বাংলা নিউজ > ঘরে বাইরে > SC-ST Act: সবার সামনে না হলে এসসি-এসটি অ্যাক্টে ইচ্ছাকৃতভাবে অপমান অপরাধ নয়, জানাল হাইকোর্ট

SC-ST Act: সবার সামনে না হলে এসসি-এসটি অ্যাক্টে ইচ্ছাকৃতভাবে অপমান অপরাধ নয়, জানাল হাইকোর্ট

জনসমক্ষে না হলে এসসি-এসটি অ্যাক্টে ইচ্ছাকৃতভাবে অপমান অপরাধ নয়, জানাল হাইকোর্ট প্রতীকী ছবি (HT_PRINT)

আদালতের কার্যক্রম চলাকালীন, যুক্তি দেওয়া হয়েছিল যে অপরাধটি তথ্যদাতার বাড়িতে সংঘটিত হয়েছিল, যা কোনও পাবলিক প্লেস নয় এবং জনসাধারণের দৃষ্টিতে ছিল না। তাই এসসি/এসটি আইনের ৩(১)(আর) ধারায় কোনও অপরাধ করা হবে না।

জিতেন্দ্র সারিন

এলাহাবাদ হাইকোর্ট ফের বলেছে, ইচ্ছাকৃতভাবে অপমান বা ভয় দেখিয়ে অপমান করা হলে তা তফসিলি জাতি ও উপজাতি (অত্যাচার প্রতিরোধ) আইন, ১৯৮৯ (এসসি/এসটি আইন) এর অধীনে অপরাধ হিসেবে গণ্য হবে, যদি তা জনসমক্ষে সংঘটিত হয়। জানানো হয়েছে হাইকোর্টের তরফে। 

পিন্টু সিং এবং অন্য দু'জনের দায়ের করা আবেদনের আংশিক মঞ্জুর করে বিচারপতি বিক্রম ডি চৌহান এসসি/এসটি আইনের ৩(১)(আর) ধারায় অপরাধের ক্ষেত্রে তিনজনের (আবেদনকারী) বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম বাতিল করে দেন।

আবেদনকারীদের বিরুদ্ধে ২০১৭ সালের নভেম্বরে বালিয়া জেলার নাগারা থানায় ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারা এবং এসসি/এসটি আইনের ৩ (১) (আর) ধারায় এফআইআর দায়ের করা হয়েছিল। অভিযোগপত্রে বলা হয়েছে, আবেদনকারী-সহ সাতজন অভিযুক্ত ব্যক্তি তথ্যদাতার বাড়িতে ঢুকে জাতিভিত্তিক মন্তব্য করে এবং তথ্যদাতা ও তাঁর পরিবারের সদস্যদের মারধর করে। এরপরই আদালতে চার্জশিট দাখিল করা হয়।

আদালতের কার্যক্রম চলাকালীন, যুক্তি দেওয়া হয়েছিল যে অপরাধটি তথ্যদাতার বাড়িতে সংঘটিত হয়েছিল, যা কোনও পাবলিক প্লেস নয় এবং জনসাধারণের দৃষ্টিতে ছিল না। তাই এসসি/এসটি আইনের ৩(১)(আর) ধারায় কোনও অপরাধ করা হবে না।

অন্যদিকে রাজ্য সরকারের আইনজীবী আবেদনকারীদের আবেদনের বিরোধিতা করেন। তবে ঘটনাটি যে তথ্যদাতার বাড়িতে ঘটেছে তা নিয়ে তিনি দ্বিমত করতে পারেননি।

শুরুতে, আদালত উল্লেখ করেছে যে আবেদনকারীদের পক্ষে আইনজীবী দ্বারা দায়ের করা বিষয়টি ইঙ্গিত দেয় যে ঘটনাটি তথ্যদাতার বাড়িতে ঘটেছিল, যা সর্বজনীন স্থান বা জনসাধারণের দৃষ্টির মধ্যে বিবেচিত হয় না।

আদালত আরও পর্যবেক্ষণ করেছে যে ফৌজদারি দণ্ডবিধির ১৬১ ধারার অধীনে তথ্যদাতার বিবৃতি এবং এফআইআর পর্যালোচনা করে দেখা গেছে যে কথিত ঘটনাটি যে বাড়িতে ঘটেছে বলে বলা হয়েছে সেখানে জনসাধারণের কোনও সদস্য উপস্থিত ছিলেন না।

এই প্রেক্ষাপটে আদালত ১০ মে তার রায়ে উল্লেখ করেছে যে এসসি/এসটি আইনের ধারা ৩(১)(আর) অনুসারে জনসাধারণের দৃষ্টিতে অপরাধ করা উচিত ছিল।

এসসি/এসটি আইনের ৩(১)(আর) ধারা সম্পর্কিত কার্যক্রম খারিজ করার সময় আদালত মন্তব্য করেছিল, 'যদি অপরাধটি জনসাধারণের দৃষ্টিতে না ঘটে, তফসিলি জাতি / উপজাতি আইনের ধারা ৩(১)(আর) এর বিধানগুলি আকৃষ্ট হবে না এবং এর ফলে আর অগ্রসর হওয়া যাবে না। কোর্টের তরফে এনিয়ে নির্দিষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ‘শুনলাম আমার নাকি এইডস হয়েছে…' আমেরিকা থেকে ফিরে গুজব ওড়ালেন সঙ্গীতশিল্পী মমতাজ ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম 'আচমকাই বিরাট ঝাঁকুনি…তারপরই…'ভয়াবহ অভিজ্ঞতা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রীর বাংলার ৪ বিধানসভা আসনের উপনির্বাচনের প্রার্থী ঘোষণা বিজেপির, আছে নাকি কোনও চমক? আবার ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, দ্বিপাক্ষিক বৈঠক মোদীর সঙ্গে মৃতদের পরিবার পিছু ১০ লাখ ক্ষতিপূরণ, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় ঘোষণা রেলের ত্রিশের কোঠা পেরানোর আগে দু-বার ডিভোর্স! গৌরব প্রথম, অনিন্দিতার ২য় স্বামী কে? সারা দেশে পালিত হচ্ছে কুরবানির ইদ, চলছে নামাজ, দেখুন ছবিতে দুর্ঘটনার জেরে বন্দে ভারত, পদাতিক, রাজধানী-সহ ২২ ট্রেনের রুট বদল! রইল তালিকা

T20 WC 2024

PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.