বাংলা নিউজ > ঘরে বাইরে > সংস্কারমুখী বাজেটে রেকর্ড চড়ল শেয়ার বাজার, ৬ লাখ কোটি কামালেন লগ্নিকারীরা

সংস্কারমুখী বাজেটে রেকর্ড চড়ল শেয়ার বাজার, ৬ লাখ কোটি কামালেন লগ্নিকারীরা

বিএসই (PTI)

২৩ বছরে বাজেটের দিন এতটা বাড়েনি সূচক। 

করোনাকালে প্রথম বাজেট। অনেকেই ভেবেছিলেন সংস্কারের পথ থেকে সরে হয়তো শুধুই জনদরদী নীতি নেবে কেন্দ্রীয় সরকার। কিন্তু নিজেদের দ্বিতীয় মেয়াদের দ্বিতীয় বছরেই ডিফেন্সিভ খেলার কোনও অভিপ্রায়ই ছিল না মোদী সরকারের। তাই বাজেটে সংস্কারের প্রতিশ্রুতির বন্যা। ফলস্বরূপ দুই হাত উপুড় করে আশীর্বাদ করল স্টক এক্সচেঞ্জ। একদিন বিএসই বৃদ্ধি পেল ২৩১৪ পয়েন্ট। মোট ৬.৩৪ লাখ কোটি টাকা কামালেন লগ্নিকারীরা। 

একসময় প্রায় ২৪৭৮ পয়েন্ট উঠেছিল বাজেট। শেষ পর্যন্ত সূচক বন্ধ হয় ৪৮৬০০.৬১ পয়েন্টে। ১৯৯৭ সালের পর এতটা চড়েনি বাজার বাজেটের দিনে। স্বাস্থ্যখাতে টাকা বৃদ্ধি পেয়েছে দ্বিগুণ। অন্যদিকে কৃষি সেস বসানো হয়েছে কিছু আমদানি করা মালের ওপর। কাস্টমস শুল্ক বসানো হয়েছে কিছু পণ্যের ওপর ঘরোয়া বাজারকে চাঙ্গা করার জন্য। 

বিমাক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি পুঁজির পরিমাণ ৪৯ শতাংশ থেকে ৭৪ শতাংশ করা হয়েছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পুনর্জীবন খাতে কুড়ি হাজার কোটি টাকা ধরা হয়েছে। বিলগ্নীকরণ থেকে আগামী অর্থবর্ষে ১.৭৫ লক্ষ কোটি টাকা তুলতে চায় সরকার। অনেকে ভেবেছিলেন এবার হয়তো কোভিড ট্যাক্স বসবে। কিন্তু সেটা হয়নি।  কোনও ক্যাপিটাল গেইনস ট্যাক্সও বাড়েনি। ফলে খুশি লগ্নিকারীরা। নিফটি বেড়েছে ৪.৭ শতাংশ। 

বিএসই-তে সবচেয়ে লাভ করেছে IndusInd Bank। এছাড়াও বড় লাভ করেছে  ICICI Bank, Bajaj Finserv, SBI, Larsen ও Toubro and HDFC.  একই সঙ্গে ধনীদের ওপর অতিরিক্ত কর চাপবে বলে যেটা মনে করা হয়েছিল সেটাও বাস্তবায়িত হয়নি। 

এদিন বিএসইতে সব ক্ষেত্রসূচকই লাভে শেষ হয়েছে। সবচেয়ে বেশি লাভ করেছে ব্যাঙ্ক ক্ষেত্র সূচক। সবমিলিয়ে ১৯৪২টি স্টকের দাম বেড়েছে, ৯৯১টি কমেছে, ১৯৬ অপরিবর্তিত থেকেছে। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন? নির্লজ্জ অসত্য! মোদীকে নিয়ে বিদেশি তথ্যচিত্র, তীব্র প্রতিক্রিয়া বিদেশমন্ত্রকের ৩ বছর আগের বাতিল হওয়া T20I সিরিজ খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.