বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতীয় সংবাদ মাধ্যম থেকে হারিয়েছে তদন্তমূলক সাংবাদিকতা, আক্ষেপ প্রধান বিচারপতির

ভারতীয় সংবাদ মাধ্যম থেকে হারিয়েছে তদন্তমূলক সাংবাদিকতা, আক্ষেপ প্রধান বিচারপতির

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা (ছবি সৌজন্যে এএআই) (Style Photo Service)

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির আক্ষেপ, আগে যেভাবে আলোড়ন ফেলা খবর প্রকাশ করক সংবাদমাধ্যম, তেমনটা আর দেখা যায় না এখন।

তদন্তমূলক সাংবাদিকতা আর সেই অর্থে দেখা যায় না ভারতে। আক্ষেপের সুরে এমনটাই জানালেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা। সাংবাদিক ইউ সুধাকর রেড্ডির লেখা লেখা একটি বই প্রকাশের অনুষ্ঠানে অনলাইনে যোগ দিয়েছিলেন প্রধান বিচারপতি। সেখানেই তাঁর আক্ষেপ, আগে যেভাবে আলোড়ন ফেলা খবর প্রকাশ করক সংবাদমাধ্যম, তেমনটা আর দেখা যায় না এখন।

এই বিষয়ে গতকাল প্রধান বিচারপতি বলেন, ‘আমি আজকের সংবাদ মাধ্যমের বিষয়ে ব্যক্তিগত মতামত জানানোর স্বাধীনতা চাইছি। দুর্ভাগ্যবশত ভাবে তদন্তমূলক সাংবাদিকতা ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে ভারতীয় সংবাদ মাধ্যমের দুনিয়া থেকে।’ ব্যক্তি ও প্রতিষ্ঠানের সমষ্টিগত ব্যর্থতা মিডিয়াকে তুলে ধরতে হবে বলে জানান প্রধান বিতারপতি। তাঁর কথায়, জনগণকে সচেতন করার দায়িত্ব নিতে হবে সংবাদ মাধ্যমকে।

প্রধান বিচারপতি আরও বলেন, ‘আমরা যখন বড় হচ্ছিলান  সেই সময়টায় আমরা অধীর আগ্রহে সংবাদপত্রের অপেক্ষায় থাকতাম। সেই সময়ে দেশের বড় বড় সব কেলেঙ্কারি ফাঁস করেছে সংবাদমাধ্যমে। সেই সময়কার সংবাদপত্রগুলি আমাদের হতাশ করেনি। গুরুত্বপূর্ণ খবর নিয়ে লেখা সংবাদপত্রের প্রতিবেদন পরবর্তীতে গুরুতর প্রভাব ফেলত। কিন্তু এখন, একটি বা দুটি বাদে, আমি সেই ধরনের সাড়া ফেলে দেওয়া কোনও প্রতিবেদন পড়েছি বলে মনে করতে পারছি না।’

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘তুই কত ছোট ছিলিস তখন…’, শ্রেয়ার স্বপ্নপূরণ, বড় বয়সে প্রথমবার গাইলেন সোনুর সাথে বিশ্বজুড়ে T20 লিগ খেলার প্ল্যান! ক্রিকেটকে বিদায় ধোনির রাজ্যের প্লেয়ারের শ্যুটিংয়ে খাবার নিয়ে কাড়াকাড়ি মালাইকা-ফারহাদের, এত্ত খাবার! এরাঁ সত্যিই ডায়েট করেন? বিয়ের পর সময় পাননি! এতদিনে মধুচন্দ্রিমায় সন্দীপ্তা-সৌম্য, গেছেন কোথায়? রোড শো করে বারাসতে যেতে পারেন মোদী! রাস্তা থেকে বিমানের অংশ সরানোর নির্দেশ আগামিকাল ৬ মার্চের রাশিফলে লাকি কারা? জ্যোতিষমতে রইল মেষ থেকে মীনের ভাগ্যগণনা আধার কার্ড নিস্ক্রিয়! বিকল্প পরিচয়পত্রে ভোট দেওয়া যাবে, জানাল নির্বাচন কমিশন সুপ্রিম রায়ে এল স্বস্তি! কর্ণাটকের ডেপুটি সিএমের বিরুদ্ধে ইডির মামলা খারিজ স্কুলেই চলল বৌভাতের খাওয়া-দাওয়া, সাফ করল পড়ুয়ারা, উঠছে প্রশ্ন ১০ মিনিট ছাড়াই মেট্রো চলবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেডে! কখন থেকে শুরু? কখন শেষ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.