বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ভুল করে’ চালু নতুন রুশ মডিউলের থ্রাস্টার, কক্ষপথের বিচ্যুতি স্পেস স্টেশনের
স্পেস স্টেশনে ডকিংয়ের মুহূর্তে নাউকা মডিউল। এর ঘণ্টা তিনেক পরেই হয় বিপত্তি। ছবি : রসকসমস (Roscosmos)
স্পেস স্টেশনে ডকিংয়ের মুহূর্তে নাউকা মডিউল। এর ঘণ্টা তিনেক পরেই হয় বিপত্তি। ছবি : রসকসমস (Roscosmos)

‘ভুল করে’ চালু নতুন রুশ মডিউলের থ্রাস্টার, কক্ষপথের বিচ্যুতি স্পেস স্টেশনের

  • নিরাপদেই আছেন স্পেস স্টেশনে থাকা সাতজন ক্রু-সদস্য।

বৃহস্পতিবার সংক্ষিপ্তভাবে নিয়ন্ত্রণের বাইরে চলে যায় আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (ISS)। নতুন আগত রাশিয়ান রিসার্চ মডিউলের ডক করার কয়েক ঘণ্টা পরে অসাবধানতাবশত তার জেট থ্রাস্টার চালু হয়ে যাওয়ায় এই বিপত্তি।

নিরাপদেই আছেন স্পেস স্টেশনে থাকা সাতজন ক্রু-সদস্য। দুইজন রাশিয়ান, তিনজন নাসার মহাকাশচারী, একজন জাপানের এবং একজন ইউরোপীয় মহাকাশ সংস্থার ফরাসি মহাকাশচারীর প্রত্যেকেই নিরাপদে আছেন বলে জানিয়েছে নাসা এবং রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদসংস্থা আরআইএ।

নাসা জানিয়েছে, মস্কোর মিশন কন্ট্রোলাররা কিছু পোস্ট-ডকিং পুনর্গঠন কার্যাবলী সারছিলেন। সেই সময়েই এই বিপত্তি। রুশ 'নাউকা' মডিউলটি মহাকাশ স্টেশনের সঙ্গে সংযোগের প্রায় তিন ঘণ্টা পরে দুর্ঘটনাটি হয়।

মার্কিন মহাকাশ সংস্থার আধিকারিকরা জানান, হঠাত্ মডিউলটির জেটগুলি পুনরায় চালু হয়ে যায়। এর ফলে পুরো স্টেশনটি পৃথিবী থেকে সাধারণ অবস্থানের থেকে প্রায় ২৫০ মাইল দূরে চলে যায়। আপদকালীন পরিস্থিতি আন্দাজ করে মিশনের ফ্লাইট ডিরেক্টর স্পেসক্র্যাফ্ট এমার্জেন্সি ঘোষণা করেন।

নাসার স্পেস স্টেশন প্রোগ্রামের ম্যানেজার জোয়েল মন্টালবানো জানিয়েছেন, স্টেশনটির ওরিয়েন্টেশন ও অবস্থানের বিচ্যুতি প্রথম জানা যায় অটোমেটেড গ্রাউন্ড সেনসরের মাধ্যমে। প্রায় ৪৫ মিনিট এটি জারি ছিল।

নাসা কর্মকর্তারা জানান, পৃথিবী থেকে ফ্লাইট টিম সঙ্গে সঙ্গে কাজ শুরু করেন। প্ল্যাটফর্মের অপর এক মডিউলের থ্রাস্টার সক্রিয় করে স্পেস স্টেশনের অভিযোজন পুনরুদ্ধার করা হয়। হাঁফ ছাড়েন সকলে।

কিন্তু এই গণ্ডগোলের ফলে আগস্ট পর্যন্ত স্থগিত হয়ে গিয়েছে অপর এক প্রোগ্রাম। সেটি হল বোয়িং-এর নতুন সিএসটি-১০ স্টারলাইনার ক্যাপসুলের স্পেস স্টেশনগামী ট্রায়াল। শুক্রবার ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে আটলাস ভি রকেটের মাধ্যমে উত্ক্ষেপণের কথা ছিল সিএসটি-১০ স্টারলাইনার ক্যাপসুলের।

বন্ধ করুন