বাংলা নিউজ > ঘরে বাইরে > Infosys: মার্চে মেয়াদ ফুরনোর পর ফের একবার 'ইনফোসিস'-এর সিইও এবং এমডি পদে নিযুক্ত হলেন সলীল পারেখ
সলীল পারেখ। Photographer: Samyukta Lakshmi/Bloomberg (Bloomberg)

Infosys: মার্চে মেয়াদ ফুরনোর পর ফের একবার 'ইনফোসিস'-এর সিইও এবং এমডি পদে নিযুক্ত হলেন সলীল পারেখ

  • ২০২২ সালের ২১ মে ইনফোসিসের বোর্ড অফ ডিরেক্টরসের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে সলীল পারেখের নামে নমিনেশন অ্যান্ড রেমিউনারেশন কমিটির সুপারিশ আসে বোর্ডের কাছে।

ভারতের দ্বিতীয় বৃহত্তম তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিস। আর সেখানের সিইও ও এমডি পদে ফের একবার নিয়োগ করা হল সলীল পারেখকে। শোনা যাচ্ছে তাঁর পারফরম্যান্সই এই পুনর্বহালের নেপথ্যে একমাত্র কারণ। আগামী ৫ বছরের জন্য তাঁকে ফের একবার ইনফোসিসের চিফ এক্সিকিউটিভ অফিসার, ম্যানেজিং ডিরেক্টর পদে নিয়োগ করা হল। এরফলে আগামী ২০২৭ সাল পর্যন্ত তিনি সংস্থার সিইও ও এমডি পদে নিয়োজিত হলেন।

২০২২ সালের ২১ মে ইনফোসিসের বোর্ড অফ ডিরেক্টরসের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে সলীল পারেখের নামে নমিনেশন অ্যান্ড রেমিউনারেশন কমিটির সুপারিশ আসে বোর্ডের কাছে। সেই পরামর্শ ও সুপারিশের ভিত্তিতে সলীল পারেখের নাম আগামী ৫ বছরের জন্য বেছে নেওয়া হয়। উল্লেখ্য, ২০১৮ সালে যখন থেকে সলীল পারেখ এই সংস্থার সিইও পদে আসেন, তখন থেকে ব্যাপক লাভের মুখ দেখে ইনফোসিস। তবে তাঁর এই পুনর্বহাল শেয়ারহোল্ডারদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সেক্ষেত্রে সংস্থার তরফে একটি রিগুলেটারি ফাইল করা হয়েছে স্টক এক্সচেঞ্জগুলিতে। উদ্দেশ্য ভালভাবে বাঁচার! পোষ্যকে নিয়ে ৮ দেশ পেরোনোর রোমহর্ষক অভিজ্ঞতা উদ্বাস্তুর

উল্লেখ্য, বিশ্বের তামাম কর্পোরেট জগতের মধ্যে অন্যতম নাম সলীল পারেখ। বিভিন্ন এন্টারপ্রাইজের ডিজিটাল রদবদল ঘিরে তাঁর নাম বারবার উঠে আসে। বহু ব্যবসায়িক লাভ ও সংস্থার প্রশাসনিক দায়িত্ব ভালভাবে সামলাতে এই সমস্ত দিক খুবই গুরুত্বপূর্ণ। ইনফোসিসে যোগের আগে ক্যাপজেমিনির গ্রুপ এক্সিকিউটিভ বোর্ডে ছিলেন সলীল পারেখ। সেখানে ২৫ বছর ধরে নেতৃত্ব দিয়েছেন তিনি। এর আগে, আরনেস্ট অ্যান্ড ইয়ংয়ের পার্টনার হিসাবে নিযুক্ত ছিলেন তিনি। ইনফোসিসের পরিচালনা পর্ষদ ছয়জন প্রধান ব্যবস্থাপনা কর্মীদের ১০৪,০০০ শেয়ার এবং ৮৮ জন সিনিয়র এক্সিকিউটিভকে আরও ৩৭৫,৭৬০ শেয়ারের অনুদান অনুমোদন করেছে।

বন্ধ করুন