বাংলা নিউজ > ঘরে বাইরে > পাসপোর্ট বিহীন আফগান শিশুকে কাবুল থেকে দেশে এনে মানবিকতার নজির ভারতীয় বায়ুসেনার
আফগান শরণার্থীদের ভারতে নিয়ে এসেছে বিমান বাহিনীর বিশেষ বিমান (ছবি সৌজন্যে পিটিআই)
আফগান শরণার্থীদের ভারতে নিয়ে এসেছে বিমান বাহিনীর বিশেষ বিমান (ছবি সৌজন্যে পিটিআই)

পাসপোর্ট বিহীন আফগান শিশুকে কাবুল থেকে দেশে এনে মানবিকতার নজির ভারতীয় বায়ুসেনার

  • গতকালই ভারতে ফিরে এসেছেন কাবুলে থাকা প্রায় ৪০০ জন। ভারতে আসা মানুষদের মধ্যে রয়েছেন বহু আফগানও।

গতকালই ভারতে ফিরে এসেছেন কাবুলে থাকা প্রায় ৪০০ জন। কাবুল ফেরত অধিকাংশ ভারতীয় নাগরিক। তবে তাঁদের মধ্যে রয়েছেন বহু আফগান। রয়েছে বহু শিশু। সেই শিশুদেরই একজনের নাকি পাসপোর্টই ছিল না। তবে মানবিকতার খাতিরে কোনও সরকারি নথি ছাড়া শরণার্থী হিসেবে সবাইকে ভারতে নিয়ে এসেছে ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান। এদিকে আফগানিস্তানে থাকা দুই নেপালিকেও কাবুল ছাড়তে সাহায্য করে ভারতীয় বায়ুসেনা। এদিকে কেন্দ্রের তরফে কাবুল ফেরত সবার করোনা পরীক্ষা করানো হয়। তাছাড়া কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করেছে যে আফগান ফেরত সবা শিশুকে বিনামূল্যে পোলিও টিকা দেবে সরকার।

গতকাল গাজিয়াবাদের হিন্ডনে বায়ুসেনা ঘাঁটিতে বেশ কয়েক দফায় ৩০০-র বেশি মানুষকে কাবুল থেকে ভারতে আনা হয়েছে। ভারতে আসা মানুষদের মধ্যে রয়েছেন আফগান সাংসদ নরেন্দর সিং খালসা, সেদেশের সেনেটর আনারকলি কউর। রয়েছেন সাধারণ আফগান নাগরিকরাও। ভারতের মাটিতে পা রেখে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, 'বিগত ২০ বছর ধরে যে সরকার গড়া হয়েছিল। তার সবকিছু শেষ হয়ে গিয়েছে। আফগানিস্তানে এখন সব শূন্য।'

আফগানিস্তান থেকে ভারতীয়দের বের করে আনতে প্রতিদিন দু'টি করে বিমান ওঠা-নামা করানোর অনুমতি পেয়েছে ভারত। তালিবানের হাতে দখল হয়ে যাওয়ার পর আফগানিস্তানে আটকে পড়া মানুষকে দেশে ফেরানোর জন্য আমেরিকা এবং ন্যাটোর তরফে এই অনুমতি মিলেছে বলে জানা গিয়েছে কেন্দ্রের তরফে। আমেরিকার সুরক্ষা বাহিনীর অধীনে কাবুল বিমানবন্দর থেকে প্রতিদিন দু'টি করে ভারতীয় বিমান ওঠা-নামা করতে পারবে।

বন্ধ করুন