বাংলা নিউজ > ঘরে বাইরে > মাত্র ১ লাখ টাকা বেড়ে ১১.৮২ কোটি! অল্প সময়েই মালামাল বিনিয়োগকারীরা

মাত্র ১ লাখ টাকা বেড়ে ১১.৮২ কোটি! অল্প সময়েই মালামাল বিনিয়োগকারীরা

প্রতীকী ছবি: রয়টার্স (Reuters)

কোনও সঠিক শেয়ারে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করলে কতটা লাভ হতে পারে, তা বোঝার জন্য, জ্যোতি রেজিন অ্যান্ড অ্যাডেসিভস লিমিটেডের শেয়ারে নজর দিতে পারেন। কোনও বিনিয়োগকারী ১০ বছর আগে এই মাল্টিব্যাগার রাসায়নিক স্টকে ১ লাখ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে তাঁর সেই শেয়ারের দর এখন দাঁড়াবে ১১.৮২ কোটি টাকা।

Bonus shares: স্টকের দাম বাড়লে তো বিনিয়োগকারীদের মুনাফা হয়ই। তবে এ ছাড়াও, দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীরা কিছু অতিরিক্ত সুবিধা পান। কীভাবে? যেমন ধরুন, ডিভিডেন্ড বা লভ্যাংশ দেয় কোনও কোনও সংস্থা। আবার কেউ কেউ শেয়ার বাইব্যাক, বোনাস শেয়ার, স্টক স্প্লিট, স্পিন অফ ইত্যাদিও পেয়ে যান। এই অতিরিক্ত সুবিধার কারণেই কোনও ভাল সংস্থায় দীর্ঘ সময় ধরে বিনিয়োগ করে রাখাই ধনী হওয়ার সেরা উপায়। আরও পড়ুন:  LIC in Adani Loss: আদানির শেয়ারে ডুবছে LIC-র বিনিয়োগ!

কোনও সঠিক শেয়ারে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করলে কতটা লাভ হতে পারে, তা বোঝার জন্য, জ্যোতি রেজিন অ্যান্ড অ্যাডেসিভস লিমিটেডের শেয়ারে নজর দিতে পারেন। এই স্মল-ক্যাপ রাসায়নিক স্টক সম্প্রতি ২:১ অনুপাতে বোনাস শেয়ার ইস্যু করেছে। অর্থাত্ সংস্থা প্রতিটি শেয়ার পিছু দু'টি করে বোনাস শেয়ার ইস্যু করেছে। এই বোনাস শেয়ার ইস্যুর মাধ্যমে, এক দশক আগে কোনও বিনিয়োগকারী যদি এই সংস্থায় ১ লক্ষ টাকা রেখে থাকেন, তবে আজ তিনি ১১.৮২ কোটি টাকা রিটার্ন পাবেন।

জ্যোতি রেজিনের শেয়ারের দামের হিস্ট্রি

জ্যোতি রেজিনের শেয়ার গত এক বছরে ৫৩৫ টাকা থেকে বেড়ে ১,২৮১.৫০ টাকার স্তরে পৌঁছে গিয়েছে। এর ফলে এই শেয়ারে বিনিয়োগকারীরা এই অল্প সময়েই প্রায় ১৪০% রিটার্ন পেয়েছেন। গত পাঁচ বছরে, এই রাসায়নিক স্টক প্রায় ২২.৫৫ থেকে বেড়ে ১,২৮১.৫০ স্তরে পৌঁছে গিয়েছে। অর্থাত্, মাত্র ৫ বছরেই এই শেয়ারে প্রায় ৫,৬০০০ শতাংশ রিটার্ন মিলেছে।

একইভাবে, এক দশক আগে এই স্মল-ক্যাপ মাল্টিব্যাগার স্টকের দাম মাত্র ৩.২৫ টাকা করে ছিল। সেখান থেকে এখনও পর্যন্ত প্রায় ৩৯,৩০০% বৃদ্ধি পেয়েছে। তবে দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীরা বোনাস শেয়ার থেকে দারুণ উপকৃত হয়েছেন।

জ্যোতি রেজিন্স বোনাস শেয়ার

BSE-এর অফিসিয়াল ওয়েবসাইট — bseindia.com-এর তথ্য অনুসারে, গত ৮ সেপ্টেম্বর 2022-এ এই শেয়ার ২:১ অনুপাতে বোনাস শেয়ার ইস্যুর জন্য এক্স-বোনাসে ট্রেড করেছে। অর্থাত্, স্মল-ক্যাপ রাসায়নিক সংস্থার শেয়ারহোল্ডাররা প্রতি শেয়ার পিছু দু'টি করে বোনাস শেয়ার পেয়েছেন।

বিনিয়োগের উপর প্রভাব

যদি কেউ এই মাল্টিব্যাগার স্টকে আজ থেকে ১০ বছর আগে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে রাখতেন, তাহলে সেই সময়ে মাত্র ৩.২৫ টাকা করে এক-একটি শেয়ার পেতেন। ফলে তাঁর ডিম্যাট অ্যাকাউন্টে ৩০,৭৬৯টি জ্যোতি রেজিনের শেয়ার ঢুকত। ২:১ বোনাস শেয়ার ইস্যুর পর, সেই শেয়ারের সংখ্যা বেড়ে ৯২,৩০৭টি হয়ে যেত।

১ লাখ টাকা বেড়ে ১১.৮২ কোটি!

গত সপ্তাহে শুক্রবার জ্যোতি রেজিন ১২৮১.৫০-তে ক্লোজ হয়েছে। সুতরাং, যদি কোনও বিনিয়োগকারী ১০ বছর আগে এই মাল্টিব্যাগার রাসায়নিক স্টকে ১ লাখ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে তাঁর সেই শেয়ারের দর এখন দাঁড়াবে ১১,৮২,৯১,৪২০.৫ টাকা বা প্রায় ১১.৮২ কোটি টাকা। আরও পড়ুন: Share Market: শেয়ার বাজারে ধস! ৩.৯ লক্ষ কোটি টাকা হাওয়া, মাথায় হাত বিনিয়োগকারীদের

বিঃ দ্রঃ- শেয়ার বাজার সংক্রান্ত প্রতিবেদনগুলি বাজার পর্যবেক্ষণ ও আপডেট মাত্র। এগুলি স্বাধীন বিশেষজ্ঞদের পরামর্শ। সম্পাদকীয় বিনিয়োগ সুপারিশ নয়। শেয়ার বাজারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। বিনিয়োগের আগে সমস্ত দিক অবশ্যই খতিয়ে দেখে সিদ্ধান্ত নিন। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল জঘন্য ফিল্ডিং ও বোল্টদের সামনে গুটিয়ে থাকার মাশুল দিতে হয়, যে ৫ কারণে হারে RCB কোহলির আবেগঘন আলিঙ্গন, RCB সতীর্থদের গার্ড অফ অনার, IPL-কে বিদায় কার্তিকের! CSK Vs RCB রুদ্ধশ্বাস ম্যাচে সেনোরিটায় তুমুল নাচ যুবতীর, নিমেষে ভাইরাল ভিডিয়ো 'জগন্নাথদেব নাকি মোদীবাবুর ভক্ত,আমি কাঁদব না হাসব',সম্বিতের মন্তব্যে খোঁচা মমতার স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক IPL-এ দ্রুততম ৮০০০ রান কোহলির, দ্রুততম ১০০০-৭০০০ কার?

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.