বাংলা নিউজ > ঘরে বাইরে > LLC: লেজেন্ডস লিগের সুপার-সাব নিয়ম পালটে দেবে T20-কে, বিশ্বাস রবি শাস্ত্রীর
লেজেন্ডস লিগ ট্রফির সঙ্গে লিগ কমিশনার রবি শাস্ত্রী, কো ফাউন্ডার রামন রাহেজা। ছবি সৌজন্য লেজেন্ডস লিগ ক্রিকেট

LLC: লেজেন্ডস লিগের সুপার-সাব নিয়ম পালটে দেবে T20-কে, বিশ্বাস রবি শাস্ত্রীর

  • ইডেন ম্যাচে এই সুপারসাবকে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গিয়েছে। ভারতীয় দলের হয়ে সুপার সাব হিসেবে মাঠে নেমেছিলেন পারভিন্দর আওয়ানা। মহম্মদ কাউফের বলে তিনি থিসারা পেরেরার একটি অনবদ্য ক্যাচ ধরেন।

শুভব্রত মুখার্জি: কলকাতার ইডেন গার্ডেনে ইন্ডিয়ান মহারাজাস বনাম ওয়াল্ড জায়ান্টসের স্পেশাল ম্যাচের মধ্যে দিয়ে শুরু হয়েছে লেজেন্ডস ক্রিকেট লিগ। এটি টুর্নামেন্টের দ্বিতীয় বর্ষ। আর ২য় বর্ষেই টুর্নামেন্টে এমন একটি নিয়ম চালু করা হল যা বদলে দিতে পারে গোটা ক্রিকেট বিশ্বকে। বিশেষ করে প্রভাব ফেলতে পারে টি-২০ ক্রিকেটে। ফুটবলের ধাঁচে চালু হয়েছে সুপার-সাব নিয়ম। লিগ কমিশনার তথা প্রাক্তন ভারতীয় হেড কোচ রবি শাস্ত্রী মনে করেন এই নিয়ম বদলে দিতে পারে খেলাটাকেই।

কী এই সুপার সাব নিয়ম? লিগের নিয়ম অনুযায়ী প্রতিটি দল একটি করে সুপার সাবকে ম্যাচে নামাতে পারবেন। ম্যাচের একটি ইনিংসের ১০ ওভার হওয়ার পরেই এই সুপার সাবকে ব্যবহার করতে পারে কোন দল। তবে প্রত্যেক দলকেই এই সুপার সাবের নাম ম্যাচ শুরুর আগেই জানাতে হবে। ম্যাচ শুরু হয়ে গেলে তার এই নামের ক্ষেত্রে কোনও পরিবর্তন করা যাবে না।

ইডেন ম্যাচে এই সুপারসাবকে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গিয়েছে। ভারতীয় দলের হয়ে সুপার সাব হিসেবে মাঠে নেমেছিলেন পারভিন্দর আওয়ানা। মহম্মদ কাউফের বলে তিনি থিসারা পেরেরার একটি অনবদ্য ক্যাচ ধরেন। জায়ান্টসদের ইনিংসের ১৬ তম ওভারে ঘটেছে এই ঘটনা।

সুপার সাব বিষয়টি নিয়ে বলতে গিয়ে লেজেন্ডস লিগের কমিশনার রবি শাস্ত্রী জানিয়েছেন 'আমি সবসময় এই খেলাটাকে (টি-২০) পরিবর্তন হতে দেখছি। কে বলতে পারে কালকে এই নিয়মটি (সুপার সাব) পরবর্তী সময়ে আন্তর্জাতিক স্তরেও ব্যবহার করা হবে না! এই ফর্ম্যাটটার আমূল পরিবর্তন হয়েছে সময়ের সঙ্গে সঙ্গে। এইধরনের টুর্নামেন্ট (লেজেন্ডস লিগ) যেখানে নির্দিষ্ট নিয়মের বাধ্যবাধকতা নেই সেখান থেকেই এমন কোনও নিয়ম উঠে আসতে পারে যা যুগান্তকারী হতে পারে। খেলাটাকেই বদলে দিতে পারে।এইধরনের টুর্নামেন্ট, এমনকি আইপিএল, বিগ ব্যাশে আপনি নিজের নিয়ম নিজে তৈরি করতে পারেন। এখানে নতুন কিছু করার সুযোগ থাকে। এখানেই আপনি পরীক্ষা নিরীক্ষা চালাতে পারেন। তবে আমার কাজ হল লিগের ক্রিকেটিয় বিষয়টা দেখা। সেটা ঠিকঠাক করে চলছে কিনা তা দেখাই আমার কাজ মূলত।'

বন্ধ করুন