বাংলা নিউজ > ঘরে বাইরে > iPhone Factory in Hosur: তৈরি হচ্ছে ভারতের সবচেয়ে বড় আইফোন কারখানা, কাজ পাবেন ৬০,০০০ জন

iPhone Factory in Hosur: তৈরি হচ্ছে ভারতের সবচেয়ে বড় আইফোন কারখানা, কাজ পাবেন ৬০,০০০ জন

হোসুরের আইফোন কারখানা নিয়ে বড় মন্তব্য টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের।

হোসুরের আইফোন কারখানা নিয়ে বড় মন্তব্য টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের।

শীঘ্রই ভারতের সর্ববৃহৎ অ্যাপল-এর কারখানা (উৎপাদন ইউনিট) চালু হতে চলেছে তামিলনাড়ুর হোসুরে। বেঙ্গালুরের অদূরে এই কারখানা নিয়ে বড় ঘোষণা করেছেন তথ্য ও প্রযুক্তি এবং টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজে। জনজাতীয় গৌরব দিবস অনুষ্ঠানে বক্তৃতা করার সময়, অশ্বিনী বৈষ্ণব বলেন যে রাঁচি এবং হাজারিবাগের কাছে বসবাসকারী ছয় হাজার আদিবাসী মহিলাকে আইফোন তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি তিনি জানান বেঙ্গালুরুর কাছে চালু হতে চলা কারখানায় ৬০ হাজার কর্মী নিয়োগ পাবেন। উল্লেখ্য, ভারতে আইফোন তৈরি করার বরাত পেয়েছে টাটারা। হোসুরের কারখানাতে তারাই আইফোন উৎপাদন করবে।

অশ্বিনী বলেন, ‘অ্যাপলের আইফোন এখন ভারতে তৈরি হচ্ছে। এবং এর জন্য বেঙ্গালুরুর কাছে হোসুরে ভারতের বৃহত্তম প্ল্যান্ট স্থাপন করা হচ্ছে। একটি কারখানায় ৬০ হাজার লোক কাজ করবেন। এই ৬০ হাজার কর্মচারীদের মধ্যে প্রথম যে ৬ হাজার কর্মচারী নিয়োগ পাবেন, তাঁরা হলেন রাঁচি এবং হাজারীবাগের কাছে বসবাসকারী আমাদের আদিবাসী বোনেরা। আদিবাসী বোনদের অ্যাপলের আইফোন তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়েছে।’

আগামী ১৮ থেকে ২৪ মাসের মধ্যেই হোসুরের এই উৎপাদন ইউনিটে আরও প্রায় ৫০ হাজার কর্মীকে নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, হোসুরে বর্তমানে টাটারা যে প্ল্যান্টে আইফোন তৈরি করছে, সেখানে ১০ হাজার কর্মী রয়েছেন। সেই কারখানার সম্প্রসারণ করা হচ্ছে। প্রসঙ্গত এখনও বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক আইফোন তৈরি হয় চিনে। তবে বিগত দিনে আইফোন উৎপাদনকার ফক্সকনের কারখানার কাজ ব্যাহত হয়েছে কোভিডের জেরে। এই আবহে ভারত চিনের সেই বাজারে দখল বসাতে চাইছে। এই পরিস্থিতিতে হোসুরের এই উৎপাদন ইউনিট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। এই কারখানার ফলে ভারতে আইফোন উৎপাদন কয়েক গুণ বাড়ানো সম্ভব হবে।

বন্ধ করুন