বাংলা নিউজ > ঘরে বাইরে > চট্টগ্রাম থেকে বিপুল পরিমাণ উদ্বাস্তু আশ্রয় নিয়েছে মিজোরামে, হঠাৎ কী এমন ঘটল?‌

চট্টগ্রাম থেকে বিপুল পরিমাণ উদ্বাস্তু আশ্রয় নিয়েছে মিজোরামে, হঠাৎ কী এমন ঘটল?‌

বাংলাদেশ থেকে উদ্বাস্তু মিজোরামে

গত ১০ মে থেকে উদ্বাস্তুরা বাংলাদেশের চট্টগ্রাম থেকে মিজোরামে আসতে শুরু করেছে। ১২৭ জন উদ্বাস্তু প্রবেশ করেছে মিজোরামে। মিজোরামের ৬টি জেলায় এই উদ্বাস্তুরা আশ্রয় নিয়েছেন বলে খবর। খাওমাউই, হৃদেজল, হামাংবু, দক্ষিণ বুমটলাং, ভাতুয়ামপুই এবং চামদূর পি জেলায় উদ্বাস্তুরা আশ্রয় নিয়েছেন।

আজ, সোমবার লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট শুরু হয়েছে। ভোটপঞ্চমীতে নানা অভিযোগও উঠতে শুরু করেছে। এই আবহে বাংলাদেশ থেকে ৬৫ জনের বেশি উদ্বাস্তু মিজোরামে ঢুকে পড়েছে। রবিবার মিজোরামের দক্ষিণপ্রান্তে এই উদ্বাস্তুদের প্রবেশ করতে দেখা গিয়েছে। তার জেরে সেখানে উদ্বাস্তুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৪৩৩ জন। মিজোরামের লংটাই এলাকায় এই উদ্বাস্তুদের আশ্রয় নিতে দেখা গিয়েছে। এদিকে কেন্দ্রীয় সরকার উদ্বাস্তুদের আর ঢুকতে দিতে নারাজ। তার জন্যই এনআরসি, সিএএ কার্যকর করা হয়েছে। তারপরও এই ঘটনা ঘটেছে। যদিও এই বিষয়ে তেমন কোনও প্রতিক্রিয়া মেলেনি।

এদিকে এই ঘটনা কারও অজানা নয়। তাই মিজোরামের লংটাই এলাকার অফিসার জানান, উদ্বাস্তুরা ভাতুয়ামপুই গ্রামে ঢুকে সেখানে থাকতে শুরু করেছেন। এখানে আসার আগে তাঁরা মাউটলাং গ্রামে বিশ্রাম নেন। এই উদ্বাস্তুদের মধ্যে ৩৮ জন পুরুষ এবং ২৭ জন মহিলা রয়েছেন। তবে এই মোট সংখ্যার মধ্যে তাঁদের শিশু ও প্রবীণরাও আছেন। বাংলাদেশের চট্টগ্রাম থেকে মিজোরামে প্রবেশ করে বসবাস করতে শুরু করেছেন তাঁরা। এই নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। কারণ উদ্বাস্তুরা এখানে চলে আসায় জনজীবনে প্রভাব পড়তে পারে। এই ঘটনার কথা বাংলাদেশ সরকার জানলেও এখান থেকে কিছু জানানো হয়েছে কিনা সেটা জানা যায়নি।

আরও পড়ুন:‌ জাঙ্গিপাড়ায় গৃহবধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগ, গ্রেফতার কেন্দ্রীয় বাহিনীর জওয়ান

অন্যদিকে ভাতুয়ামপুই গ্রামের বাসিন্দারা প্রশাসনকে এই ঘটনার কথা জানিয়েছেন। এখানে বেশ কিছুদিন ধরে বাংলাদেশ থেকে উদ্বাস্তু ঢুকতে শুরু করেছে। এখন সংখ্যা বাড়তে শুরু করেছে। বাংলাদেশ সরকারকে কেন জানানো হয়নি?‌ এই প্রশ্ন উঠতে শুরু করেছে। গ্রামের বাসিন্দারাই এই প্রশ্ন তুলতে সুরু করেছেন। আবার কেন তাঁরা বাংলাদেশ থেকে মিজোরামে এলেন?‌ এই প্রশ্নের সঠিক উত্তর মিলছে না। তাছাড়া এই এত সংখ্যক উদ্বাস্তু এখানে যে এসেছে, সেই প্রবেশ কি বৈধ?‌ কোন নথি দেখিয়ে প্রবেশ করল উদ্বাস্তুরা?‌ যদি বৈধ নথি না থাকে তাহলে কেমন করে প্রবেশ করল উদ্বাস্তুরা?‌ এই প্রশ্নও উঠছে।

এছাড়া গত ১০ মে থেকে উদ্বাস্তুরা বাংলাদেশের চট্টগ্রাম থেকে মিজোরামে আসতে শুরু করেছে। ১২৭ জন উদ্বাস্তু প্রবেশ করেছে মিজোরামে। সুতরাং এই এক দেশ ছেড়ে আর এক দেশে এসে আশ্রয় নেওয়া নিয়ে নানা প্রশ্ন উঠছে। মিজোরামের ৬টি জেলায় এই উদ্বাস্তুরা আশ্রয় নিয়েছেন বলে খবর। খাওমাউই, হৃদেজল, হামাংবু, দক্ষিণ বুমটলাং, ভাতুয়ামপুই এবং চামদূর পি জেলায় উদ্বাস্তুরা আশ্রয় নিয়েছেন। পরিস্থিতি বেগতিক দেখে তাঁদের একটি কমিউনিটি হলে রাখা হয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

টানা ২ দিন সতর্কতা কলকাতায়, দক্ষিণবঙ্গে কোথায় কবে বৃষ্টি হবে? জানুন পূর্বাভাস 2 ওভার শেষে West Indies Women-র স্কোর 9/0 চাকরিজীবী মহিলাদের জন্য বড় উদ্যোগ রাজ্য সরকারের, শহরে চলবে লেডিজ স্পেশাল বাস ‘তুমি একদম ঠিক…’, দু' বছরে ২ বার বিয়ে, দুর্নিবার আর ছেলের জন্য কী বার্তা মোহরের রাশিয়ায় সিনাগগ, গির্জায় সন্ত্রাসী হামলা, বন্দুকবাজদের গুলিতে পুলিশ সহ নিহত ১৫ আজ কাদের প্রেমের রং আরও গাঢ় হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল দেখে নিন এক ঝলকে IND vs AUS Live Streaming: কখন, কোথায়, কীভাবে ফ্রি-তে দেখতে পাবেন এই ম্যাচ কুস্তিগীর বজরং পুনিয়ার উপর ফের নাডার নিষেধাজ্ঞা! দেওয়া হল 'নোটিশ অফ চার্জ ' গরম এড়াতে স্কুটিতে মিনি শাওয়ার, যোধপুরের বাসিন্দার কাণ্ড দেখে হেসে খুন সকলে AUS vs AFG: পাক সাংবাদিকের কাজে বিরক্ত হয়ে ইলন মাস্কের কাছে অশ্বিনের বিশেষ আবেদন

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.