বাংলা নিউজ > ঘরে বাইরে > Iran Hijab Row: হিজাব না পরায় সাংবাদিককে সাক্ষাৎকার দিলেন না ইরানের প্রেসিডেন্ট রাইসি
ক্রিশ্চিয়ান আমানপোউর (ছবি - টুইটার)

Iran Hijab Row: হিজাব না পরায় সাংবাদিককে সাক্ষাৎকার দিলেন না ইরানের প্রেসিডেন্ট রাইসি

  • ক্রিশ্চিয়ান আমানপোউরকে সাক্ষাৎকার দেওয়ার কথা ছিল ইব্রাহিম রাইসির। তবে ক্রিশ্চিয়ান আমানপোউর হিজাব পরতে অস্বীকার করেন। এরপরই সেই সাক্ষাৎকার বাতিল করা হয়।

হিজাব পরতে অস্বীকার করায় এক মহিলা সাংবাদিকের মুখোমুখি হলেন না ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবীণ মহিলা সংবাদ উপস্থাপকের সাথে নিজের পূর্বনির্ধারিত সাক্ষাৎকার বাতিল করেন ইরানের প্রেসিডেন্ট। জানা গিয়েছে, ক্রিশ্চিয়ান আমানপোউরকে সাক্ষাৎকার দেওয়ার কথা ছিল ইব্রাহিম রাইসির। তবে ক্রিশ্চিয়ান আমানপোউর হিজাব পরতে অস্বীকার করেন। এরপরই সেই সাক্ষাৎকার বাতিল করা হয়।

প্রসঙ্গত, সম্প্রতি ইরানের এক যুবতী হিজাব পরতে অস্বীকার করায় পুলিশি অত্যাচারের শিকার হন। এরপর তাঁর মৃত্যু হয়েছিল। এরপর থেকেই সেদেশে মহিলারা হিজাবের বাধ্যবাধকতার বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করেন। বহু বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। এই প্রেক্ষাপটে ইরানের প্রেসিডেন্টের সাক্ষাৎকার নিতে চেয়েছিল মার্কিন সংবাদ চ্যানেল। সেই সাক্ষাৎকার দিতে সম্মত হয়েছিলেন ইব্রাহিম রাইসি। তবে পরে তা বালিত করা হয়। ইরানের প্রেসিডেন্টের দফতরের তরফে জানানো হয়, ক্রিশ্চিয়ান সাক্ষাৎকারের সময় হিজাব পরতে অস্বীকার করেন। তাই বাতিল করা হয় সাক্ষাৎকার।

পরে ক্রিশ্চিয়ান নিজেও টুইট করে জানান, প্রেসিডেন্টের অফিস থেকে তাঁকে সাক্ষাৎকারের সময় মাথায় হিজাব পরতে বলা হয়েছিল। কিন্তু, তিনি হিজাব পরতে অস্বীকার করলে পূর্ব নির্ধারিত সাক্ষাৎকার বাতিল করে দেওয়া হয়। প্রায় 40 মিনিট তিনি ইব্রাহিম রাইসির জন্য অপেক্ষা করেছিলেন মার্কিন সাংবাদিক। ক্রিশ্চিয়ান আমানপোউর টুইটারে লিখেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে ইরানের প্রেসিডেন্টের এটা প্রথম সাক্ষাৎকার হতে চলেছিল। বর্তমানে তিনি রাষ্ট্রসংঘের সাধারণ সভায় অংশ নিতে নিউইয়র্কে আছেন৷ প্রায় এক সপ্তাহের পরিকল্পনা এবং ৮ ঘণ্টা ধরে স্টুডিয়োর প্রস্তুতির পর। আমরা সাক্ষাৎকারের জন্য তৈরি ছিলাম। কিন্তু, প্রেসিডেন্ট রাইসির কোনও পাত্তা পাওয়া যায়নি।’

বন্ধ করুন