বাড়ি > ঘরে বাইরে > ইরাকে মার্কিন ছাউনিতে মিসাইল হানায় মৃত ৮০, দাবি ইরানের
মিসাইল নিক্ষেপণ করল ইরান (AFP)
মিসাইল নিক্ষেপণ করল ইরান (AFP)

ইরাকে মার্কিন ছাউনিতে মিসাইল হানায় মৃত ৮০, দাবি ইরানের

অল ইজ ওয়েল, বললেন মার্কিন প্রেসিডেন্ট। অন্যদিকে ইরান স্টেট টিভির দাবি হামলায় মৃত ৮০ মার্কিন সেনা।

কাসেম সোলেইমানির মৃত্যুর বদলা নেওয়ার জন্য ইরাকের মার্কিন বেসে মিসাইল হানা করল ইরান। দুটি মার্কিন বেসে প্রায় এক ডজন মিসাইল হানা হয়েছে। তবে এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, হানায় কেউ হতাহত হয়নি। টুইটারে অল ইজ ওয়েল বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ রাতে ইরান পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখবেন ট্রাম্প। তবে ইরান স্টেট টিভির দাবি যে হানায় ৮০ জন মার্কিন সেনা মারা গিয়েছে। মার্কিন হেলিকপ্টার ও সামরিক সরঞ্জামেরও প্রভূত ক্ষতি হয়েছে বলে ইরানের সরকারি টিভি চ্যানেলের দাবি।

বুধবার ভারতীয় সময় ভোর ছ'টা নাগাদ প্রায় এক ডজন মিসাইল নিক্ষেপণ করে ইরান। ক্ষয়ক্ষতি কতটা হয়েছে, তা খতিয়ে দেখছে আমেরিকা। ইরানের ইসলামিক গার্ড কর্পস জানিয়েছে যে এই হানা সোলেইমানির মৃত্যুর বদলা নেওয়ার জন্য । একই সঙ্গে পশ্চিম এশিয়া থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে ইরান। এই দ্বন্দ্ব আরও বাড়ুক সেটা তারা চায় না বলে জানিয়েছে ইরান। ইরানের শীর্ষ নেতা খেমেনেইয়ের অফিস থেকে বলা হয়েছে যে প্রত্যাঘাতের বিভিন্ন বিকল্প ছিল, তার মধ্যে সবচেয়ে দুর্বল বিকল্পটি এখনকার জন্য ব্যবহার করা হচ্ছে। ইরানের বিদেশ মন্ত্রী মহম্মদ জাভেদ জরিফ জানিয়েছেন যে রাষ্ট্রসংঘের আর্টিকাল ৫২ অনুযায়ী আত্মপক্ষ সমর্থনে এই তিনি জানিয়েছেন যে তাঁরা যুদ্ধ চান না, কিন্তু কোনও আক্রমণ হলে প্রত্যাঘাত করবেন, বলেন জাভেদ।

পেন্টাগন মুখপাত্র বলেছেন আল আসাদ এয়ার বেস ও এরবিলের আরেকটি বেসে মিসাইল হানা হয়েছে।এখন নজর ট্রাম্পের পরবর্তী পদক্ষেপের ওপর। তিনি সংযত কোনও সিদ্ধান্ত নিলে এই যাত্রায় বড় যুদ্ধ লাগার সম্ভাবনা কমে যাবে বলেই বিশেষজ্ঞদের মতামত।

মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার বলেন যে তারা যুদ্ধ চান না, বরং এই সংকটের দ্রুত সমাধান চান। আফগানিস্তানের প্রধানমন্ত্রী ও পাকিস্তানের সামরিক প্রধানের সঙ্গে এই প্রসঙ্গে তাঁর কথা হয়েছে বলে জানান এসপার। আপাতত খুব প্রয়োজন ছাড়া ইরাকে না যাওয়ার পরামর্শ দিল ভারতের বিদেশমন্ত্রক। যে সব ভারতীয়রা ইরাকে থাকেন, তাদের বেশি দেশের মধ্যে ঘোরাঘুরি না করার পরামর্শ দিয়েছে বিদেশমন্ত্রক।

বন্ধ করুন