বাংলা নিউজ > ঘরে বাইরে > র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ক কিট তৈরির অনুমোদন পেল ভারত-দক্ষিণ কোরীয় সংস্থা
ভারত ও দক্ষিণ কোরিয়ার যৌথ মালিকানায় থাকা সংস্থাকে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ক কিট তৈরির অনুমোদন দিল ICMR।
ভারত ও দক্ষিণ কোরিয়ার যৌথ মালিকানায় থাকা সংস্থাকে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ক কিট তৈরির অনুমোদন দিল ICMR।

র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ক কিট তৈরির অনুমোদন পেল ভারত-দক্ষিণ কোরীয় সংস্থা

  • ভারত ও দক্ষিণ কোরিয়ার যৌথ মালিকানায় থাকা সংস্থাকে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ক কিট তৈরির অনুমোদন দিল ICMR।

আবেদনকারী ১৪টি সংস্থার মধ্যে শুধুমাত্র একটি ভারত ও দক্ষিণ কোরিয়ার যৌথ মালিকানায় থাকা সংস্থাকে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ক কিট তৈরির অনুমোদন দিল ICMR। 

অন্যন্য আবেদনকারী সংস্থার মধ্যে সাতটি ছিল ভারতীয় এবং অন্যগুলি দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, সিঙ্গাপুর ও বেলজিয়ামের সংস্থা। এদের বাদ দিয়ে ভার-দক্ষিণ কোরিয়ার যৌথ মালিকানার সংস্থার টেস্ট কিট এস ডি বায়োসেন্সর-কে শুক্রবার অনুমোদন দেওয়া হয়েছে। শুক্রবার এই কিট বেঙ্গালুরুর ভাট বায়ো-টেক সংস্থা মারফৎ ICMR-এ জমা পড়ে। 

এই প্রক্রিয়ায় বাদ পড়েছে সিঙ্গাপুরের ক্যামটেক ডায়াগনোস্টিকস. ভারতের অ্যাগাপে ডায়াগনোস্টিক্স, দক্ষিণ কোরিয়ার র‌্যাপিজেন ইনকর্পোরেটিভ, ভারতের পিওসিটি সার্ভিস প্রাইভেট লিমিটেড এবং ভারতেরই এইচএলএল লাইফকেয়ার সংস্থা। 

তবে এখনও পাঁণচটি সংস্থার তৈরি কিট সম্পর্কে রিপোর্ট পাওয়া বাকি রয়েছে বলে জানা গিয়েছে। এর মধ্যে রয়েছে বেলজিয়াম, ভারত ও তাইওয়ানের সংস্থা।

করোনা সংক্রমণ রোধ করতে কোভিড পরীক্ষার উপর জোর দিয়েছে ভারত। বর্তমানে দেশে অতুমারীতে আক্রান্তের সংখ্যা সাড়ে ছয় লাখের কাছাকাছি। ওড়িশার মতো কয়েকটি রাজ্যের বিরুদ্ধে অত্যন্ত কম পরীক্ষার হারের অভিযোগ এনেছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। 

আবার তেলাঙ্গনায় হায়দরাবাদ ও সংলগ্ন এলাকায় পরীক্ষাগারগুলিতে মাত্রাতিরিক্ত নমুনা জমা পড়ায় দুই দিন করোনা পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। 

বন্ধ করুন