বাংলা নিউজ > ঘরে বাইরে > বদলাতে চলেছে কোভিড পরীক্ষা! এবার নিশ্বাসেই ধরা পড়বে সংক্রমণ,লাগবে মাত্র ৩ মিনিট

বদলাতে চলেছে কোভিড পরীক্ষা! এবার নিশ্বাসেই ধরা পড়বে সংক্রমণ,লাগবে মাত্র ৩ মিনিট

ইন্সপেক্টর কোভিড-১৯ ব্রেথলাইজার (ছবি - ইউটিউব)

অত্যাধুনিক এই কোভিড পরীক্ষার যন্ত্রকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে আমেরিকায়।

এবার আর কোভিড পরীক্ষার জন্য নাক থেকে সোয়াব নিতে হবে না। নিশ্বাসেই জানা যাবে রোগী কোভিড আক্রান্ত কি না। নিশ্বাসে কোভিড সংক্রমণ শনাক্ত করার জন্য অত্যাধুনিক যন্ত্রটি তৈরি হয়েছে আমেরিকায়। ইতিমধ্যেই এফডিএ এই যন্ত্রটিকে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদনও দিয়েছে। এফডিএ বলেছে, ‘ইন্সপেক্টর কোভিড-১৯ ব্রেথলাইজার’ বহনযোগ্য লাগেজের আকারের একটি যন্ত্র। এটা ডাক্তারের অফিস, হাসপাতাল এবং মোবাইল টেস্টিং সাইটে ব্যবহার করা যেতে পারে।

উল্লেখযোগ্যভাবে, এই যন্ত্রে কোভিড পরীক্ষা করা হলে তিন মিনিটেরও কম সময়ের মধ্যে ফলাফল দিতে পারে সেটি। তবে এই যন্ত্রের মাধ্যমে পরীক্ষা লাইসেন্সপ্রাপ্ত স্বাস্থ্যসেবা প্রদানকারীদের তত্ত্বাবধানে করা উচিত। এফডিএ'র সেন্টার ফর ডিভাইসস অ্যান্ড রেডিওলজিক্যাল হেলথের ডিরেক্টর ডাঃ জেফ শুরেন এই ডিভাইসটিকে ‘কোভিড-১৯-এর ডায়াগনস্টিক টেস্টের ক্ষেত্রে উদ্ভাবনের আরও একটি উদাহরণ’ বলে উল্লেখ করেছেন।

এফডিএ বলেছে যে ডিভাইসটি পজিটিভ পরীক্ষার নমুনা সনাক্তকরণের ক্ষেত্রে ৯১.২ শতাংশ নির্ভুল এবং নেগেটিভ পরীক্ষার নমুনা সনাক্তকরণের ক্ষেত্রে ৯৯.৩ শতংশ নির্ভুল। এফডিএ বলেছে, ‘ইন্সপেক্টর আইআর প্রতি সপ্তাহে আনুমানিক ১০০টি যন্ত্র তৈরি করতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে। যার প্রতিটি প্রতিদিন প্রায় ১৬০টি নমুনা মূল্যায়ন করতে ব্যবহার করা যেতে পারে৷’ এই হারে উত্পাদন ও পরীক্ষা জারি থাকলে প্রতি মাসে ৬৪ হাজার কোভিড নমুনা পরীক্ষা করা সম্ভব হবে ইন্সপেক্টর আইআর-এর তৈরি ব্রেথলাইজারের মাধ্যমে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আজ কাদের সম্পর্কে টানাপোড়েন থাকতে পারে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ইংল্যান্ড সিরিজের আগে ইশানের সঙ্গে যোগাযোগ করে টিম ম্যানেজমেন্ট, রাজি হননি তারকা ‘সৌরভ অত্যন্ত খারাপ ছেলে…পাজি একটা’, দাদাকে নিয়ে এসব কী বলে ফেললেন মানসী! 'অস্বস্তির' নাম সন্দেশখালি, শাহজাহান কাঁটায় কি বসিরহাট লোকসভা আসনে হারবে তৃণমূল? IPL 2024: তাহলে এই জন্য সরফরাজ খানকে ছেড়ে দিয়েছে DC! সৌরভ জানালেন আসল কারণ পাওয়ারপ্লেতে মোদীর ব্যাটিং কি আরামবাগ-কৃষ্ণনগরে জেতাবে BJP-কে? কী বলছে সমীক্ষা? গ্রেস হ্যারিসের দুরন্ত ব্যাটিং, গুজরাট জায়ান্টসকে হারালো ইউপি ওয়ারিয়র্স রঞ্জি সেমিফাইনালের আগে মুম্বই টিমে ফিরলেন শ্রেয়স, উচ্ছ্বসিত অধিনায়ক রাহানে ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল অনন্তের বিয়েতে রোম্যান্টিক ডান্স মুকেশ ও নীতা আম্বানির, ভিডিয়ো ফাঁস হতেই ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.