বাংলা নিউজ > ঘরে বাইরে > IPL 2023: বাজার খারাপ, আগের চেয়ে অনেক কম বিজ্ঞাপন টিভি, Jio অ্যাপে

IPL 2023: বাজার খারাপ, আগের চেয়ে অনেক কম বিজ্ঞাপন টিভি, Jio অ্যাপে

ফাইল ছবি: পিটিআই (PTI)

JioCinema এবং স্টার স্পোর্টসের মধ্যে সম্প্রচার ব্যবসা দখলের প্রতিযোগিতা। IPL 2023-এর সূচনা যেন কিছুটা হলেও দূর্বল। ব্যবসায়িক দিক থেকে ব্যাপারটা এমনই। পরিসংখ্যান মেলালেই তা স্পষ্ট। গত বছর উদ্বোধনী দিনে টিভিতে মোট ৫২টি বিজ্ঞাপনদাতা ছিল। কিন্তু এবারে তা প্রায় ৪০% কমে গিয়েছে।

অনিশ্চিত আন্তর্জাতিক অর্থনৈতিক পরিস্থিতি। বিজ্ঞাপনের জন্য সবারই বাজেট কম। আর অন্যদিকে JioCinema এবং স্টার স্পোর্টসের মধ্যে সম্প্রচার ব্যবসা দখলের প্রতিযোগিতা। IPL 2023-এর সূচনা যেন কিছুটা হলেও দূর্বল। ব্যবসায়িক দিক থেকে ব্যাপারটা এমনই। পরিসংখ্যান মেলালেই তা স্পষ্ট। গত বছর উদ্বোধনী দিনে টিভিতে মোট ৫২টি বিজ্ঞাপনদাতা ছিল। কিন্তু এবারে তা প্রায় ৪০% কমে গিয়েছে। এবারের উদ্বোধনী দিনে ৩১ জন লাইভ ম্যাচ অ্যাড দিয়েছিল। আরও পড়ুন: IPL 2023 -এর প্রথম দিনেই রেকর্ড! ২.৫ কোটি ডাউনলোড, ৬ কোটি ইউনিক দর্শক পেল JioCinema

BARC ইন্ডিয়ার টিভি রেটিং অনুযায়ী, গত বছর প্রথম ম্যাচে প্রায় ৫২ জন বিজ্ঞাপনদাতা টিভিতে বিজ্ঞাপন দিয়েছিলেন। আর চলতি বছর মাত্র ৩১ জন বিজ্ঞাপনদাতা। অর্থাৎ ৪০% বিজ্ঞাপনদাতা টিভি সম্প্রচার থেকে পিছিয়ে এসেছেন।

গত IPL-এ টিভি বিজ্ঞাপনদাতার সংখ্যা ছিল সব মিলিয়ে প্রায় ১০০। এবারেও সম্ভবত টেলিভিশন বিজ্ঞাপনদাতার সংখ্যা ১০০ জন হয়ে যেতে পারে। যদিও এখনও বিষয়টা খুব কঠিন বলে মনে করছেন অনেকে। টিভিতে স্পনসরের সংখ্যাও কমে এসেছে, গত বছর ছিল ১৬। সেখান থেকে এই বছরে সেটা নেমে ১২-তে চলে এসেছে।

BARC-এর রেটিং অনুসারে, স্টার স্পোর্টসের টিভি রেটিং ২৯% বৃদ্ধি পেয়েছে। উদ্বোধনী দিনে দর্শক সংখ্যা ১৪ কোটিতে পৌঁছে গিয়েছে। JioCinema-এ ওপেনিং ডে-তে একসঙ্গে সর্বোচ্চ ১.৬ কোটির দর্শক খেলা দেখেছেন। অন্যদিকে স্টার স্পোর্টসে একসঙ্গে সর্বোচ্চ ৫.৬ কোটি দর্শক খেলা দেখেছেন। মিডিয়া রিপোর্ট থেকে জানা যায় যে স্টার স্পোর্টস IPL 2023 শুরু হওয়ার ঠিক আগেই বিজ্ঞাপন বাবদ ২,২০০ কোটি টাকা আয় করেছে। অন্যদিকে Jio ১,৪০০ কোটি টাকা অর্জন করেছে।

রিলায়েন্স গ্রুপের অধীনস্থ সংস্থা ভায়াকম-18। তাদের ঝুলিতেই IPL-এর ডিজিটাল সম্প্রচারের স্বত্ব রয়েছে। অন্য বড় টিভি বিজ্ঞাপনদাতাদের মধ্যে রয়েছে বাইজুস, ক্রেড, মুথুট, নেটমেডস, সুইগি, ফ্লিপকার্ট, ফোনপে, মিশো, স্যামসাং, ওয়ানপ্লাস, বেদান্তু, স্পটিফাই এবং হ্যাভেলস-এর মতো বড় সংস্থা। স্টার স্পোর্টস নেটওয়ার্ক ভারতে টিভিতে IPL-এর ম্যাচের সরাসরি সম্প্রচার করছে।

ডিজিটাল মাধ্যম বর্তমানে টিভি বিজ্ঞাপনের আয়ের একটি বড় অংশ দখল করে নিয়েছে। ১২৫টিরও বেশি বিজ্ঞাপনদাতা টিভির বদলে ডিজিটাল Viacom-18-কে বিজ্ঞাপন দিয়েছে। এর মধ্যে রয়েছে Amazon, PhonePe, Samsung, Geomart, UB, TVS, Castrol, ET Money, Puma, Ajio-র মতো কোম্পানি। টিভিতে বিজ্ঞাপনদাতা কমছে। IPL-এর আয়ের সম্পূর্ণ পরিসংখ্যান আসতে এখনও অনেক সময় বাকি। IPL যত এগিয়ে আসবে, ছবিটা আরও স্পষ্ট হবে।

ভারতে Viacom-18 Jio Cinema অ্যাপের মাধ্যমে IPL 2023 ম্যাচ লাইভ স্ট্রিম করছে। মোট ২০,৫০০ কোটি টাকার বিনিময়ে Viacom-18 ডিজিটাল সম্প্রচারের স্বত্ব কিনেছিল। আর পুরোটাই সম্প্রচার হচ্ছে বিনামূল্যে। অর্থাত্ দর্শকদের কোনও টাকা দিতে হচ্ছে না। পুরোটাই বিজ্ঞাপনের টাকা থেকে তুলবে সংস্থা। আরও পড়ুন: ম্যাচপিছু ৭.০৯ কোটি! ৯৫১ কোটিতে বিক্রি মহিলা IPL-র মিডিয়া রাইটস, কোথায় দেখবেন?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন