বাড়ি > ঘরে বাইরে > করোনার থাবা, মহাকাশ থেকে দেখা যাচ্ছে ইরানের 'গণকবর'

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। বৃদ্ধি পাচ্ছে মৃতের সংখ্যা। ইতোমধ্যে সারা বিশ্বে কমকরে ১ লক্ষ ২৮ হাজার মানুষ করোনায় আক্রান্ত। যার মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি চিন, দক্ষিণ করিয়া, ইটালি ও ইরানের। মধ্য প্রাচ্যের দেশ ইরানের পরিস্থিতি এতটাই খারাপ যে মহাকাশ থেকে দেখা যাচ্ছে, ইরানে করোনায় মৃত মানুষদের জন্য খোঁড়া কবর।

আমেরিকার এক সংবাদ সংস্থার প্রকাশ করা খবরে প্রথম এই ছবি সামনে আসে। এত বিশাল গণকবর যে তা মহাকাশ থেকে দেখা যাচ্ছে। আর সেই স্থানটি রাজধানী তেহেরানের থেকে ১৪৫কিমি দূরে অবস্থিত কোয়মের বেহস্ত-ই-মাসোমে। শুধু তাই নয়, ২১ ফেব্রুয়ারি যে কবর খোঁড়া হয়েছিল তা ক্রমাগত বাড়ছে। আর তা বৃদ্ধি পেতে পেতে বর্তমানে ১০০ গজ অর্থাৎ ৩০০ফুট স্থান দখল করে নিয়ছে। এক ব্রিটিশ সংবাদ মাধ্যম তাদের প্রতিবেদনে সেই ছবি প্রকাশ কেরেছে ইতোমধ্যে।

যদিও চিনে গত বেশ কয়েকদিন নতুন কোনও ব্যক্তির করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। যার জেরে চিনের পরিস্থিতি অল্পবিস্তর আয়ত্ব় হওয়ায় চিনা সরাকারের তরফে ইটালি ও ইরানে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত কয়েকটি দল পাঠানো হয়েছে। যদিও তাতেও ইরানের পরিস্থিতির খুব একটা বদল হয়নি। মধ্য-প্রাচ্যের দেশগুলির মধ্যে, ইরানেই করোনা সবথেকে বড় থাবা বসিয়েছে। যার থেকে বাদ যায়নি ইরানের নেতা-মন্ত্রী থেকে সরকারি আমলারা। এখন পর্যন্ত দুই সংসদ সদস্য, এক রাষ্ট্রদূত ও সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনির উপদেষ্টা মরাগেছেন। পর্যটন ও সাংস্কৃতিক ঐতিহ্যবিষয়ক মন্ত্রী আলী আসগর মুনসিন এবং শিল্প, খনিজ ও বাণিজ্যবিষয়ক মন্ত্রী রেজা রাহমানিও প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বৃহস্পতিবার ইরানে আরও ৭৫জন মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। যার জেরে ইরানে কোভিড নাইটিনে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ৪২৯জন। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৭৫ জন নতুন আক্রান্ত হওয়ার খবর মিলেছে ইরানে। যার জেরে তেলের এই দেশে বর্তমানে মোট ১০ হাজার ৭৫ জন মানুষ করোনায় আক্রান্ত। ইরানের তরফে ইতোমধ্যে আইএমএফ এর কাছে জরুরি ভিত্তিতে ৫ বিলিয়ান ডলার অর্থ সাহায্য চাওয়া হয়েছে।

বন্ধ করুন