বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Army: আত্মনির্ভর হচ্ছে ভারত, দেশের দক্ষতায় বাড়ছে সেনার শক্তি! জুড়ছে নয়া কামান, দূর পাল্লার রকেট লঞ্চার

Indian Army: আত্মনির্ভর হচ্ছে ভারত, দেশের দক্ষতায় বাড়ছে সেনার শক্তি! জুড়ছে নয়া কামান, দূর পাল্লার রকেট লঞ্চার

দেশে তৈরি আর্টিলারি গান অন্তর্ভুক্ত হচ্ছে ভারতীয় সেনায়। (PTI)

দেশে তৈরি আর্টিলারি গান এবং দূর পাল্লার রকেট লঞ্চার অন্তর্ভুক্ত হচ্ছে ভারতীয় সেনায়। চিনের আগ্রাসী মনোভাবের জবাবেই এই শক্তিবৃদ্ধি ভারতের।

পূর্ব সীমান্তে চিনের চোখ রাঙানি থেকে দেশকে সুরক্ষিত রাখতে আরও তৎপর হল সেনা। জানা গিয়েছে, পূর্ব সীমান্তে আরও বেশি সংখ্যক কামান এবং দূর পাল্লার রকেট লঞ্চার মোতায়েন করছে ভারতীয় সেনা। এর জন্য আরও কামান এবং রকেট লঞ্চার অন্তর্ভুক্ত করা হচ্ছে বাহিনীতে। উল্লেখ্য, ২০২০ সালের মে মাস থেকেই লাদাখে মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে ভারত এবং চিনা সেনা। আর্টিলারি সক্ষমতা বৃদ্ধিতে আরও বেশি সংখ্যক ১৫৫ মিলিমিটার/৫২-ক্যালিবার ট্র্যাক কে৯ বজ্র টি-গান, ১৫৫ মিলিমিটার/৪৫-ক্যালিবার ধনুষ গান, নতুন ১৫৫ মিলিমিটার/৫২-ক্যালিবার অ্যাডভান্সড আর্টিলারি গান সিস্টেম এবং শারাং গান অন্তর্ভুক্ত করা হচ্ছে সেনাবাহিনীতে।

এদিকে আর্টিলারি রেজিমেন্টগুলির ক্ষমতা বৃদ্ধির জন্য আরও বেশি সংখ্যক দূর পাল্লার পিনাকা রকেট সিস্টেম অন্তর্ভুক্ত করা হচ্ছে সেনায়। তাছাড়া নজরদারি ব্যবস্থা আরও পোক্ত করতে মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকেল বা ড্রোনও অন্তর্ভুক্ত করা হচ্ছে আরও বেশি সংখ্যায়। এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা বলেন, ‘সরকার এবং সেনার মূল লক্ষ্য দেশীয় প্রযুক্তিতে আধুনিকীকরণ। একমাত্র এম৭৭৭ আল্ট্রা লাইট হাউইৎজার ছাড়া গত পাঁচ বছরে নতুন যত কামান বা রকেট সিস্টেম সেনায় অন্তর্ভুক্ত করা হয়েছে, তা ভারতেই তৈরি।’

জানা গিয়েছে, সেনা শীঘ্রই ১০০টি কে৯ বজ্র টি-গান কেনার প্রক্রিয়া শুরু করতে চলেছে। দক্ষিণ কোরিয়ার হানওয়া টেকউইন থেকে প্রযুক্তিগত সাহায্য নিয়ে বেসরকারি সংস্থা লারসেন অ্যান্ড টুব্রো এই কামানটি তৈরি করেছে। ৭২০ মিলিয়ম ডলার মূল্যে ১০০টি বজ্র ইতিমধ্যেই সেনায় অন্তর্ভুক্ত হয়েছে। ২০১৭ সালের চুক্তির ভিত্তিতে সেনার জন্য এই কামানগুলি তৈরি করেছিলে লারসেন অ্যান্ড টুব্রো। শীতের জায়গার জন্য কিছু বদল আনার পর সেই কামানগুলি লাদাখে মোতায়েন করা হয়েছিল। এদিকে ২০২৩ সালের মার্চের মধ্যে সেনাবাহিনী দ্বিতীয় ধনুষ রেজিমেন্ট স্থাপনের পরিকল্পনা করছে। এর জন্য ১৮টি আরও ধনুষ কামান অন্তর্ভুক্ত করা হবে বাহিনীতে। এদিকে ভারতে তৈরি অ্যাডভান্সড আর্টিলারি গান বা ATAGS-এর পরীক্ষণের অন্তিম পর্ব চলছে। এর আগে চলতি বছরের স্বাধীনতা দিবসে ২১ সালামি তোপে এই কামান ব্যবহার করা হয়েছিল সেনার তরফে। এদিকে বর্তমানে বাহিনীতে তিনটি শারাং রেজিমেন্ট রয়েছে। আরও একটি শারাং রেজিমেন্ট তৈরির জন্য নয়া কামান কিনতে চলেছে সেনা। সেনার পরিকল্পনা, বাহিনীতে মোট ১৫টি শারাং রেজিমেন্ট থাকবে। এর জন্য ধাপে ধাপে আরও নয়া কামান অন্তর্ভুক্ত করা হবে।

বন্ধ করুন