বাংলা নিউজ > ঘরে বাইরে > Iran Footballer's Family Harassed: হিজাব বিরোধী আন্দোলকে সমর্থন করা তারকা ফুটবলারের স্ত্রী-কন্যাকে 'হেনস্থা' ইরানে!

Iran Footballer's Family Harassed: হিজাব বিরোধী আন্দোলকে সমর্থন করা তারকা ফুটবলারের স্ত্রী-কন্যাকে 'হেনস্থা' ইরানে!

ইরান জাতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক আলি দায়েই। (AFP)

ইরান জাতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক আলি দায়েইর স্ত্রী এবং কন্যাকে ইরান ছাড়তে বাধা দেওয়া হয়। প্রসঙ্গত, হিজাব বিরোধী আন্দোলনকে সমর্থন জানিয়েছিলেন আলি দায়েই। 

এখনও হিজাব বিরোধী আন্দোলনের আগুন নেভেনি ইরানে। এই আবহে এবার ইরানের এক তারকা ফুটবলারের স্ত্রী ও কন্যাকে দেশ ছাড়তে বাধা দিল ইরান সরকার। উল্লেখ্য, আলি দায়েই নামক সেই প্রখ্যাত ফুটবলার হিজাব বিরোধী আন্দোলনকে সমর্থন জানিয়েছিলেন। এর আগে আলি দায়েইর পাসপোর্টও বাজেয়াপ্ত করেছিল ইরান সরকার। এবার আলির স্ত্রী এবং সন্তানকে দুবাই যাওয়ার পথে বাধা দিল ইরান সরকার। জানা গিয়েছে, সোমবার ইরান থেকে দুবাইগামী বিমানে উঠেছিলেন আলির স্ত্রী এবং তার মেয়ে। বিমানটি সময় মতো ছেড়েও দেয়। তবে পার্শিয়ান গালফের কিশ দ্বীপে বিমানটি অবতরণ করে। যদিও সেখানে নামার কথা ছিল না বিমানটির। তবে কিশ দ্বীপে নামতেই আলির স্ত্রী এবং মেয়েকে বিমান থেকে নামিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে তাদের ছেড়ে দেওয়া হয়। যদিও ততক্ষণে বিমানটি চলে গিয়েছে।

এদিকে মহান এয়ার বা ইরানি সরকারের তরফে এই অভিযোগের ভিত্তিতে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। এদিকে সরকার পন্থী সংবাদসংস্থা তসনিম দাবি করেছে, আলির স্ত্রীর বিরুদ্ধে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা রয়েছে। রিপোর্টে দাবি করা হয়, দুবাই গিয়ে সেখান থেকে আমেরিকা যাওয়ার পরিকল্পনা ছিল আলির স্ত্রীর। প্রসঙ্গত, ইরানে মাশা আমিনি নামক এক ২২ বছর বয়সি তরুণীর মৃত্যুর পর থেকেই বিগত বেশ কয়েক মাস ধরে হিজাব বিরোধী আন্দোলন চলছে। হিজাব 'ঠিক করে না পরার' কারণেই প্রাণ হারাতে হয়েছিল আমিনিকে। ১৯৭৯ সালের ইসলামিক বিপ্লবের পর কট্টরপন্থা অবলম্বন করেছিল ইরান। সেই কট্টরপন্থার বিরুদ্ধে সুর চড়িয়েছে তরুণ প্রজন্ম। আলির মতো বহু বিশিষ্ট ব্যক্তি আন্দোলকারীদের সমর্থন জানিয়েছেন। এর জেরে ইরানি সরকারের রোষের মুখে পড়তে হয়েছে তাদের। বিগত কয়েক মাস ধরে তরুণ প্রজন্মের এই নয়া বিপ্লব দমনে সব ধরনের পদক্ষেপ করছে ইরান সরকার।

বিগত কয়েক মাসে হিজাব বিরোধী ৫০৭ আন্দোলকারীকে খুন করেছে ইরানি পুলিশ। গ্রেফতার করা হয়েছে ১৮,৫০০ জনকে। এই আবহে ইরান ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক আলি দায়েই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সরকারের কাছে আবেদন করেছিলেন যাতে মানুষের ওপর জোর না খাটিয়ে সমস্যার সমাধান করা হয়। এরপরই তাঁর পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়েছিল। পরে অবশ্য তা ফিরিয়ে দেওয়া হয়েছিল আলিকে। এদিকে ইরান সরকারের অভিযোগ, আমেরিকা এবং ইজরায়েল এই আন্দোলনের নেপথ্যে রয়েছে। যদিও আন্দোলনকারীদের বক্তব্য, কয়েক দশক ধরে এই কট্টরপন্থায় বসাবস করে দমবন্ধ হয়ে এসেছে তাদের। তাই তাদের মুখে শুধু একটাই স্লোগান - 'নারী, জীবন, মুক্তি'।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Super 8 -এ উঠতে না পারলেও T20 WC 2026 যোগ্যতা অর্জন করল পাকিস্তান ও নিউজিল্যান্ড আসছে মহেশ নবমী, আচার অনুসারে করুন ভগবান শিবের পুজো, জেনে নিন পুজোর শুভ সময় 'মহুল যেন নামের পাশে চট্টোপাধ্যায়…', বৈশাখী কন্যাকে নিজের নাম দিতে চান শোভন বন্দে মেট্রোর ট্রায়াল শুরু হবে যে কোনও দিন! পুরো ‘রেডি’ এখন, কোন কোন রুটে চলবে? ‘‌উচ্চশিক্ষার ক্ষেত্রে নীরবচ্ছিন্ন বিপর্যয়’‌, বোসের বিরুদ্ধে ফোঁস করলেন ব্রাত্য প্রায় দু’‌হাজার পর্যটক আটকে রয়েছে সিকিমে, প্রতিকূল আবহাওয়ায় ব্যাহত উদ্ধারকাজ‌ EVM ব্যবহার বন্ধের দাবি মাস্কের, পালটা বার্তা ভারতের প্রাক্তন IT মন্ত্রীর বিশ্ব সেরা কাঁচা আম ও ধনে পাতার চাটনি! এইভাবে বানালে হাত চাটবেন ১০ বার ‘আমার দেখা সব থেকে খারাপ ব্রাজিল দল’, জুনিয়রদের বিরুদ্ধে বিস্ফোরক রোনাল্ডিনহো T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর?

T20 WC 2024

T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.