বাংলা নিউজ > ঘরে বাইরে > ২৮০ কোটি টাকা নিয়ে নিরুত্তর স্টার্টআপ গুরু রাহুল যাদব, ফাঁপরে বিনিয়োগকারীরা

২৮০ কোটি টাকা নিয়ে নিরুত্তর স্টার্টআপ গুরু রাহুল যাদব, ফাঁপরে বিনিয়োগকারীরা

ফাইল ছবি: টুইটার (Twitter)

রাহুল যাদব ভারতের স্টার্টআপ সেক্টরের সুপরিচিত মুখ। Housing.com প্রতিষ্ঠাতা তিনি। কিন্তু বিনিয়োগকারীদের সঙ্গে বারবার জনসমক্ষে বিবাদের জেরে নিজের সংস্থাতেই পদ হারান। 4B নেটওয়ার্ক শুরুর আগে Anarock-এও কাজ করেন তিনি।

আর্থিক তথ্য চেয়েও লাভ হয়নি। কোনও সহায়তাই করেনি সংস্থা। আর সেই কারণে শেষ পর্যন্ত প্রপটেক স্টার্টআপ 4B নেটওয়ার্কের ফরেনসিক অডিট শুরু করার ঘোষণা করল বিনিয়োগকারী সংস্থা ইনফো এজ।

ইনফোএজ জানিয়েছে, রাহুল যাদবের 4B নেটওয়ার্কের কাছে বারবার টাকাপয়সার হিসাব চাওয়া হয়েছে। কিন্তু কোনও সদুত্তর মেলেনি। সেই কারণেই শেষমেশ এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আরও পড়ুন: অবশেষে লাভের মুখ দেখল Swiggy!

রাহুল যাদব ভারতের স্টার্টআপ সেক্টরের সুপরিচিত মুখ। Housing.com প্রতিষ্ঠাতা তিনি। কিন্তু বিনিয়োগকারীদের সঙ্গে বারবার জনসমক্ষে বিবাদের জেরে নিজের সংস্থাতেই পদ হারান। 4B নেটওয়ার্ক শুরুর আগে Anarock-এও কাজ করেন তিনি।

ইনফো এজ-এর পাশাপাশি, তাদের সাবসিডিয়ারি Allcheckdeals India-ও 4B নেটওয়ার্কে বিপুল তহবিল বিনিয়োগ করেছে। এক স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে এমনটাই জানিয়েছে তারা। তহবিলের অঙ্ক প্রায় ২৮৮ কোটি টাকা। এর মধ্যে ২৭৫ কোটি টাকা শেয়ারে বিনিয়োগ। বাকি ১২ কোটি টাকা ঋণের ফিন্যান্সিং।

ইনফো এজ সাম্প্রতিক স্টক ফাইলিংয়ে জানিয়েছে আর্থিক লেনদেনের বিবরণ, সংশ্লিষ্ট পক্ষের লেনদেন এবং 4B নেটওয়ার্কের বর্তমান ম্যানেজমেন্টের বিভিন্ন দিকের বিষয়ে তথ্য চেয়ে পাঠানো হয়েছিল। যেহেতু শর্তসাপেক্ষে ইনফো এজ এত টাকার বিনিয়োগ করেছে, সেহেতু 4B নেটওয়ার্ক আইনত পূর্বে উল্লিখিত সমস্ত বিবরণ দিতে বাধ্য বলে উল্লেখ করেছে ইনফো এজ। কিন্তু সেই তথ্য দিতে তারা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে বিনিয়োগকারী সংস্থা।

'4B নেটওয়ার্ক বারবার AIPL-কে এই তথ্য প্রদানে ব্যর্থ হয়েছে। কিছু ক্ষেত্রে কোম্পানি তথ্য প্রদানের অনুরোধে সাড়াও দেয়নি,' ফাইলিংয়ে উল্লেখ করা হয়েছে।

'ফলস্বরূপ, AIPL শেয়ারহোল্ডারদের চুক্তি এবং 4B নেটওয়ার্কের উপর নিজেদের চুক্তিগত অধিকার ব্যবহার করছে। আর সেই কারণে 4B নেটওয়ার্কের একটি ফরেনসিক অডিট শুরু করছে। ফরেনসিক অডিটর হিসাবে Deloitte Touche Tohmatsu India LLP-কে নিয়োগ করা হচ্ছে,' বলা হয়েছে ফাইলিংয়ে।

এর আগের ত্রৈমাসিক রিপোর্টে, ইনফো এজ 4B নেটওয়ার্কে তাদের বিনিয়োগ এবং ঋণের টাকা সম্পূর্ণরূপে আটকে আছে বলে উল্লেখ করে। কারণ হিসাবে বলা হয়, 'অতিরিক্ত টাকা খরচ, লিকুইডিটির সমস্যা এবং ফান্ডিংয়ের অনিশ্চয়তা রয়েছে।' আরও পড়ুন: সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন বেচেই ২০০ কোটি টাকার ব্যবসা! বাজিমাত দুই তরুণের

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.