ফাইল ছবি
ফাইল ছবি

সুদের হার কমতে পারে PPF,NSC সহ অন্যান্য ক্ষুদ্র সঞ্চয়ে

বাজারের হারে সঙ্গে সামঞ্জস্য রাখার জন্যেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

মধ্যবিত্তদের জন্য খারাপ খবর। শীঘ্রই পিপিএফ সহ অন্যান্য ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার কমাবে সরকার। এক শীর্ষ কর্তা এই ইঙ্গিত দিয়েছেন। চলতি অর্থবর্ষের চতুর্থ কোয়ার্টারে ব্যাংকে সুদের হার কমলেও ক্ষুদ্র সঞ্চয়ে হার কমেনি। এতে ব্যাংক কর্তারা খুব একটা খুশি নন।

অর্থনৈতিক বিষয়ক দফতরের সচিব অতনু চক্রবর্তী জানিয়েছেন বর্তমানে ক্ষুদ্র সঞ্চয়ে ১২ লক্ষ কোটি টাকা জমা আছে। অন্যদিকে ব্যাংকে জমা আছে ১৪ লক্ষ কোটি টাকা। ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার বেশি থাকায় ব্যাংকে লোকে টাকা গচ্ছিত রাখতে চাইছেন না।



বর্তমান PPF, NSC বছরে ৭.৯ শতাংশ হারে সুদ দেয়। অন্যদিকে এসবিআইতে ফিক্সড ডিপোজিট করলে ৬.১ শতাংশ হারে সুদ পাওয়া যায়। সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে মেলে ৮.৪ শতাংশ অন্যদিকে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ৮.৬ শতাংশ হারে সুদ দেওয়া হয়।

এই ত্রৈমাসিকে সুদের হারে পরিবর্তন হতে পারে, এই ইঙ্গিত দিয়েছেন অতনুবাবু। বিভিন্ন ফ্যাক্টরকে মাথায় রেখেই সুদের হার নির্ধারণ করা হবে বলে তিনি জানিয়েছেন।

এপ্রিল ২০১৬ সাল থেকেই প্রতি ত্রৈমাসিকে সুদের হার নির্ধারণ করা হয়। সরকারি বন্ডে কেমন রিটার্ন আসছে, তার ওপর ভিত্তি করে ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার নির্ধারণ করার ফর্মুলা দিয়েছিল শ্যামলা গোপীনাথ কমিটি। কিন্তু সেই ফর্মুলা অনেক সময় মানা হয়নি। এবার হয়তো সেই গণনা পদ্ধতি ঠিক করে ব্যবহার করবে সরকার, এমনই ইঙ্গিত মিলল।

বন্ধ করুন