বাংলা নিউজ > ঘরে বাইরে > ভোডাফোন-আইডিয়া ধসে গেলে ১.৮ লক্ষ কোটি টাকার লোকসান, আশঙ্কা বিনিয়োগকারীদের
ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)

ভোডাফোন-আইডিয়া ধসে গেলে ১.৮ লক্ষ কোটি টাকার লোকসান, আশঙ্কা বিনিয়োগকারীদের

Vi-র পতন হলে সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ১.৮ লক্ষ কোটি টাকার লোকসান হতে পারে, মত বিশেষজ্ঞদের।

টেলিকম সেক্টরে চাপ কমিয়ে ভোডাফোন-আইডিয়াকে (Vi) সচল রাখার উপায় নিয়ে আলোচনা করছে কেন্দ্র। Vi ধসে গেলে সরকারি ও বেসরকারি ঋণদাতা মিলিয়ে মোট ১.৮ লক্ষ কোটি টাকার লোকসান হতে পারে, মত বিশেষজ্ঞদের।

পিটিআই সূত্রে খবর, শুক্রবার টেলিযোগাযোগ বিভাগের (ডিওটি) কর্মকর্তা এবং সিনিয়র ব্যাঙ্কাররা এই বিষয়ে একটি বৈঠক করেন। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং ব্যাঙ্ক অব বরোদার কর্মকর্তারা বৈঠকে অংশ নিয়েছিলেন বলে জানা গিয়েছে।

অর্থ মন্ত্রক রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলিকে সার্বিকভাবে টেলিকম সেক্টর এবং বিশেষ করে ভোডোফোন-আইডিয়ায় তাদের ঋণ প্রদান সম্পর্কিত তথ্যাদি জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। ঋণদাতাদের একটি বড় অংশ সরকারি ব্যাঙ্কগুলি। অন্যদিকে বেসরকারি ঋণদাতাদের মধ্যে ইয়েস ব্যাঙ্ক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক সবচেয়ে বেশি লোকসানের সম্মুখীন হতে পারে।

সরকারি তথ্য অনুসারে, ভোডোফোন-আইডিয়ার মোট প্রদেয়(AGR) প্রায় ৫৮,২৫৪ কোটি টাকা। এর মধ্যে সংস্থাটি ৭,৮৫৪.৩৭ কোটি টাকা দিয়েছে। বাকি ৫০,৩৯৯.৬৩ কোটি টাকা বকেয়া রয়েছে।

গত সপ্তাহে, ধনকুবের উদ্যোগপতি কুমার মঙ্গলম বিড়লা ভোডোফোন-আইডিয়ার একজিকিউটিভ চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দেন। এর প্রায় সঙ্গে সঙ্গেই প্রভাব পড়ে শেয়ার বাজারে। এক ধাক্কায় ২৪ শতাংশ কমে যায় শেয়ারের দর। গত প্রায় এক বছরের মধ্যে যা সর্বনিম্ন।

বন্ধ করুন