বাংলা নিউজ > ঘরে বাইরে > International Body Art Day: কেন পালিত হয় আন্তর্জাতিক বডি আর্ট দিবস? জেনে নিন এই দিনটির ইতিহাস

International Body Art Day: কেন পালিত হয় আন্তর্জাতিক বডি আর্ট দিবস? জেনে নিন এই দিনটির ইতিহাস

কেন পালিত হয় আন্তর্জাতিক মুখ ও শারীরিক শিল্প দিবস? (Pixabay )

International Body Art Day: আন্তর্জাতিক মুখ ও শারীরিক শিল্প দিবস বিশ্বজুড়ে শিল্পীদের এবং তাঁদের শিল্পকর্মকে উদযাপন করে, মুখ ও শরীর শিল্পের গুরুত্বপূর্ণ থিম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে।

আন্তর্জাতিক ফেস অ্যান্ড বডি আর্ট দিবস কিংবা বলা যায় আন্তর্জাতিক মুখ ও শারীরিক শিল্প দিবস। সারা বিশ্বের মুখ এবং শারীরিক শিল্পীদের শিল্পের অসামান্য কাজকে সম্মান জানাতে প্রতি বছর এই দিনটি বিশেষভাবে পালিত হয়। শরীর এবং মনের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। মানুষ এদিন এই বিষয়টিকেই উদযাপন করেন, ফেস পেইন্টিং করে।

  • এই দিনটি কবে পালিত হয়

মুখ ও দেহের শিল্পী কেটি মিয়ুকি মুখ ও শরীর আঁকা, ট্যাটু করা, ছিদ্র করা, পারফরম্যান্স আর্ট এবং স্কার্ফীফিকেশনকে সম্মান জানাতে ২০১২ সালে আন্তর্জাতিক ফেস অ্যান্ড বডি আর্ট ডে প্রতিষ্ঠা করেছিলেন বলে মনে করা হয়। এদিন সারা বিশ্বের শিল্পী এবং শিল্পে আগ্রহী ব্যক্তিরা শিল্পকলায় নিজেদের নৈপুণ্য প্রদর্শন করতে এবং শৈল্পিক অভিব্যক্তির প্রচার করতে একত্রিত হয়েছিল। তারপর থেকেই সারা বিশ্ব এই দিনটি ১ ফেব্রুয়ারি উদযাপন করে।

  • এর তাৎপর্য কী

বিশ্বব্যাপী শিল্পী এবং শিল্পপ্রেমীদের, তাঁদের দক্ষতা প্রদর্শন, বিভিন্ন সৃজনশীল অনুশীলন ভাগাভাগি করতে এবং মুখ ও শরীরের শিল্পের প্রশংসামূলক করার জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করা হয় এই দিনটিকে।

  • এই দিনটি কবে পালিত হয়

মূলত আন্তর্জাতিক মুখ ও শারীরিক শিল্প দিবসে বডি পেইন্টিং, পারফরম্যান্স আর্ট, ট্যাটু করার মতো বিভিন্ন সৃজনশীল শিল্পকলাকে স্বীকৃতি দেওয়া হয়। ব্যক্তির লিঙ্গ, ব্যক্তিগত পরিচয়, শরীর এবং মনের মধ্যে সংযোগ সম্পূর্ণটাই মুখ এবং দেহ শিল্পের গুরুত্বপূর্ণ একটি বিষয়। জীবন পরিবর্তন বা সমাজে নিজের স্থান খোঁজার সঙ্গে সম্পর্কিত থাকে এই বিশেষ শিল্পকর্মগুলি। কিছু শিল্পীরা নিজেদের ফেস পেইন্ট করে, ট্যাটু করে এক এমন আশ্চর্যজনক আর্টওয়ার্ক সামনে আনেন এই দিনে। কেউ কেউ পুরো শরীরেই পেন্ট করেন। এককথায়, যেসমস্ত শিল্পীর চোখে শরীরই একমাত্র ক্যানভাস, তাঁদের সম্মান জানানোর জন্যই পালিত হয় আন্তর্জাতিক মুখ ও শারীরিক শিল্প দিবস।

উল্লেখ্য, সারা বিশ্বের প্রতিটি সংস্কৃতিতেই বডি আর্ট অনুশীলন করা হয়। আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ এবং অন্যান্য অঞ্চলের আদিবাসীদের কাছে এটি বেশ জনপ্রিয় একটি বিষয়। তবে, নির্দিষ্ট কিছু দেশে ট্যাটু করা নিষিদ্ধ রয়েছে। সংযুক্ত আরব আমিরাত, ইরান এবং তুরস্ক হল এমনই তিনটি দেশ যেখানে ট্যাটু করলেই তা বেআইনি বলে বিবেচিত হবে। সমীক্ষায় দেখা গেছে মহিলাদের তুলনায় পুরুষদের কম ট্যাটু আছে। ওই সমীক্ষা অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে ট্যাটুযুক্ত ব্যক্তিদের মধ্যে ৫৯ শতাংশই মহিলা।

ঘরে বাইরে খবর

Latest News

‘‌তারকাটা মহিলা’‌, অগ্নিমিত্রা পালের আক্রমণের পাল্টা জবাব দিলেন দেবাংশু সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা মিলে গিয়েছে, রিপোর্ট দিয়ে আদালতে জানাল ED আর্মিতে যোগ দিতে চায় এদিকে ভুঁড়ি! খুদেকে বুদ্ধি দিয়ে সৌরভ বললেন, ‘সবার আগে…’ চায়না মোবাইলকে টেক্কা দিয়ে বিশ্বের বৃহত্তম মোবাইল অপরেটর রিলায়েন্স জিও 'বাল্য বিবাহ' করেছেন জয়িতা-পার্থিব! দিদির মঞ্চে রামপ্রসাদের বৌদি বললেন, ‘কেউ…’ রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান তাপপ্রবাহে সাধারণ কামরার যাত্রীরা এসি কোচ দখল করছেন, কড়া পদক্ষেপ করল রেল 'ভোট ফর নির্ভয়া দি', শ্রীরূপার জায়গায় এ কার নামে প্রচার BJP-র? জানালেন প্রার্থীই শাকিব-মিমির প্রেমে 'তুফান' তুলবেন চঞ্চল! কোন চরিত্রে দেখা যাবে অভিনেতাকে? কেমন কাটবে আগামিকাল? লক্ষ্মীবারে ভাগ্য প্রসন্ন হবে? জেনে নিন ২৫ এপ্রিলের রাশিফল

Latest IPL News

রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.