বাংলা নিউজ > ঘরে বাইরে > Iran Hijab Row: হিজাব না পরায় গ্রেফতার, পরে মৃত্যু তরুণীর, প্রতিবাদে রাস্তায় নেমে হিজাব খুললেন শতাধিক
হিজাব না পরায় মৃত্যু তরুণীর, রাস্তায় নেমে হিজাব খুলে প্রতিবাদ শতাধিক মহিলার। 

Iran Hijab Row: হিজাব না পরায় গ্রেফতার, পরে মৃত্যু তরুণীর, প্রতিবাদে রাস্তায় নেমে হিজাব খুললেন শতাধিক

  • হিজাব না পরায় মৃত্যু তরুণীর, রাস্তায় নেমে হিজাব খুলে প্রতিবাদ শতাধিক মহিলার। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একাধিক ভিডিয়োতে দেখা গিয়েছে, মাহশা আমিনির নিজের শহর সাক্কেজে বহু মানুষ জড়ো হয়ে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখান। 

ইরানে মহিলাদের হিজাব পরা বাধ্যতামূলক। তবে সেই হিজাব না পরে রাস্তায় বেরিয়েছিলেন ২২ বছর বয়সিমাহশা আমিনি। আর এর জেরেই থানায় নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। চলে অকথ্য অত্যাচার। শেষে মৃত্যু হয় তাঁর। এই আবহে মাহশার মৃত্যুর প্রতিবাদে ইরানের রাস্তায় নেমে শ’য়ে শ’য়ে মহিলা নিজেদের হিজাব খুলে তা মাথার উপর ঘোরালেন। (আরও পড়ুন: ভাইরাল ৬০ ছাত্রীর স্নানের ভিডিয়ো! তুলকালাম বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে)

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একাধিক ভিডিয়োতে দেখা গিয়েছে, মাহশা আমিনির নিজের শহর সাক্কেজে বহু মানুষ জড়ো হয়েছেন। সেখানে তাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন এবং সরকারবিরোধী স্লোগান দিচ্ছেন। মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে শনিবার পশ্চিম ইরানের রাস্তায় নেমে এসেছিলেন বহু মহিলাও। রাস্তায় দাঁড়িয়েই তাঁরা তাঁদের হিজাব খুলে ফেলেন। ‘একনায়কের মৃত্যু’কামনা করে স্লোগান ওঠে। এই আবহে দেশের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি নির্দেশে এই ঘটনার তদন্ত শুরু হয়েছে।

জানা গিয়েছে,কুর্দিস্তান থেকে দেশের রাজধানী তেহরানে নিজের পরিবারের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন আমিনি। সেই সময় ইরানের‘নীতি পুলিশে’র নজরে পড়েন আমিনি। থানায় নিয়ে যাওয়া হয় আমিনিকে। সেখানে চলে জিজ্ঞাসাবাদ। অভিযোগ, সেই সময় মারা হয় আমিনিকে। সেই প্রহারেই সম্ভবত মারা যান তিনি। যদিও পুলিশ এই কথা মানতে নারাজ। তাদের দাবি, আমিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। নিজেদের দাবি সত্যি প্রমাণিত করতে আমিনির জিজ্ঞাসাবাদের ভিডিয়ো ফুটেজ প্রকাশ করে। যদিও সেই ভিডিয়ো ফুটেজে ১৯ সেকেন্ড গায়েব। এর জেরে রহস্য আরও ঘনীভূত হয়। যদিও হাসপাতালের তরফেও দাবি করা হয়, আমিনি হৃদরোগে আক্রান্ত হয়েই মারা গিয়েছেন। তবে পুলিশ এবং হাসপাতালের এই দাবি মানতে নারাজ আম জনতা। এই আবহে এই নীতি পুলিশির বিরুদ্ধে রাস্তায় নেমে অভাবনীয় প্রতিবাদ দেখালেন ইরানি মহিলারা।

বন্ধ করুন