বাংলা নিউজ > ঘরে বাইরে > International Women's Day 2021: Women first থিমে সমগ্র নারীজাতিকে সম্মানজ্ঞাপনে গুগল ডুডল
আজকের গুগল ডুডল সমস্ত মহিলাদের উৎসর্গ করেছে গুগল।
আজকের গুগল ডুডল সমস্ত মহিলাদের উৎসর্গ করেছে গুগল।

International Women's Day 2021: Women first থিমে সমগ্র নারীজাতিকে সম্মানজ্ঞাপনে গুগল ডুডল

সমস্ত বাধা-বিপত্তি পেরিয়ে সমাজে মহিলাদের প্রতি সম্মানের অনুভূতি জাগিয়ে তোলা দিগ্বিজয়ী মহিলাদের দেখানো হয়েছে এই ভিডিওয়ে।

ট্রেন্ডিং টপিক ও বিশ্ব ইতিহাসের বিশেষ দিনগুলিকে নিজের ডুডলের মাধ্যমে শ্রদ্ধার্ঘ্য জানায় গুগল। অতএব আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষেও যে এর অন্যথা হবে না, তা বলার অপেক্ষা রাখে না। 

গুগল ডুডল স্বাভাবিক ভাবেই সমস্ত মহিলাদের উৎসর্গ করেছে গুগল। ডুডলে দৃশ্যমান নীল প্রেক্ষাপটটি, একটি আকাশ, যেখানে কয়েক জোড়া হাত দেখা যাচ্ছে, আবার কিছু হাত আকাশে তোলা রয়েছে। সাদা কার্সিভে লেখা রয়েছে গুগল। একজোড়া হাত গুগলের প্রথম ‘O’ এবং প্লে বাটনটি হল গুগলের দ্বিতীয় ‘O’। ডুডলে ক্লিক করলে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ ফুটে উঠবে। 

তবে ভিডিয়োটি প্লে করার সঙ্গে সঙ্গে আরও চমক লাগবে। সমস্ত বাধা-বিপত্তি পেরিয়ে সমাজে মহিলাদের প্রতি সম্মানের অনুভূতি জাগিয়ে তোলা দিগ্বিজয়ী মহিলাদের দেখানো হয়েছে এই ভিডিয়োয়। ৪২ সেকেন্ডের ভিডিয়োয় পৃথিবীর প্রথম মহিলা বিজ্ঞানী, অ্যাস্ট্রোনট, ইঞ্জিনিয়ার, চিকিৎসক, খেলোয়াড়, শিল্পী প্রমুখ ব্যক্তিত্বদের শ্রদ্ধার্ঘ্য জানানো হয়েছে। 

গুগল ডুডলে বলা হয়েছে, ‘আজ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গুগল ডুডল সেই সমস্ত মহিলাদের ইতিহাস তুলে ধরছে, যাঁরা সমস্ত বাধা পেরিয়ে শিক্ষা, নাগরিক অধিকার, বিজ্ঞান, শিল্পের মতো বিভিন্ন ক্ষেত্রে নিজের কাজের মাধ্যমে উন্নত ভবিষ্যতের পথ প্রদর্শন করেছেন।’ 

ডুডলের ভিডিয়োয় নানা কঠিন পরিস্থিতিতে নিজের প্রসিদ্ধি লাভ করেছেন, এমন মহিলাদের সম্পর্কে বলা হয়েছে। উইমেন ফার্স্ট (প্রথম মহিলা) থিমের উপর এই ডুডল বানানো হয়েছে। এখানে জীবনের নানা ক্ষেত্রের বিষয় উল্লেখ করা হয়েছে, যেখানে মহিলারা কাজ করছেন ও নিজের নাম উজ্জ্বল করছেন। উল্লেখ্য, দশকের পর দশক ধরে এই সমস্ত স্থানের অধিকাংশটিই দখল করে রেখেছিলেন পুরুষরা। এ বছর অতীত, বর্তমান ও ভবিষ্যতের ট্রেলব্লেজারদের সম্মান জানিয়েছে ডুডল।

বন্ধ করুন