বাংলা নিউজ > ঘরে বাইরে > আমেরিকায় আইন ভাঙার কারণে ৮ লাখ ডলার জরিমানা দেবে ইনফোসিস
জরিমানা দিতে রাজি ইনফোসিস।
জরিমানা দিতে রাজি ইনফোসিস।

আমেরিকায় আইন ভাঙার কারণে ৮ লাখ ডলার জরিমানা দেবে ইনফোসিস

  • ২০০৬-২০১৭ সাল পর্যন্ত ইনফোসিসের মোট ৫০০ কর্মী আইন অনুযায়ী এইচ-২১বি ভিসার বদলে সংস্থার দেওয়া বি-১ ভিসায় আমেরিকার ওই রাজ্যে কর্মরত ছিলেন।

বিদেশে কর্মীদের শ্রেণিবিন্যাসে অসঙ্গতি এবং কর ফাঁকি দেওয়ার অভিযোগে ক্যালিফোর্নিয়া সরকারকে জরিমানা বাবদ ৮ লাখ ডলার দিতে রাজি হল ইনফোসিস।

মঙ্গলবার ক্যালিফোর্নিয়া প্রশাসনের তরফে অ্যাটর্নি জেনারেল জেভিয়ার বেসেরা জানিয়েছেন, ২০০৬-২০১৭ সাল পর্যন্ত ইনফোসিসের মোট ৫০০ কর্মী আইন অনুযায়ী এইচ-২১বি ভিসার বদলে সংস্থার দেওয়া বি-১ ভিসায় আমেরিকার ওই রাজ্যে কর্মরত ছিলেন।

অভিযোগ, ক্যালিফোর্নিয়া রাজ্যের শ্রম আইন অনুযায়ী ওই সমস্ত কর্মীর বেকারত্ব বিমা, শারীরিক প্রতিবন্ধকতা বিমা এবং পেশাদার প্রশিক্ষণ কর বাবদ দেয় অর্থ জমা দেয়নি ভারতীয় সংস্থা। উল্লেখ্য, এইচ-১বি ভিসাপ্রাপ্ত কর্মীদের স্থানীয় বেতনক্রম মেনেই মাইনে দিতে হয় নিয়োগকারী সংস্থাকে।

ইনফোসিসের তরফে জরিমানা দেওয়ায় সম্মতি জানানোর পরে বেসেরা মন্তব্য করেন, ‘আজকে যে ব্যবস্থা হল তাতে বোঝা যাচ্ছে যে, ক্যলিফোর্নিয়ার আইন অমান্য করা যায় না। কম বেতন দেওয়া এবং কর ফাঁকি দেওয়ার উদ্দেশে ভুল ভিসায় এখানে কর্মীদের এনেছিল ইনফোসিস। আজকের ব্যবস্থাপনায় ক্যালিফোর্নিয়ার পূর্ণতা প্রাপ্তি ঘটল।’

জরিমানা দিতে রাজি হলেও তার সম্পর্কে অভিযোগ অবশ্য অস্বীকার করেছে ইনফোসিস। বুধবার সংস্থার তরফে ভারতীয় শেয়ার বাজারে জানানো হয়েছে যে, ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের সহ্গে তাদের বোঝাপড়া সম্পূর্ণ হয়েছে।

ইনফোসিসের দাবি, দীর্ঘ ১৩ বছর ধরে চলা মামলায় ইতি টানতেই সমাধানের শর্ত মেনে নেয় কর্তৃপক্ষ। সংস্থার তরফে জানানো হয়েছে, বরাবরই সুস্পষ্ট নীতি এবং আইনি শর্তাবলী মেনে চলে ইনফোসিস।

২০১৭ সালে সংস্থার বিরুদ্ধে প্রাক্তন কর্মী জ্যাক ‘জে’ পামার ইনফোসিস-এর বিরুদ্ধে নীতি ও আইনভঙ্গের অভিযোগে মামলা দায়ের করেন।

বন্ধ করুন