বাংলা নিউজ > ঘরে বাইরে > MH17 crash: মালয়েশিয়ার এমএইচ১৭ বিমান দুর্ঘটনায় পুতিনের যোগ থাকার 'ইঙ্গিত'! তদন্ত কোনপথে?

MH17 crash: মালয়েশিয়ার এমএইচ১৭ বিমান দুর্ঘটনায় পুতিনের যোগ থাকার 'ইঙ্গিত'! তদন্ত কোনপথে?

এম এইচ ১৭ বিমানের দুর্ঘটনার তদন্ত শেষ হল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আদৌ ওই ঘটনার নেপথ্যে রয়েছেন কি না, তার সঠিক তথ্য প্রমাণ উঠে আসেনি। তবে তদন্তের গতিপ্রকৃতি থেকে একাধির আভাস উঠে আসে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক তদন্তকারীরা জানিয়েছেন, তাঁদের কাছে এই দুর্ঘটনার মামলায় পুতিনের অপরাধী হওয়ার কোনও পোক্ত প্রমাণ নেই।

২০১৪ সালে মালয়েশিয়ান বিমান এমএইচ ১৭ এর ভেঙে পড়ার ঘটনায়  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত থাকার তথ্য উঠে এসেছিল। তবে তা সত্ত্বেও বিমানের দুর্ঘটনা সংক্রান্ত তদন্ত শেষ হচ্ছে। উল্লেখ্য, ২০১৪ সালে ইউক্রেনে ভেঙে পড়ে ওই মালয়েশিয়ান বিমান। অনুমান, পুতিনের নির্দেশে রাশিয়ান মিসাইল দেগে ওই বিমানকে গুঁড়িয়ে দেওয়া হয়। তবে পোক্ত যুক্তি প্রমাণের অভাবে এই তত্ত্ব জোরালো করতে পারেননি আন্তর্জাতিক তদন্তকারীরা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আদৌ ওই ঘটনার নেপথ্যে রয়েছেন  কি না, তার সঠিক তথ্য প্রমাণ উঠে আসেনি। তবে তদন্তের গতিপ্রকৃতি থেকে একাধির আভাস উঠে আসে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক তদন্তকারীরা জানিয়েছেন, তাঁদের কাছে এই দুর্ঘটনার মামলায় পুতিনের অপরাধী হওয়ার কোনও পোক্ত প্রমাণ নেই। তাই তাঁরা এই বিষয়ে আর কোনও জিজ্ঞাসাবাদ করতে চাননা। ফলে 'ইতি' ঘটছে তদন্তে। এর আগে, রাশিয়া সাফ জানিয়ে দিয়েছে, মালয়েশিয়ান ওই বিমানের দুর্ঘটনায় তাদের কোনও হাত নেই। উল্লেখ্য, মালয়েশিয়ার ওই বিমান দুর্ঘটনায় ২৯৮ জন যাত্রীর মৃত্যু হয়েছিল। প্রসঙ্গত, ইউক্রেনের ওপর দিয়ে বিমানটি যাওয়ার সময় তার দুর্ঘটনা ঘটে যায়। এরপর ২০২২ সালে ওই দুর্ঘটনার মামলায় নেদারল্যান্ডসের আদালতে ২ রাশিয়ানকে দোষী সাব্যস্ত করা হয়। সেই মামলায় ১ জন ইউক্রেনের বাসিন্দাকে ও দোষী সাব্যস্ত করা হয়েছে।

২০১৪ সালে ওই ঘটনার সময়ই বিভিন্ন মিডিয়া রিপোর্টে রাশিয়ার বিচ্ছিন্নতাবাদীদের নাম উঠে আসে এই বিমান দুর্ঘটনার মামলায়। এদিকে, নেদারল্যান্ডসের কোর্টে যে অভিযুক্তদের দোষী হিসাবে চিহ্নিত করা হয়েছে, তাদের মধ্যে ২ জন রুশ গুপ্তচর বলে খবর। দোষী সাব্যস্ত হওয়া ১ জন ইউক্রেনিয় বিচ্ছিন্নতাবাদী হিসাবেও পরিচিত বলে জানা গিয়েছে। অভিযোগ ছিল, রাশিয়ার BUK মিসাইল দিয়ে ওই বিমানকে ধ্বংস করে নামানো হয়। 

উল্লেখ্য, ২০১৪ সালের যে দিন এই বিমান ভেঙে পড়ে, সেদিন দোনেৎস্কে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে লড়ছিল ইউক্রেনের সেনা। ক্রিমিয়ার দখলদারি নিয়ে চলেছে বহুকাল ইউক্রেন বনাম রাশিয়ার সংঘাত। এদিকে, সেই সময়কালে যে বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেনের বিপক্ষে গিয়েছিল তাদের জোরালো সমর্থন পুতিনের ছিল বলে বহু তথ্য উঠে আসে। এক্ষেত্রে কিছু ফোন কল ট্যাপ করেও পাওয়া যায় তথ্য। দেখা যায়, ফোনে অস্ত্র সামগ্রী নেওয়ার ক্ষেত্রে পুতিনের অনুমোদন দাবি করা হচ্ছে। তবে সমস্ত তথ্যের পরও অই বিমান দুর্ঘটনায় পুতিনের যোগ থাকার  শক্তিশালী তথ্য প্রমাণ মেলেনি।

 এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির ভোটের আবহেই একাধিক প্রকল্পের তোড়জোড় রেলের, বরাত ১৫৮৬ কোটি টাকার চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC বন্ধ আলমারির ভিতর গার্লফ্রেন্ডের মায়ের শরীরকে স্পর্শ করা শুরু করি: সোহল খান মেজর লিগে ওয়াশিংটন ফ্রিডমের হয়ে খেলতে চুক্তিবদ্ধ হলেন প্রাক্তন অজি অধিনায়ক অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের কলকাতা মেট্রোকে দেখে ঈর্ষায় দিল্লিবাসী! কোন নয়া পদক্ষেপ KMRCL-এর? বর্তমান সম্পর্কের বিষয়ে কিছুটা দ্বিধায় আছেন কারা? কী বলছে আজকের প্রেম রাশিফল চার মাসের অন্তঃসত্ত্বা দীপিকার পিঠে পোড়া দাগ! আচমকা হলটা কী হবু মায়ের

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.