বাংলা নিউজ > ঘরে বাইরে > International Flights New Rules: আন্তর্জাতিক উড়ানের নিয়ম বদল কেন্দ্রের, করোনা কমতেই শিথিল বিধিনিষেধ

International Flights New Rules: আন্তর্জাতিক উড়ানের নিয়ম বদল কেন্দ্রের, করোনা কমতেই শিথিল বিধিনিষেধ

 (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

করোনা সংক্রমণ কমতেই প্রায় স্বাভাবিক গোটা বিশ্ব। বিভিন্ন দেশে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। এই পরিস্থিতিতে এবার আন্তর্জাতিক বিমান যাত্রীদের জন্য বিধিনিষেধ শিথিল করার ঘোষণা করল সরকার। 

বিশ্বের সর্বত্রই করোনা সংক্রমণের ভয়াবহতা কমেছে। মৃত্যুর পাশাপাশি আক্রান্তের সংখ্যাও কমেছে। এই আবহে দুই বছরেরও বেশি সময় পর প্রায় স্বাভাবিক গোটা বিশ্ব। বিভিন্ন দেশে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। এই পরিস্থিতিতে এবার আন্তর্জাতিক বিমান যাত্রীদের জন্য বিধিনিষেধ শিথিল করার ঘোষণা করল সরকার। নির্দেশিকা জারি করে জানানো হল, আন্তর্জাতিক উড়ানে ভারতে আসা যাত্রীদের অনলাইনে এয়ার সুবিধা ফর্ম পূরণ করা বাধ্যতামূলক হবে না। বিশ্বের প্রায় সব জায়গাতেই করোনা সংক্রমণ কমে যাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য, চলতি বছরের গোড়ায় আন্তর্জাতিক উড়ানে করে ভারতে আসা যাত্রীদের জন্য এয়ার সুবিধা ফর্ম পূরণ করা বাধ্যতামূলক করেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। করোনা সংক্রমণ প্রতিরোধের উদ্দেশ্যেই সেই বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। সেই নিয়ম অনুযায়ী, সংশ্লিষ্ট বিমান সংস্থার চেক-ইন কাউন্টারে রেজিস্ট্রেশন নম্বর না দিলে ভারতগামী বিমানের বোর্ডিং পাস হাতে পেতেন না যাত্রীরা। তবে এবার থেকে আর এই তথ্য দেওয়া বাধ্যতামূলক হবে না যাত্রীদের জন্য। শুধু তাই নয়, এখন আর ভারতগামী বিমানে মাস্ক পরা বাধ্যতামূলক হবে না যাত্রীদের জন্য। টিকা না নেওয়া থাকলেও ভারতে আসতে পারবেন যাত্রী। এদিকে শুধুমাত্র উপসর্গ থাকলেই যাত্রীকে একান্তবাসে থাকতে হবে।

এর আগে এয়ার সুবিধা ফর্মে যাত্রীকে স্বাস্থ্য এবং কোভিড-১৯ টিকাকরণ সংক্রান্ত তথ্য দিতে হত। তবে অনেক যাত্রীই অভিযোগ করেন যে এই ফর্ম পূরণের প্রক্রিয়াটি বেশ দীর্ঘ এবং সময়সাপেক্ষ। অনেকে এই ফর্ম পূরণ করতে গিয়ে বিমান ধরতে পারেননি বলেও অভিযোগ ওঠে। এই আবহে যাত্রীদের অসুবিধার কথা মাথায় রেখে এবং বর্তমান কোভিড পরিস্থিতি পর্যালোচনা করে যাত্রীদের ছুট দিল কেন্দ্র।

 

ঘরে বাইরে খবর

Latest News

2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা 'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.