বাংলা নিউজ > ঘরে বাইরে > Infosys: ত্রৈমাসিক ফল বেরোতেই শেয়ারে পতন, ৪০ হাজার কোটির ক্ষতি লগ্নিকারীদের
ইনফোসিস (ছবিটি প্রতীকী : রয়টার্স) (REUTERS)

Infosys: ত্রৈমাসিক ফল বেরোতেই শেয়ারে পতন, ৪০ হাজার কোটির ক্ষতি লগ্নিকারীদের

ইনফোসিসের বাজার মূলধন BSE-তে ৬,৯২,২৮১ কোটি টাকায় নেমে এসেছে। বিনিয়োগকারীরা প্রাথমিক ভিত্তিতে ৪০,০০০ কোটি টাকারও বেশি হারিয়েছেন।

একধাক্কায় ৬%-এরও বেশি কমল Infosys-এর শেয়ার। সোমবার গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকের লাভক্ষতির রিপোর্ট প্রকাশ করে সংস্থা। আর তারপরেই পড়ল শেয়ার দর।

এর ফলে ইনফোসিসের বাজার মূলধন BSE-তে ৬,৯২,২৮১ কোটি টাকায় নেমে এসেছে। বিনিয়োগকারীরা প্রাথমিক ভিত্তিতে ৪০,০০০ কোটি টাকারও বেশি হারিয়েছেন। নিফটি আইটি সূচক সর্বাধিক হ্রাস পেয়েছে। প্রায় 4% নেমেছে। 

নিফটি আইটি সূচক সর্বাধিক হ্রাস পেয়েছে। প্রায় ৪% নেমেছে। আরও পড়ুন: Astrology: এই মাস থেকেই বেড়ে যেতে পারে খরচ, কোন ৫ রাশির জাতকরা সাবধান হবেন

ভারতের দ্বিতীয় বৃহত্তম আইটি পরিষেবা প্রদানকারী ইনফোসিস। মার্চে শেষ হওয়া ত্রৈমাসিকে সংস্থার নেট মুনাফা ১২% বেড়ে ৫,৬৮৬ কোটি টাকা হয়েছে। এক বছর আগের একই সময়পর্বের এটি ছিল ৫,০৭৬ কোটি টাকা।

আয়ও গত বছরের তুলনায় ২৩%(YoY) বেড়েছে। গত বছর এই সময়পর্বে রেভেনিউ ছিল ২৬,৩১১ কোটি টাকা। এ বছর সেটা হয়েছে ৩২,২৭৬ কোটি টাকা।

ইউটিলাইজেশনের অভাব এবং ক্লায়েন্ট চুক্তির নীতি এবং থার্ড পার্টি খরচের কারণে মার্জিন হ্রাস পেয়েছে।

ইনফোসিস চলতি অর্থবছরে ১৩-১৫% আয় বৃদ্ধির অনুমান প্রকাশ করেছে। FY23-তে সংস্থার অপারেটিং মার্জিন গাইডেন্স ২১%-২৩% রয়েছে।

বাজার বিশেষজ্ঞদের মতে, গত ত্রৈমাসিকের এই ফলাফল ত্রৈমাসিক। তাই এখনও এই শেয়ারে 'Buy' রেটিং দিচ্ছেন তাঁরা। এক বছরের জন্য ২,৪২৬ টাকার টার্গের প্রাইসে বিনিয়োগ করার পরামর্শ দিচ্ছেন তাঁরা। ইনফোসিসের পরিষেবার চাহিদার পরিবেশ রয়েছে। তাছাড়া চলতি অর্থবর্ষে বেশ কয়েকটা বড় চুক্তির হতে পারে। ফলে সেক্ষেত্রে শেয়ারটি আবার চড়তে পারে।

বন্ধ করুন