক, চিরাচরিত চিকিৎসার আন্তর্জাতিক কেন্দ্র এবার ভারতে, চুক্তি সই করল WHO
গ্লোবাল সেন্টার ফর ট্র্যাডিশনাল মেডিসিন এবার হবে ভারতে

আয়ুর্বেদিক, চিরাচরিত চিকিৎসার আন্তর্জাতিক কেন্দ্র এবার ভারতে, চুক্তি সই করল WHO

  • ভারত সরকার২৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। গোটা বিশ্ববাসীর জন্য নিবেদিত হবে এই গ্লোবাল সেন্টার।

নিঃসন্দেহে বড় উদ্যোগ। ভারত সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথ উদ্য়োগে গুজরাতে তৈরি হবে গ্লোবাল সেন্টার ফর ট্র্যাডিশনাল মেডিসিন। এব্যাপারে শুক্রবার মউ স্বাক্ষরিত হয়েছে। হু বিবৃতি দিয়ে একথা জানিয়েছে। গুতরাতের জামনগরে এই প্রকল্প তৈরি হবে। বলাই বাহুল্য এটা আঞ্চলিক কোনও বিষয় নয়। এবার বিশ্ব মানচিত্রে জ্বলজ্বল করবে গুজরাতের জামনগরের নাম। চিরাচরিত ওষুধের গ্লোবাল নলেজ সেন্টার তৈরি হবে জামনগরে। এজন্য ভারত সরকার২৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। গোটা বিশ্ববাসীর জন্য নিবেদিত হবে এই গ্লোবাল সেন্টার। চিরাচরিত যে ওষুধ রয়েছে সেটাই আধুনিক প্রক্রিয়াকরণ করা হবে জামনগরে।

এদিকে চিরাচরিত ওষুধের ক্ষেত্রে ভারতের খ্যাতি বিশ্বজোড়া। হুয়ের ডিরেক্টর জেনারেলও এই চিরাচরিত ওষুধের কথা তুলে ধরেছেন বিশ্বের কাছে। হু প্রধান জানিয়েছেন, নিরাপদ ও কার্যকরী চিকিৎসা পরিষেবা সকলের কাছে পৌঁছে দেওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার অন্য়তম মিশন। বিজ্ঞানের শক্তিতে সেই চিরাচরিত ওষুধকে আরও উন্নত করা হবে। ভারত সরকারের সমর্থনের জন্য আমি কৃতজ্ঞ। জানিয়েছে হু প্রধান।

এদিকে ট্র্যাডিশনাল মেডিসিন বলতে ঠিক কী বোঝাচ্ছে সেটাও উল্লেখ করেছে হু। বহু প্রাচীন চিকিৎসা ব্যবস্থা যেমন আয়ুর্বেদিক চিকিৎসা, আকুপাংচার, ভেষজ ওষুধের সঙ্গে আধুনিক চিকিৎসা ব্যবস্থার সমণ্বয় ঘটিয়ে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটানো হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, গ্লোবাল সেন্টার ফর ট্র্যাডিশনাল মেডিসিন তৈরি হবে এই দেশেই। এনিয়ে আয়ুশ মন্ত্রক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মধ্যে মউ স্বাক্ষরিত হয়েছে। এটা প্রশংসনীয় উদ্যোগ।

 

বন্ধ করুন