বাংলা নিউজ > ঘরে বাইরে > টানা পঞ্চমবার সবচেয়ে পরিচ্ছন্ন শহরের পালক ইন্দোরের মুকুটে, পুরস্কৃত বারাণসীও

টানা পঞ্চমবার সবচেয়ে পরিচ্ছন্ন শহরের পালক ইন্দোরের মুকুটে, পুরস্কৃত বারাণসীও

'স্বচ্ছতা কা তাজ'-এর মুকুট পরল ইন্দোর (ফাইল ছবি)

মোট ৪ হাজার ৩২০টি শহরে সমীক্ষা চালানো হয়েছে ২০২১ সালে। 

টানা পঞ্চমবারের জন্য ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর হিসাবে বিবেচিত হল ইন্দোর। দিল্লির বিজ্ঞান ভবনে আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের দ্বারা আয়োজিত 'স্বচ্ছ অমৃত মহোৎসব' অনুষ্ঠানে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ মধ্যপ্রদেশের ইন্দোরকে এদিন 'স্বচ্ছতা কা তাজ'-এর মুকুট পরালেন। তাছাড়া রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ সুরত (গুজরাত) এবং বিজয়ওয়াড়াকে (অন্ধ্রপ্রদেশ) যথাক্রমে দেশের দ্বিতীয় এবং তৃতীয় পরিচ্ছন্ন শহর হওয়ার জন্য ভূষিত করেন।

স্বচ্ছ সর্বেক্ষণ হল দেশের সব শহরগুলির পরিচ্ছন্নতা, স্বাস্থ্যবিধি এবং স্যানিটেশনের একটি বার্ষিক সমীক্ষা। এটি কেন্দ্রের স্বচ্ছ ভারত অভিযানের অংশ হিসাবে চালু করা হয়েছিল। এর লক্ষ্য ভারতকে পরিষ্কার করা এবং খোলা জায়গায় মলত্যাগ বন্ধ করা। স্বচ্ছ সার্বেক্ষণ ২০২১-এ মোট ৪ হাজার ৩২০টি শহরে সমীক্ষা চালানো হয়েছে। এই এই সমীক্ষার ষষ্ঠ সংস্করণ। এটি বিশ্বের বৃহত্তম নগর পরিচ্ছন্নতা সমীক্ষায় পরিণত হয়েছে।

সর্বশেষ সংস্করণে, ছত্তিশগড় দেশের সবচেয়ে পরিচ্ছন্ন রাজ্য হিসাবে তালিকায় শীর্ষ স্থান অধিকার করেছে। বিজয়ওয়াড়া আবর্জনা মুক্ত শহরগুলির স্টার রেটিং প্রোটোকলের অধীনে 'ফাইভ স্টার' শংসাপত্রও পেয়েছে। এই শহরে একটি স্মার্ট ফ্রেমওয়ার্ক আছে যা বর্জ্য ব্যবস্থাপনা প্যারামিটার জুড়ে শহরগুলির সামগ্রিকভাবে মূল্যায়ন করার জন্য কেন্দ্র ২০১৮ সালে চালু করেছিল। বারাণসী সব থেকে পরিষ্কার গঙ্গা তীরবর্তী শহরের বিভাগে প্রথম স্থান পেয়েছে এবং আহমেদাবাদ ক্যান্টনমেন্ট দেশের সবচেয়ে পরিচ্ছন্ন সেনানিবাস হিসাবে নির্বাচিত হয়েছে। মহারাষ্ট্রের ভিটা এক লক্ষের কম জনসংখ্যার শহগুলির মধ্যএ সবচেয়ে পরিচ্ছন্ন শহরের জন্য পুরস্কার পেয়েছে। এবং মহারাষ্ট্রেরই লোনাওয়ালা এই বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

এমনিতেই ইংরেজিতে কুপোকাত! নবাব বাড়ির সোহাকে বিয়ে করতে বেহাল হন কুণাল, কী হয়েছিল বৃহস্পতির পর শুক্রবার, আরও এক শাহজাহান ঘনিষ্ঠের বিরুদ্ধে জ্বলল ক্ষোভের আগুন মাঘী পূর্ণিমা ২০২৪ সালে কখন পড়ছে, তিথি কতক্ষণ থাকবে? ১২০ বছর পর কী ঘটবে? সন্দেশখালির পরিস্থিতি বুঝতে জেলাশাসক ও পুলিশকর্তাদের সঙ্গে তড়ঘড়ি কমিশনের বৈঠক ভোটের আগে বাড়বে বেতন! ডিএ-র পাশাপাশি সরকারি কর্মীদেরা পাবেন আরও 'উপহার'? শাহজাহানকে এনকাউন্টার করে দিতে পারে ওরা, উদ্বিগ্ন সিপিএম নেতা সেলিম মেট্রোয় করে গঙ্গার নীচ দিয়ে যাবেন মোদী? গেল প্রস্তাব, ১ ঘণ্টায় ৩ লাইনের সূচনা? প্রথম অর্ধে কিপিং করবেন না পন্ত, নরকিয়ার ফিটনেস নিয়ে বড় আপডেট দিলেন DC কর্ণধার দিদি নম্বর ওয়ানে এসে ধামসা বাজালেন মমতা, নাচলেন রচনা-ডোনার হাত ধরে ১৫ মার্চ মীন রাশিতে উদয় বুধের,২রাশি হবে ভাগ্যবান, আয় বাড়বে বিপুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.