বাংলা নিউজ > ঘরে বাইরে > Spices: মশলার দাম চড়ছে, জিরের দাম আকাশছোঁয়া, কেন জানেন?
জিরের দাম ক্রমশ চড়ছে দেশজুড়ে।
জিরের দাম ক্রমশ চড়ছে দেশজুড়ে।

Spices: মশলার দাম চড়ছে, জিরের দাম আকাশছোঁয়া, কেন জানেন?

  • রাজস্থানের এক ব্যবসায়ী রাজেশ ব্যাস বলেন, ভালো মানে জিরের দাম প্রতি কেজি ২০০ টাকা পর্যন্ত হতে পারে। গুজরাতে মার্চ মাসে জিরের দাম প্রতি কেজি ছিল ১৮০ টাকা। চলতি মাসে সেই দাম হয়েছে ২১৫ টাকা প্রতি কেজি। এদিকে গুজরাতে এবার জিরে চাষ ২০ শতাংশ কমেছে। রাজস্থানেও কমেছে প্রায় ১৫ শতাংশ।

জিয়া হক

আবহাওয়ার পরিবর্তনের ধাক্কা এবার মশলার বাজারে। গোটা দেশজুড়ে ক্রমেই চড়ছে মশলার দাম।আর তার জেরে বাড়ির গৃহিনীদের মাথায় হাত। মশলা ছাড়া কি ভারতীয় রান্না হয়? গোটা বিশ্বের প্রায় ৭০ শতাংশ জিরের উৎপাদন ভারতেই হয়। এমনকী প্রচুর জিরে বিদেশে রফতানিও করে ভারত। এদিকে সেই জিরের উৎপাদনও এবার ধাক্কা খাচ্ছে। কিন্তু কারণটা কী?

গত পাঁচ বছরের মধ্যে এবারই সবথেকে বেশি দাম বেড়েছে জিরের। পাইকারি বাজারে ১০০ কেজি জিরের দাম দাঁড়িয়েছে ১৩০০০টাকা। এদিকে ২০২১ সালে এই দাম ছিল ১২,৫২২ টাকা। ২০২০ সালে এই দাম ছিল ১২,৩৩৩ টাকা। কিন্তু কেন বাড়ছে জিরার দাম? কেনই বা  জিরের উৎপাদন কিছুটা কমছে?

বিশেষজ্ঞদের মতে, মূলত আবহাওয়ার খামখেয়ালিপনার জেরে জিরের উৎপাদন কমেছে। জিরে বোনার সময়ই আচমকা প্রচুর বৃষ্টির জেরে অনেকেই অন্য চাষে চলে গিয়েছিলেন। মূলত নভেম্বর-ডিসেম্বর মাসে অতিবৃষ্টির জেরে অনেকে জিরে চাষ বন্ধ করে দেন। যেমন অনেকেই সর্ষে চাষের দিকে ঝুঁকে যান। তার জেরেই উৎপাদন কমে গিয়েছে কিছুটা। রাজস্থানের এক ব্যবসায়ী রাজেশ ব্যাস বলেন, ভালো মানে জিরের দাম প্রতি কেজি ২০০ টাকা পর্যন্ত হতে পারে। গুজরাতে মার্চ মাসে জিরের দাম প্রতি কেজি ছিল ১৮০ টাকা। চলতি মাসে সেই দাম হয়েছে ২১৫ টাকা প্রতি কেজি। এদিকে গুজরাতে এবার জিরে চাষ ২০ শতাংশ কমেছে। রাজস্থানেও কমেছে প্রায় ১৫ শতাংশ।

 

 

 

 

 

 

 

বন্ধ করুন