বাংলা নিউজ > ঘরে বাইরে > Interim Maintenance to Deserted Wife: বিয়ের এক মাস পরই ঘর ছাড়লেন ৫৮ বছর বয়সি স্ত্রী, স্বামীকে কী বলল হাই কোর্ট?

Interim Maintenance to Deserted Wife: বিয়ের এক মাস পরই ঘর ছাড়লেন ৫৮ বছর বয়সি স্ত্রী, স্বামীকে কী বলল হাই কোর্ট?

যদি কোনও পরিত্যক্ত স্ত্রী বিবাহ বিচ্ছেদের আবেদন প্রত্যাহার করেন তাহলেও তিনি অন্তর্বর্তীকালীন ভরণপোষণ পাওয়ার অধিকারী।

পরিত্যক্তি স্ত্রীর ভরণপোষণ নিয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ উচ্চ আদালতের।

যদি কোনও পরিত্যক্ত স্ত্রী বিবাহ বিচ্ছেদের আবেদন প্রত্যাহার করেন তাহলেও তিনি অন্তর্বর্তীকালীন ভরণপোষণ পাওয়ার অধিকারী। এমনই পর্যবেক্ষণ করল কর্ণাটক হাই কোর্ট। উচ্চ আদালত বলে, সিআরপিসির ১২৫ নং ধারা অনুযায়ী, অবহেলিত স্ত্রীর অধিকারের বিষয় ভরণপোষণ। মামলার প্রেক্ষিতে বিচারপতি বলেন, ‘স্ত্রী যদি বিবাহ বিচ্ছেদের আবেদন প্রত্যাহার করেন তাহলে তিনি আইনত বিবাহিত। এই আবহে স্ত্রীকে পরিত্যাগ করলে স্বামী তাঁকে অন্তর্বর্তীকালীন ভরণপোষণ দিতে বাধ্য।’

উল্লেখ্য, পারিবারিক আদালতে এক স্বামীকে নির্দেশ দেওয়া হয় যাতে তিনি তাঁর পরিত্যক্ত স্ত্রীকে মাসিক ৭ হাজার টাকা অন্তর্বর্তী ভরণপোষণ দেন। সেই নির্দেশের বিরোধিতায় উচ্চ আদালতে দ্বারস্থ হয় সেই স্বামী। সেই মামলার প্রেক্ষিতেই আদালত পর্যবেক্ষণ করে, বিচ্ছেদ না হলেও পরিত্যক্ত স্ত্রী তাঁর স্বামীর থেকে ভরণপোষণ পাওয়ার অধিকারী।

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চ মাসে ৫৮ বছর বয়সি এক মহিলাকে বিয়ে করেন ৬৪ বছর বয়সি এক ব্যক্তি। তবে ২০২০ সালের মে মাসে নিজের সদ্য বিবাহিত স্বামীকে পরিত্যাগ করেন সেই মহিলা। সেই স্ত্রী বিবাহ বিচ্ছেদের জন্য আবেদন জানান। তবে পরে সেই মহিলা বিবাহ বিচ্ছেদের আবেদন প্রত্যাহার করেন। যদিও আদালত প্রতি মাসে ৭০০০ টাকা করে ভরণপোষণ দেওয়ার নির্দেশ দেয় স্বামীকে। স্ত্রীর অভিযোগ, বিয়ের পর এক মাস খুব কষ্ট করে হেনস্থা সহ্য করে স্বামীর সঙ্গে থেকেছিলেন তিনি। যদিও স্বামীর দাবি, তিনি তাঁর স্ত্রীর সঙ্গে থাকতে রাজি। এই আবহে আদালত পারিবারিক আদালতের নির্দেশই বহাল রাখল।

বন্ধ করুন