বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক ইরানের, উদ্ধার বালোচ জঙ্গিদের হাতে অপহৃত ২ সীমান্তরক্ষী

পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক ইরানের, উদ্ধার বালোচ জঙ্গিদের হাতে অপহৃত ২ সীমান্তরক্ষী

সর্জিকাল স্ট্রাইক হেনে জইশ-উদ-আদল সংগঠনের (ছবিতে) হাতে অপহৃত দুই সীমান্ত রক্ষীকে উদ্ধার করল ইরানি সেনাবাহিনী।

বালোচ জঙ্গিদের কব্জা থেকে দুই সেনাকর্মীকে মুক্ত করল ইরানের রেভোলিউশনারি গার্ডস (IRGC) বাহিনী।

পাকিস্তানে এবার সার্জিকাল স্ট্রাইক ইরানের। বালোচ জঙ্গিদের কব্জা থেকে দুই সেনাকর্মীকে মুক্ত করল ইরানের রেভোলিউশনারি গার্ডস (IRGC) বাহিনী। 

দক্ষিণ-পূর্ব ইরানের IRGC গ্রাউন্ড ফোর্সের কুদস বেস জানিয়েছে, মঙ্গলবার রাতে সফল গোপনীয় অভিযানে দুই ইরানি সীমান্তরক্ষীকে উদ্ধার করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘গত মঙ্গলবার রাতে সফল অভিযানে আড়াই বছর আগে জইশ-উদ-আদল সংগঠনের হাতে অপহৃত দুই সীমান্ত রক্ষীকে উদ্ধার করা হয়েছে।’

২০১৮ সালের অক্টোবর মাসে পাকিস্তানের উগ্রপন্থী ওয়াহাবি জঙ্গি সংগঠন জইশ-উদ-আদল ইরান-পাকিস্তান সীমান্ত এলাকা থেকে ১২ জন IRGC রক্ষীকে অপহরণ করে বালোচিস্তান প্রদেশের সিসতান অঞ্চলের মেরকাভা শহরে নিয়ে যায়। অপহৃত সীমান্তরক্ষীদের উদ্ধার করতে যৌথ কমিটি গঠন করে তেহরান ও ইসলামাবাদ। 

২০১৮ সালের ১৫ নভেম্বর অপহৃত ৫ IRGC রক্ষীকে মুক্তি দেওয়া হয়। ২০১৯ সালের ২১ মার্চ আরও চার অপহৃত ইরানি সেনাকে উদ্ধার করে পাকিস্তান সেনাবাহিনী।

ইরানে বালোচ সুন্নিপন্থীদের অধিকার রক্ষায় সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে ঘোষিত জইশ-উদ-আদল ইরান সরকারের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে যুক্ত রয়েছে। দক্ষিণ-পশ্চিম পাকিস্তান থেকে সীমান্ত অতিক্রমকরে ইরানে প্রায়ই আঘাত হানে জইশ জঙ্গিরা। ২০১৯ সালে ইরানের বসিজ সংসদীয় ঘাঁটিতে  সামরিক বাসের উপরে সন্ত্রাসবাদী হামলায় প্রাণ হারান বেশ কয়েকজন IRGC সদস্য। 

এর আগে ২০১৪ সালে ইরান সীমান্তের জাকিগৌর অঞ্চল থেকে পাঁচ IRGC সদস্যকে অপহরণ করেছিল জইশ-উদ-আদল।দুই মাস পরে তাঁদের মধ্যে চারজনকে মুক্তি দিলেও পঞ্চম অপহৃতকে তারা হত্যা করে। কেয়ক মাস পরে ইরানে তাঁর দেহ ফেরত পাঠানো হয়। 

২০১৫ সালের মার্চ মাসে পাক সংবাদমাধ্যমকে প্রশাসনিক সূত্রে জানানো হয়, দক্ষিণ-পশ্চিম পাকিস্তানে কোয়েটা থেকে ৫০ কিমি দূরে একটি বাস থেকে জইশ প্রধান অবদোলমালেক রিগিকে গ্রেফতার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে ইরান ও পাকিস্তানে আত্মঘাতী সন্ত্রাস হানা এবং ইরাক ও সিরিয়ার সংঘর্ষে সন্ত্রাসবাদী পাঠানোর অভিযোগ ছিল। 

অন্য এক সূত্রে আবার দাবি করা হয়, আবদোলমালেক নন, তাঁর তুতো ভাই আবদো-সাত্তার রিগিকেই আসলে গ্রেফতার করা হয়েছে। পরে গোয়েন্দা রিপোর্টেও এই দাবি সত্য বলে জানা যায়।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ‘তিনি যে-সে ব্যক্তি নন…',ইয়েদুরাপ্পাকে যৌন হেনস্থা কেস-এ রক্ষাকবচ দিয়ে বলল কোর্ট বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান, ‘মাঠে না নেমেই’ সুপার এইটে USA- পয়েন্ট তালিকা ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা মা দীপিকা নন, হবু বাবা রণবীর বলছেন, 'সন্তান আসার আগে ১৫ কেজি ওজন বাড়াতে চাই'! তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী দিল বামেরা, হাত শিবিরে এল একটি আসন বাংলার সরকারি কর্মীদের লক্ষ্মীলাভ! কেন্দ্রের পথে হেঁটে বিজ্ঞপ্তি জারি রাজ্যের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থেকে টনি ক্রুস, কোন পাঁচ ফুটবলারের এটাই শেষ UEFA Euro 2024 'স্ত্রীজি আমার জামাকাপ খুলে নেবেন না প্লিজ', কাচুমাচু হয়ে বললেন রাজকুমার, তারপর? গুঁড়িয়ে দেবে শত্রুঘাঁটি! 'মেড ইন ইন্ডিয়া' ঘাতক ড্রোন 'নাগাস্ত্র ১' পেল সেনা

T20 WC 2024

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.