বাংলা নিউজ > ঘরে বাইরে > IndiGo Pilot Salaries: ইন্ডিগোর পাইলটদের জন্য সুখবর! ফিরছে কোভিডের আগের বেতন কাঠামো
ইন্ডিগোর বেতন কাঠামো নিয়ে বড় বার্তা।  REUTERS/Regis Duvignau/File Photo  (REUTERS)

IndiGo Pilot Salaries: ইন্ডিগোর পাইলটদের জন্য সুখবর! ফিরছে কোভিডের আগের বেতন কাঠামো

৬ শতাংশ করে বেতন বৃদ্ধির দুটি কিস্তি সেপ্টেম্বরে আসবে বলে শোনা যাচ্ছে। এরপর নভেম্বর থেকে পুরনো বেতনই পেতে চলেছেন ইন্ডিগোর পাইলটরা। এর আগে কোভিড পরিস্থিতিতে পাইলটদের বেতন ২৮ থেকে ৪০ শতাংশ কমিয়ে দেওয়া হয় ইন্ডিগো-তে।

নভেম্বর থেকে ফের একবার পুরনো বেতন কাঠামোতে ফিরে যাচ্ছে ইন্ডিগো। সোমবারই এই ঘোষণা করেছে এই অসামরিক বিমান পরিবহন সংস্থা। উল্লোখ্য, কোভিডের জেরে ইন্ডিগো সহ গোটা বিশ্বের বিমাব পরিষেবা থমকে যায়। যার প্রভাব গিয়ে পড়ে বিমান পরিবহন সংস্থার আর্থিক দিকে। যার ফলে ইন্ডিগো-ও তার কর্মীদের বেতন কাঠামোতে উন্নতি ঘটাতে পারেনি এই কয়েক মাসে। তবে নভেম্বর থেকে ফের কোভিডের আগের সময়ের মতো করেই বেতন কাঠামো ফিরে পাবেন ইন্ডিগোর পাইলটরা।

ইন্ডিগোর ক্যাপ্টেন, ফার্স্ট অফিসার, জুনিয়ার ফার্স্ট অফিসাররা সকলেই এই বেতন কাঠামোর আওতায় থাকবেন বলে জানিয়েছে অসামরিক বিমান পরিবহন সংস্থা। উল্লেখ্য, ৬ শতাংশ করে বেতন বৃদ্ধির দুটি কিস্তি সেপ্টেম্বরে আসবে বলে শোনা যাচ্ছে। এরপর নভেম্বর থেকে পুরনো বেতনই পেতে চলেছেন ইন্ডিগোর পাইলটরা। এর আগে কোভিড পরিস্থিতিতে পাইলটদের বেতন ২৮ থেকে ৪০ শতাংশ কমিয়ে দেওয়া হয় ইন্ডিগো-তে। ইন্ডিগোর সিনিয়ার ভাইস প্রেসিডেন্ট অসীম মিত্র সদ্য সংস্থার এক ইন্টারনাল ইমেলে যাবতীয় তথ্য জানিয়েছেন। ইমেলে তিনি জানিয়েছেন যে, সংস্থার জ্বালানির খরচ ও ফরেন এক্সচেঞ্জেও দামের উর্ধ্বগতি রয়েছে। তবে তার পরও সংস্থা নিজের মতো করে লড়াই চালিয়ে এগিয়ে যাওয়ার অঙ্গীকার নিয়েছে। প্রেশার গেম শুরু! তাইওয়ানে পালোসির সম্ভাব্য সফর ঘিরে সীমান্তে চিন কোন পথে?

এর আগে এপ্রিলে কোভিডের আগের বেতন কাঠামো ফিরিয়ে আনতে পাইলটদের বেতনের ৮ শতাংশ ঘিরে সংস্থা উদ্যোগ নেয়। তবে তাতে যে সংস্থার কর্মীদের মন ভরেনি, তা বোঝাই গিয়েছিল। কারণ, এই বেতন কাঠামোর ৮ শতাংশ ফেরানোর পরও বহু পাইলট ও টেকনিশিয়ান কাজে যোগ দিতে চাইছিলেন না। অনেকেই ছুটি নিতে শুরু করেন, অনেকেই অসুস্থতার কথা জানান। এপ্রিলে সংস্থা জানিয়েছিল যে নভেম্বর থেকে ফের পুরনো কাঠামোতে ফিরে যাওয়া হবে। আর তাই হতে চলেছে নভেম্বরে দিওয়ালির মতো উৎসব ঘিরে।

বন্ধ করুন