বাংলা নিউজ > ঘরে বাইরে > 'আফস্পা' নিয়ে HT'র সঙ্গে খোলাখুলি কথা লৌহমানবীর, এখন কোথায় থাকেন ইরম শর্মিলা?

'আফস্পা' নিয়ে HT'র সঙ্গে খোলাখুলি কথা লৌহমানবীর, এখন কোথায় থাকেন ইরম শর্মিলা?

ইরম শর্মিলা চানু।(HT Photo)

১৬ বছরের অনশনে চোখে চোখ রেখে রাষ্ট্রের নীতির বিরুদ্ধে লড়াই। আফস্পার( AFSPA) বিরুদ্ধে একটানা আপোষহীন লড়াই। সেই লড়াইয়ের মুখ ছিলেন মণিপুরের ইরম চানু শর্মিলা। তবে সেসব আজ অতীত।

লৌহমানবী। মণিপুরের মুখ। ১৬ বছরের অনশনে চোখে চোখ রেখে রাষ্ট্রের নীতির বিরুদ্ধে লড়াই। আফস্পার( AFSPA) বিরুদ্ধে একটানা আপোষহীন লড়াই। সেই লড়াইয়ের মুখ ছিলেন মণিপুরের ইরম চানু শর্মিলা। তবে সেসব আজ অতীত। অনশন ভঙ্গ করে ২০১৭ সালে ভোটে দাঁড়িয়েছিলেন তিনি। কিন্তু সেই বিধানসভা ভোটে তিনি মাত্র ৯০টি ভোট পান। আর ইরম শর্মিলার এখন ঠিকানা কর্ণাটক। স্বামী ডেসমন্ড কুটিনহো আর দুই সন্তানকে নিয়ে সেখানেই থাকেন ৪৯ বছর বয়সী ইরম শর্মিলা চানু। এদিকে অসম, মণিপুর ও নাগাল্যান্ডের কিছু এলাকা থেকে Armed forces special powers Act প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তা নিয়ে হিন্দুস্তান টাইমসের বিশ্ব কল্যান পুরকায়স্থর সঙ্গে কথা বললেন ইরম শর্মিলা।

প্রশ্ন: আফস্পা আংশিক প্রত্যাহার নিয়ে কি মনে হচ্ছে আপনার?

উত্তর: আমার মতো অ্যাক্টিভিস্টের কাছে এটা খুব সুখের মুহূর্ত। অতীতের তুলনায় বর্তমানে সংসদের থাকা রাজনীতিবিদরা যে একাজ করছেন তাতে খুশি। এই যে ঔপনিবেশিক আইনকে বাতিল তা গণতন্ত্রের একটা ভালো দিক। নাগরিকদের নিয়ন্ত্রণের জন্য অতিরিক্ত সশস্ত্র বাহিনী রাখতে কোটি কোটি টাকা খরচ করার চেয়ে আমি মনে করি সরকারের উন্নয়ন নিয়ে ভাবা দরকার।

প্রশ্ন: আপনার কি মনে হচ্ছে আফস্পা বাতিল করতে অনেকটা দেরি হয়ে গেল?

উত্তর : এটা আগে করলে ভালো করতেন। তবে এই পদক্ষেপকে স্বাগত জানাচ্ছি। দীর্ঘ লড়াইয়ের পরে এই ফল পাচ্ছি আমরা। একটা নতুন দিনের শুরু। এটা প্রথম ধাপ। আমার মতে আফস্পাকে স্থায়ীভাবে বিলোপ করা দরকার।এই আইনের জন্য যাঁরা তাঁদের প্রিয়জনদের হারিয়েছেন তাঁদের ক্ষতিপূরণও দেওয়া দরকার।

 

প্রশ্ন : সেই অনশনের দিনগুলো কেমন ছিল বলে মনে হচ্ছে আজ?

উত্তর : প্রতিবাদ শুরুর তিনদিন পরে পুলিশ আমায় গ্রেফতার করেছিল। তারপর শুরু হয়েছিল অত্যাচার। এক ফোঁটা জলও আমি খেতে চাইনি। সরকার জোর করে নাক দিয়ে হাসপাতালে ও জেলে খাওয়ানোর চেষ্টা করত। গোটা বিশ্বে আমায় নিয়ে আলোচনা হত। আমি জানি না উত্তরপূর্বের নতুন প্রজন্ম আমার ওই লড়াইকে, যন্ত্রনাকে অনুভব করেন কি না, কিন্তু একদিন তাঁরা ঠিক বুঝবেন।

প্রশ্ন : আফস্পা যদি উত্তরপূর্ব থেকে পুরোপুরি বিলোপ হয় তবে কী পরিবর্তন হবে?

উত্তর : আফস্পা ছাড়া জীবন আরও স্বাভাবিক ও সুন্দর হবে। কোনও ভয় থাকবে না।

 

ঘরে বাইরে খবর

Latest News

একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? বাড়ির সামনে গুলিবর্ষণের পর প্রথমবার দেখা মিলল সলমনের গাড়ির, কোথায় গিয়েছিলেন 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি অবসান অপেক্ষার, অভিষেকের বিরুদ্ধে ডায়মন্ড হারবারে BJP-র প্রার্থী অভিজিৎ! আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের 'শুভেন্দুকে জানাই', দলের অনুমতি নিয়েই নাকি অভিষেকের সঙ্গে বৈঠক করেছিলেন হিরণ! জনকে 'অভিব্যক্তিহীন' বলেছিলেন করিনা! IPL-এ পাশাপাশি দুজনে, চমকে উঠলেন ভক্তরা মঙ্গল গমন এই রাশির সম্পর্কে ফাটল সৃষ্টি করবে, ভালোবাসা রক্ষা করা হবে কঠিন ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো টর্নেডোর ক্ষতিপূরণের অঙ্কে 'হেরফের' ১ লাখের! এই কারণেই মেলেনি কমিশনের অনুমতি?

Latest IPL News

একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.